বড় খবর

খালি পেটে জীবনের বড়ো সিদ্ধান্ত নিলেই আফসোস, বলছে সমীক্ষা

সমীক্ষায় যারা অংশ নিয়েছিলেন, তাঁদের দু’বার করে জীবনের বেশ বড়ো কিছু সিদ্ধান্ত নিতে বলা হলো। একবার ভরা পেটে, পরের বার খালি পেটে। অধিকাংশের ক্ষেত্রে দেখা গেল, দু রকম সময়ে নেওয়া সিদ্ধান্ত ভিন্ন।

ছবি সূত্র-পিক্সাবে

পেটে খিদে নিয়ে কেনাকাটা না করতেই পরামর্শ দেন সবাই। সেই সময় নিজের পছন্দ অপছন্দের ওপর নাকি নিজের নিয়ন্ত্রণ থাকে না। কিন্তু সাম্প্রতিক এক সমীক্ষায় ধরা পড়ল ব্যাপারটা হেলা ফেলা করার বিষয় নয় মোটে। খিদের মুখে জীবনের গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নিলে ভবিষ্যতে আফসোসের সম্ভাবনা প্রবল।

ডান্ডি বিশ্ববিদ্যালয়ের তরফে করা হয়েছে এক সমীক্ষা। সমীক্ষায় যারা অংশ নিয়েছিলেন, তাঁদের দু’বার করে জীবনের বেশ বড়ো কিছু সিদ্ধান্ত নিতে বলা হলো। একবার ভরা পেটে, পরের বার খালি পেটে। অধিকাংশের ক্ষেত্রে দেখা গেল, দু রকম সময়ে নেওয়া সিদ্ধান্ত ভিন্ন। গবেষণায় বেরিয়ে এল, খালি পেটে সিদ্ধান্ত নেওয়ার ক্ষেত্রে তাৎক্ষণিক ভালো মন্দ খেয়াল রাখে মানুষ। অর্থাৎ সব ক্ষেত্রে সেই সিদ্ধান্ত বিচক্ষণ হয় না। আবার পেট ভরা থাকলে ঠাণ্ডা মাথায় ভবিষ্যতের কথা মাথায় রাখতে পারে সাধারণ মানুষ।

সমীক্ষা পরিচালনার দায়িত্বে থাকা ডঃ বেঞ্জামিন ভিনসেন্ট  এই প্রসঙ্গে বলেছেন, “বড়ো সিদ্ধান্ত হোক, বা ছোট সিদ্ধান্ত, খালি পেটে তা নিলে বিচক্ষণ হয় না। খুব খিদে পেলে কেউ যদি সুপারমার্কেট থেকে খাবার কেনে, অধিকাংশ ক্ষেত্রে দেখা গেছে, সে সব খাবার আদৌ স্বাস্থ্যকর হয় না। খুব গুরুত্বপুর্ণ সিদ্ধান্তের ক্ষেত্রেও তাই। আমরা আসলে নিজেদের মধ্যেই থাকি না খিদে পেলে”।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Lifestyle news here. You can also read all the Lifestyle news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Hunger can force you to take wrong decisions in life

Next Story
সিলিকা জেল থাকলে নিমেষে করে ফেলা যায় এই সব কাজ
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com