scorecardresearch

বড় খবর

খাবার সংক্রান্ত এই ভুল ধারণাগুলো দুর করুন, নইলে মুশকিল

অতিরিক্ত মাত্রায় খেয়ে ভুল আপনি করছেন না তো?

খাবার পরখ করে নিন

খাবার নিয়ে মানুষ কত কিছুই না ভাবেন, কোনটি খেলে বেশি মোটা হবেন, আবার কোনটায় চর্বি বেশি আবার কোনও ক্ষেত্রে দেখা যায় মানুষ লোকের কথা শুনেই খাবার খান না। খাবার সংক্রান্ত ভুল ধারণার ছড়াছড়ি। সত্যতা যাচাই না করেই সেই কাজ বছরের পর বছর ধরে মানুষ করতে থাকেন। 

খাবার নিয়ে ঘাঁটলে দেখা যাবে বেশিরভাগ মানুষ এখন ভাত খাওয়া থেকে দূরে থাকতে চান, এবং তার কারণ হিসেবে অনেকেই মনে করেন যে ভাতে রুটির থেকে বেশি কার্ব থাকে। এবং এটি শরীরের ওজন বাড়িয়ে তোলে। প্রসঙ্গে ধারণা দিচ্ছেন চিকিৎসক ও বিশেষজ্ঞ ডিকসা ভাবসার। তিনি বলছেন, বেশিরভাগ সময় দেখা যায় মানুষ ভুল ধারণা নিয়েই বাঁচেন। তার সত্যি জানার চেষ্টা করেন না। বিশেষ করে যেগুলি তাদের মনে বাসা বেধে রেখেছে, 

প্রথম, ভাত স্থূলতা বাড়ায়। এতে চাল কিংবা ভাতের কোনও দোষ নেই। বরং নিজেকে আয়ত্বে রাখতে হবে। বেশি পরিমাণে খেলে শুধু ভাত নয়, যেকোনও কিছুতেই ওজন বাড়তে পারে। চাল ডাল মেশানো খিচুড়ি কিন্তু যেকোনও রোগীর পক্ষে বেশ লাভদায়ক। প্রতিদিন বাসমতি চালের ভাত খেলে ওজন বাড়বে, তবে ব্রাউন রাইস হোক কিংবা সোনা মাসুরি, সেদ্ধ চালের ভাত এগুলি কিন্তু বেশ ভাল। 

দ্বিতীয়, আম ডায়াবেটিস রোগের সৃষ্টি করে? অল্প মাত্রায় আম খেলে ডায়াবেটিস রোগ একেবারেই ধরবে না। তবে হ্যাঁ নিজের লোভকে সংযত করতে হবে। বেশিমাত্রায় খেলে খুব মুশকিল। সঙ্গেই ব্যায়াম করতে হবে, উন্নত জীবনযাত্রার সঙ্গে শরীরচর্চা করতে হবে। 

তৃতীয়, ঘি এর কারণে কোলেস্টেরল বাড়তে থাকে? গরুর দুধ দিয়ে তৈরি ঘি একেবারেই কোলেস্টেরলের মাত্রা বাড়ায় না। বরং এটিকে আয়ত্বে রাখে। সঙ্গেই শরীরে স্বাস্থ্যকর ফ্যাটের মাত্রা ধরে রাখে। সেটিকেও শরীর বুঝে খেতে হবে। অত্যধিক নয়, অল্প করে খেলেই ভাল কাজ দেবে।

Stay updated with the latest news headlines and all the latest Lifestyle news download Indian Express Bengali App.

Web Title: Identify the truth about food you are staying in myth