বড় খবর

আপনি পেশায় খেলোয়াড়? তবে কোভিডের পর অবশ্যই এই নিয়ম মানুন

শারীরিক পরীক্ষা করান, সুস্থ থাকুন

প্রতীকী ছবি

চারিদিকে কোভিডের বাড়বাড়ন্ত। সেলিব্রিটি মহল থেকে সাধারণ মানুষ অনেকেই আক্রান্ত। তবে খেলোয়াড়দের কিন্তু বেশ সতর্কতা অবলম্বন করা প্রয়োজন সবক্ষেত্রেই। তাদের শরীরে ফিটনেস রাখা, দুর্বল বোধ না করাই সবথেকে বেশি শিরোধার্য। তবে রোগ তো জেনে বুঝে আসে না, সুতরাং যদি আপনি পেশায় খেলোয়াড় হন তবে এই বিষয়টি আপনার অবশ্যই মানা দরকার। 

খেলোয়াড়রা বেশিরভাগ সময় দেশে বিদেশের নানান স্থানে ভ্রমণ করেন তাই তাদের এই মারণ রোগ হওয়া খুব স্বাভাবিক বিষয়। তবে এই গবেষণা পত্রই কিন্তু তাদের চিকিৎসায় এবং নিভৃতবাসে থাকার ক্ষেত্রে অনেক উপকার করতে পারে। অঙ্গিলা রাস্কিন বিশ্ববিদ্যালয়ের গবেষকরা কম করে আটটি পরীক্ষার পর্যালোচনা করেই জানিয়েছেন বিশেষ করে খেলোয়াড়দের ক্ষেত্রে কোভিড থেকে সুস্থ হতে গেলেই বেশ কিছু নিয়ম এবং শারীরবৃত্তিয় প্রক্রিয়ায় ধ্যান দেওয়া প্রয়োজন। 

কোভিডের দীর্ঘ সময়ের অসুস্থতা থেকে সেরে ওঠার পর অনেকেই শারীরিকভাবে বেশ দুর্বল হয়ে পড়ছেন। শরীরচর্চা কিংবা কঠোর ট্রেনিংএর মধ্যে দিয়ে যাওয়া এক্ষেত্রে বেশ সমস্যাদায়ক। বিশ্ব স্বাস্থ্য সংস্থা থেকে জানানো হয়েছে ক্রনিক আক্রমণে যারা ভুগছেন বেশিরভাগ কিন্তু কম করে ২২-২৫ দিন মত দুর্বল থাকছেন। গবেষকরা জানিয়েছে কোভি ডের সঙ্গেই নিউমোনিয়া এমনকি হার্ট, ফুসফুস তথা শ্বাসযন্ত্রের সমস্যা থাকছে বলেই শরীরে কোথায় কী হয়ে রয়েছে বোঝা দায়! সুতরাং যে টেস্টগুলো আপনাকে অবশ্যই করাতে হবে তার মধ্যে, রক্ত পরীক্ষা, বুকের এক্সরে, এবং এম আর আই এবং ইসিজি মাস্ট! 

কেন এই পরীক্ষাগুলো? 

বিষয়ে তারা জানিয়েছেন, ফুসফুস এবং রক্তে ভাইরাস এবং ক্ষতিকারক প্লাজমা থেকে সমস্যা ঘটতে পারে তাই চলমান এই পরীক্ষাগুলো করা বাঞ্ছনীয়। অজানা অবস্থায় কোনও শারীরিক ক্ষতি যদি ঘটে যায় তাহলে বেশ বিপত্তি। আর খেলোয়াড়দের রীতিমতো শরীরে শক্তি জোগাতে হয়, পেশীতে চাপ দিতে হয় সুতরাং এই বিষয়গুলি মাথায় রাখা ভাল। সঙ্গেই তাদের মানসিক স্বাস্থ্য বিবেচনা করাও উচিত, কারণ করোনা মহামারী মানুষকে মন থেকে ভেঙে ফেলে – তাই মন ভাল থাকতে মেডিটেশন আর যদি ডিপ্রেশন গ্রাস করে তবে অবশ্যই কাউন্সেলিং করুন, কারণ খেলোয়াড়দের মন এবং মানসিক দুইই সতস্ফুর্ত থাকা প্রয়োজন। 

মেডিক্যাল এই পরীক্ষা গুলির মাধ্যমেই শরীরে কোথাও খামতি রয়েছে কিনা সেটিও জানা সম্ভব হবে। বিশেষ করে মস্তিষ্কের ক্লাস্টার, কিংবা প্রতিযোগিতা চলাকালীন  হঠাৎ তাদের শরীর ঠিকমত কাজ না করলে মুশকিলে পড়তে হবে। তাই যারা বা যে অ্যাথলেটরা দীর্ঘদিনের পর কোভিড থেকে সুস্থ হয়েছেন তাদের অত্যন্ত সতর্ক থাকা উচিত।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Lifestyle news here. You can also read all the Lifestyle news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: If you are an athlete then be sure recover and examine your body

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com