scorecardresearch

বড় খবর

ডায়াবেটিস আয়ত্বে রাখতে গেলে এই কাজগুলি করতে একেবারেই ভুলবেন না

মানসিক চিন্তা কম করুন, এতেও অনেক লাভ পাবেন

প্রতীকী ছবি

ডায়াবেটিক রোগীদের মধ্যে শারীরিক নানা ধরনের সমস্যা দেখা দেওয়া খুব স্বাভাবিক। ডায়াবেটিক থেকেই ধীরে ধীরে ব্লাড সুগার, কিংবা চোখের সমস্যা অথবা কিডনির সমস্যা! তাই সবসময় নিজের দিকে খেয়াল রাখা খুব দরকারি। প্রতিদিনের অভ্যাসে আনতে হবে বেশি কিছু পরিবর্তন। নইলে বড্ড মুশকিল। 

ডায়াবেটিক মানেই শরীরে এক দুর্বলতা, সারাদিন অলস ভাব এবং এক অদ্ভুত অস্বস্তি। সুতরাং একভাবে কাজ করার পক্ষে বেশ অসুবিধার সৃষ্টি হতে পারে। ডায়াবেটিক রোগের ক্ষেত্রে যে বিষয়গুলি অবশ্যই মাথায় রাখবেন, 

পুষ্টিকর কার্বোহাইড্রেট অবশ্যই খাবারে রাখতে হবে। কারণ সব কার্ব শরীরের পক্ষে ভাল নয়। এর থেকে ব্লাড গ্লুকোজ মারাত্মক মাত্রায় প্রভাবিত হতে পারে। তাই ভাল কার্ব খাওয়া জরুরি। 

বিশেষ করে যেগুলি খাওয়া বন্ধ করতে হবে যেমন সাদা অথবা কাঁচা নুন, এটি রক্তে লোহিত রক্ত কণিকার মাত্রা  কমতে থাকে তাই অসুবিধা দেখা যেতে পারে। 

যেগুলি খাবেন না, সেটি হল প্যাকেট জাত পাঁঠার মাংস – এইসব রোগীদের রেড মিট খাওয়া একদম উচিত নয়। 

চিনি খাওয়া বন্ধ করে দিন। এর থেকে ইনসুলিনের মাত্রা বেড়ে গেলে মুশকিল, তাই ব্রাউন সুগার অথবা জাগেরী ব্যবহার করুন। 

আর যেগুলি করতে হবেই, তার মধ্যে সঠিক মাত্রায় সবজি এবং ফল খাওয়া অভ্যাস করতেই হবে। সেগুলি যেন বেশি চিনিযুক্ত না হয় অর্থাৎ, আম, লিচু এবং কাঁঠাল এই জাতীয় ফল খাওয়া উচিত নয়। চেষ্টা করুন আপেল, পেয়ারা, শশা এগুলি খাওয়ার।

ভাল পরিমাণ চর্বি অবশ্যই খেতে হবে। এতে কার্ব যেমন শরীরে পৌঁছাবে না। তেমনই গুরুত্বপূর্ণ ফ্যাটগুলি কাজে দেবে। স্যাচুরেটেড ফ্যাট থাকলে শরীরের পক্ষে ভাল। 

জলখাবারের দিকে নজর দিতে হবে। কখন কী খাবেন, কতটা পরিমাণে খাবেন সবকিছুই সঠিকভাবে রাখতে হবে। বেশি চিপস, কেক এগুলি খাওয়া ঠিক নয়। বিশেষ করে রাতের দিকে স্ন্যাকস খাওয়া একদম ঠিক নয়। 

মদ্যপান কম করতে হবে। যেন এর থেকে বেশী প্রভাব শরীরে না পরে। কারণ অ্যালকোহলের মধ্যে বেশি পরিমাণ গ্লুকোজ এবং কার্ব থাকে তাই এটি মাথায় রাখা খুব দরকারি। 

Stay updated with the latest news headlines and all the latest Lifestyle news download Indian Express Bengali App.

Web Title: If you want to control diabetes dont forget these things