scorecardresearch

বড় খবর

জীবনে চলতে গেলে এই মন্ত্রগুলি সর্বদা মনে রাখুন

নিজেকে ভাল রাখতে নিজের যত্ন অবশ্যই নিন

জীবনে চলতে গেলে এই মন্ত্রগুলি সর্বদা মনে রাখুন
প্রতীকী ছবি

ছোট থেকে বড় হওয়ার পথে কতকিছুই না একজন মানুষকে সহ্য করতে হয়? এককথায় সম্মুখ সমরে মানুষ অনেক কিছুই যেমন শেখেন তেমনই নিজে থেকে বোঝার চেষ্টা করেন অনেক কিছুই। কিন্তু এর মধ্যেই এমন কিছু ঘটনা একেবারে আপনাকে ভেঙে দিয়ে চলে যায়। নিজেকে সামলানো মুশকিল হয়ে পড়ে। আবার এমন কিছু আপনার নিজেকে দিয়েও অন্যত্র ব্যাঘাত ঘটায় যেখানে আপনি না চাইতেও জড়িয়ে পড়েন। এমন বেশ কিছু পর্যায়েই আপনার নিজেকে অন্যদের থেকে আলাদা রাখতে জীবনের পথে বেশ কিছু মন্ত্রণা প্রয়োজন। 

বিশেষজ্ঞ ডা নিতিকা কোহলি বলেন, নিজেকে যেকোনও ক্ষেত্রে আগে মানসিক ভাবে প্রস্তুত করা প্রয়োজন। তার সঙ্গেই নিজেকে আগে থেকেও যত্ন নেওয়া দরকার। নিজে ভাল থাকলেই সবকিছুই ভাল থাকবে। তার মতে নিজের সঙ্গে কথা বলা খুব দরকার, তবেই নিজের প্রয়োজনীয়তা গুলি আপনি অনুভব করবেন। এবং এই অভ্যাস খুব ভাল। 

এর মাধ্যমেই আপনি নিজেকে চিন্তা ভাবনার দ্বারা উন্নীত করতে পারবেন। নিজের আত্মবিশ্বাস যেমন বাড়বে, তেমনই আপনার আকাঙ্ক্ষা অনুযায়ী আপনি কাজ করতে পারবেন। মানসিক যন্ত্রণা যেমন কমে তেমনই সুন্দর জীবনযাত্রায় আপনি নিজেকে বাহিত করতে পারেন। নিজেকে মোটিভেট করতে গেলে কথা বলা খুব প্রয়োজন। সকালে ঘুম থেকে উঠেই, কাজের আগে নিজেকে শান্ত রাখা খুব দরকার। 

প্রথম, অল ইস ওয়েল অর্থাৎ সবকিছুই ঠিক আছে। এই মন্ত্র সারাদিনে আপনাকে ভীষণ পজিটিভ ভাইব দেবে সেই সঙ্গেই আপনি কাজেও উৎসাহ পাবেন। প্রত্যেকেই চান নিজের জীবনে সবকিছু ঠিক থাকুক। তাই এটি জরুরি। 

দ্বিতীয়, সব আঘাত মানসিক যন্ত্রণা থেকে নিজেকে যত তাড়াতাড়ি পারবেন এগিয়ে রাখুন। যেকোনও আঘাত ভুলে এগিয়ে যাওয়া খুব ভাল লক্ষণ। অতীত আঁকরে পরে থাকলে আপনিই ভুগবেন। সময়ের সঙ্গে সবকিছুই ঠিক করে নেওয়া আপনার নিজের সুপার পাওয়ার। 

তৃতীয়, জীবনে সবকিছুই পাওয়ার আকাঙ্খা থাকলে কখনই সুখী হতে পারবেন না। সুখী হতে গেলে শুধু পারফেক্ট নয় এমন অনেক কিছুই আছে যেগুলি আধা অধুরা হলেও চলে। সবকিছু আপনার কাজে সহজলভ্য হলে জীবনে অর্জন করার আনন্দ থাকে না। 

চতুর্থ, প্রতিদিন সুন্দর করে বাঁচার চেষ্টা করুন। আগামীকাল আরও ভাল হতে পারে, এই ভেবে আজকের দিন নষ্ট করার কোনও মানে হয় না। যখনই পারবেন মন খুলে বাঁচতে থাকুন। যা ঘটে গেছে সেটিকে নিয়ে আর মাতামাতি করার কোনও মানে নেই। লক্ষ্য শুধু ভবিষ্যত্ আর বর্তমানে থাকা উচিত। 

পঞ্চম, নিজেকে কোনদিন ছোট করবেন না। সবসময় মনে করবেন আপনি যেটাই করছেন সেটাই শ্রেষ্ঠ, কারওর সঙ্গে পাল্লা দিয়ে নয় নিজের শ্রেষ্ঠ দেওয়ার চেষ্টা করুন। 

ষষ্ঠ, নিজের চেহারা, গায়ের রং এসব নিয়ে কষ্ট পাওয়ার কিছু নেই। আপনি যেমন সেইভাবেই সুন্দর এই মন্ত্রণা আপনার জন্য বেশ ভাল। অন্যের কথাও যেন আপনাকে হেলাতে না পারে। সুতরাং মানসিক ভাবে নিজেকে শক্ত রাখুন। 

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest Lifestyle news download Indian Express Bengali App.

Web Title: In between goal and achievements you should know about self care mantra