scorecardresearch

বড় খবর

এই গরমেও পা ফাটছে? কোনও ভুল করছেন না তো!

ফাটা পা থেকে এভাবেও সহজে রেহাই পাবেন

প্রতীকী ছবি

শীতকালে পা ফাটার সমস্যা খুব স্বাভাবিক হলেও, গরমে কিন্তু সেটি অন্য কোনও কারণে হতেই পারে। একেতে শীত পেরিয়ে গরম, বাতাসে হঠাৎ পরিবর্তন – এক ধরনের জ্বলুনি এবং আদ্র ভাব এই সময় স্কিনের পরিবর্তন খুব সাধারণ। তবে পায়ের চামড়া তুলনামূলক ভাবে কিছুটা মোটা, তাহলে কারণ কি?

পুষ্টিবিদ এবং বিশেষজ্ঞ ডা গীতিকা গুপ্ত বলছেন, গরমের দিনে আমাদের পা একেবারেই ঢাকা থাকে না ফলেই সূর্যের আলোয় এটি ক্র্যাক হওয়া কিংবা ফেটে যাওয়া এক ধরনের সমস্যা। আবার অনেকেই গরমেও পায়ে মোজা পড়েন, যে কারণে পায়ের আদ্র ভাব বজায় থাকে, সুতরাং সেই থেকেও কিন্তু পা ফেটে যাওয়া কিংবা কড়া পরে যাওয়া খুব স্বাভাবিক!

মূলত কী কী কারণে এই সমস্যা হয়?

এই গরমে জল স্বাভাবিকের থেকে উষ্ণ মাত্রায় থাকতেই পারে। সেই গরম জল দিয়ে পা ধুলে কিংবা স্নান করলে কিন্তু এই সমস্যা দেখা দিতেই পারে।

অনেকক্ষণ একভাবে দাড়িয়ে থাকতে থাকতে পায়ে ব্যথা খুব সাধারণ, সেই থেকেও কিন্তু চামড়া ফেটে যেতে পারে। কিংবা যদি কেউ হিল জুতো পড়ে অনেক্ষণ হাঁটাচলা করে তারপরেও এমন হতেই পারে। তবে এই ফাটার প্রভাব কিন্তু কমানো যায়, বেশ কিছু নিয়ম মেনেই পায়ের যত্ন নিতে হবে। যেমন;

ঈষৎ উষ্ণ জলে শ্যাম্পু মিশিয়ে পা চুবিয়ে রাখতে হবে, এতে পায়ের চামড়া নরম হয়।

প্রয়োজনে পুমিসে স্টোন কিংবা ব্ল্যাক স্টোন ব্যবহার করে ভাল করে ঘষে শক্ত চামড়া তুলে ফেলার চেষ্টা করুন। বেশি জোরে নয়, এই বিষয়ে নজর রাখবেন।

পায়ের জন্য ব্যবহার করতে হবে ইউরিয়া কিংবা অ্যাসিড যুক্ত ময়েশ্চারাইজার। এতে পায়ে পুনরায় কড়া পড়বে না।

পায়ের সুরক্ষার ক্ষেত্রে রাত্রিবেলা পা ধুয়ে নিয়ে অল্প একটু ভেসলিন লাগাতে পারেন। পায়ের ওপর এবং নিচে দুই জায়গাতেই, এরপর আর নিচে নামবেন না।

সুতির পাতলা মোজা ব্যবহার করুন, বেশি শক্ত কাপড়ের কিছু ব্যবহার করবেন না। 

Stay updated with the latest news headlines and all the latest Lifestyle news download Indian Express Bengali App.

Web Title: In summer days crack heel can be appear too here how to stop it