scorecardresearch

উৎসবের আবহে খেয়ে খেয়ে ওজন বাড়ছে? জানুন কমানোর সহজ উপায়

ওজনে যেন ফারাক না হয় এটিই আপনার লক্ষণীয়

প্রতীকী ছবি

উৎসবে আনন্দে খাবার কিন্তু একেবারেই প্রধান আকর্ষণ। এটি নাহলে সবকিছুই যেন খামতি থেকে যায়। আর একদিন বেশ অনিয়মে সময় কাটে। খাবার দাবারের গন্ডগোলের সঙ্গে সঙ্গে থাকে সময়ের এদিক ওদিক এবং সেই কারণেই ঘটে বিপত্তি। খাবার খাওয়ার সঙ্গে সময়ের যোগ কিন্তু ঘনিষ্ট। আর সঙ্গেই জড়িয়ে থাকে ওজন বাড়ার সম্ভাবনা। সেই থেকেই হয় যত অশান্তি। উৎসবে আয়োজনে আনন্দ করছেন ঠিক আছে কিন্তু নিজের ওজনের দিকেও একটু হলেও নজর দিতে হবে তো? 

আর ওজনের ওপর নজরদারি কিন্তু যোগা ছাড়া একেবারেই সম্ভব নয়। যোগাসনের মাধ্যমেই যেমন শারীরিক অসুস্থতা থেকে রক্ষা সম্ভব তেমনই কমে মানসিক উদ্বেগ। তাই বিশেষ করে ফেস্টিভ্যাল সিজনে বেশ কিছু যোগার মাধ্যমে কিন্তু নিজেকে যথারীতি সুস্থ রাখতে পারবেন। তারপরে ভেবে চিন্তে খেলেই কিন্তু আর কোনও সমস্যা নেই। তাহলে আসন সম্পর্কে জেনে নিই! 

Yoga asanas that will help you keep festival weight gain away...
ঊর্ধ্ব কর্তালা তাদাসন

ঊর্ধ্ব কর্তালা তাদাসনঃ একটি সাধারণ স্থায়ী আসন, যেখানে একজন ব্যক্তি মাটিতে দাঁড়িয়ে তাদের পূর্ণ শরীরকে পৃথিবী ও আকাশের সহিত নিযুক্ত করে। আসনটি করার জন্য, আপনাকে সোজা হয়ে দাঁড়াতে হবে এবং আপনার হাতগুলিকে উপরের দিকে তুলতে হবে এবং হাতের তালুগুলিকে ইন্টারলক করে উপরের দিকে প্রসারিত করতে হবে।এই আসন সমস্ত শরীরে ছড়িয়ে থাকা চেতনা এবং শরীরের প্রতিটি কোষকে শক্তি দেয়। এটি রক্ত ​​সঞ্চালন বাড়ায় এবং পেশী শক্তিশালী করার সঙ্গেই তৎপর করে তোলে।

Utthita Parsvakonasana (Extended Side Angle): Steps, Benefits, Precautions - Fitsri
পারসভাকোনাসানা

পারসভাকোনাসানাঃ আসনটি একটি পার্শ্ব প্রসারিত আসন। শুরুতে, আপনার পা দুটি আলাদা করে দাঁড়ান এবং এক পা থেকে ৯০-ডিগ্রি কোণ তৈরি করে অন্যটি বিপরীত দিকে প্রসারিত করুন। এবার পায়ের দিকে হেলতে হবে ৯০ ডিগ্রিতে এবং বিপরীত হাতটি কানের উপরে প্রসারিত করুন, পায়ের সামনের মাটিতে অন্য হাতের তালু রাখুন। সামগ্রিক শক্তি এবং ফুসফুসের স্বাস্থ্যের বিকাশের জন্য আসনটি দুর্দান্ত।

YOGA WORLD: NAUKASANA (Boat Pose)
নৌকাসন

নৌকাসনঃ সোজা হয়ে মাটিতে শুয়ে পড়ুন। আপনার হাত আপনার পাশে রাখুন এবং কাঁধ শিথিল করুন। আপনার পিঠ সোজা রাখুন। এবার মাটি থেকে হাত ও পা একসঙ্গে উঠান, পেটের কাছে নিয়ে আসুন। আপনার শরীর V-আকৃতি হতে হবে। গভীর শ্বাস নেওয়ার অনুশীলন করুন। সামনের পেটের পেশীগুলিতে কাজ করে এবং পার্শ্ব পেশীগুলিতে চর্বি হ্রাস করে।

Warrior 2 Pose step by step - Ekhart Yoga
ভীরভাদ্রাসানা

ভীরভাদ্রাসানাঃ তদাসনে দাঁড়ান। এক পা এগিয়ে রাখুন অপরটি পিছিয়ে, ৩/৪ ফুট আলাদা করে, কাঁধের দৈর্ঘ্য বরাবর হাত ছড়িয়ে দিতে হবে। এটি পেশীগুলির শক্তি বিকাশে সহায়তা করে এবং এটি একটি পূর্ণ-শরীর আকর্ষক অনুশীলন।

উৎসবের পরেঅসুস্থ হলে কিন্তু একেবারেই চলবে না।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest Lifestyle news download Indian Express Bengali App.

Web Title: In this festive season make yourself fit and fine with this asanas