বড় খবর

বছরের শেষে নিজেকে ভাল রাখতে বেশ কিছু বিষয় মাথা রাখা দরকারি

বছরের শুরুতে নতুন ভাবনা চিন্তা মনে রেখেই এগিয়ে যান

প্রতীকী ছবি

আর কয়েক পা এগোলেই বছরের শেষ। নতুন বছরের শুরুতে কীভাবে নিজেকে ব্যস্ত রাখবেন প্ল্যান করা শুরু করা উচিত। আর যেহেতু শীতের আমেজ একেবারেই ঢুকে পড়েছে এখন আর কোনকিছুতেই সমস্যা নেই। তবে বছর শেষে উৎসবে মাতার জন্য দরকার সময় আর শরীরের সঙ্গ। আর সেই অভাবেই যদি মন খারাপ করে বসে থাকেন তাহলে বেজায় মুশকিল। 

বিশেষজ্ঞ এবং পুষ্টিবিদ রাশি চৌধুরী সম্পূর্ণ বিষয়টি নিয়ে আগে থেকেই ধারণা দিয়েছেন। তিনি বলেন যেহেতু ডিসেম্বর মানেই উৎসবের মরশুম সঙ্গেই ঘোরাবেরানো লেগেই রয়েছে এই সময় সকলেরই মন বেশ উৎফুল্ল থাকে। সেই থেকেই মানুষের জীবনে আনন্দের শেষ নেই। তবে অনেকেই এমন আছেন যারা বছরের শেষে নয়তো শারীরিক ভাবে সুস্থ নয়, অথবা অনেকেই আছেন যারা ডায়েট কে সাংঘাতিক ভাবে নিয়ে নিয়েছেন কিন্তু শেষ পর্যন্ত নিজের লক্ষ্যে পৌঁছাতে পারেনি, অথবা যাদের ছুটি নেই মানসিক ভাবে অনেকেই সুক্ষ পর্যায়ে থাকেন। তবে এর থেকে রেহাই পাওয়া খুব একটা কঠিন নয়। 

বছর শেষে সমস্ত রকম চাপ থেকে মুক্ত থাকতে চারটি উপায় আপনার বেশ কাজে আসতে পারে। এতে মন শান্ত থাকবে এবং সঙ্গেই নতুন বছরের প্রতিজ্ঞাও আপনি সহজেই নিতে পারবেন। এগুলির মধ্যে ;

প্রথমেই সবকিছুই নিজের মত করে ভেবে নিলে চলবে না। চারিপাশের পরিস্থিতি অনুযায়ী আচরণ করুন। দরকার পড়লে নিজেকেও তার সঙ্গে মিলিয়ে দিন। উর্ধে গিয়ে কোনোকিছুই ভাল নয়। নিজেকে গৃহবন্দি করে রাখবেন না। উৎসবে সামিল হতে গেলে নিজেকেই সময় বের করতে হবে। তার সঙ্গে মানিয়ে নেওয়াও আপনার জন্য ভাল। 

দ্বিতীয়, কোনও কিছু করার আগে ভাল করে জেনে বুঝে নিন। সুযোগের সতব্যবহার করা আবশ্যিক। কখনই সবকিছু আগে থেকে অন্যের কাছে জানাবেন না। নিজের বুদ্ধিমত্তা কাজে লাগানো খুব দরকারী। প্রতি পদক্ষেপেই জেনে বুঝে নেবেন। 

তৃতীয়, গোটা একবছরে ঠিক কি করলেন সেই নিয়ে একবার ভাবনা চিন্তা করে নিন। নিজের অতীতে একবার চোখ বুলিয়ে নেওয়া খুব দরকার। ঠিক ভুলের পাল্লা খুবই প্রয়োজন। জীবনে কী কী পেয়েছেন আর কী বা হারিয়েছেন সবকিছুই দেখে নেওয়া জরুরি। এই সময় যদি ছক সাজিয়ে ফেলতে পারেন তবে সোনায় সোহাগা। 

শেষ হল, সবসময় হ্যাঁ বলতেই হবে এমন কোনও মানে নেই। প্রয়োজনে না বলতে শিখুন। আপনার বেশকিছু বিষয়ে না কিন্তু অনেক কিছুই পরিবর্তন করে দিতে পারে।  যদি নিজের মন সেই কাজ করতে না চায় অথবা আপনার সেই জায়গায় মানিয়ে নিতে অসুবিধে হচ্ছে তবে অবশ্যই নিজেকে সরিয়ে আনুন। না বললে আজ পর্যন্ত কারওর ক্ষতি হয় নি। 

একটা বছরের শেষ, তাই নিজেকে নতুন ভাবে মেলে ধরুন। এগিয়ে যান, নিজের মত করে বাঁচতে শুরু করুন। 

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Lifestyle news here. You can also read all the Lifestyle news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: In this year end you should know how to be happy one

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com