scorecardresearch

বড় খবর

গ্রাম্য পরিবেশ ভালবাসেন? এই জায়গাগুলি তাহলে ঢুঁ মারবেন অবশ্যই

এই জায়গা গুলি অবশ্যই যাবেন কিন্তু!

গ্রাম্য পরিবেশ ভালবাসেন? এই জায়গাগুলি তাহলে ঢুঁ মারবেন অবশ্যই
পরিবেশের সঙ্গে যোগ বজায় রাখুন

শহরের এক তরফা জীবন থেকে তিতিবিরক্ত? কার্নিশ আর দালান কোঠায় জীবন ওষ্ঠাগত? একঘেয়েমি ছেড়ে একটু শান্ত পরিবেশে সময় কাটাতে চান তাহলে একবার সব কাজ পেছনে ফেলে সবুজ সতেজতার মাঝে সময় কাটালে কেমন হয়?

গোটা ভারতবর্ষ জুড়ে নানান স্থানের সৌন্দর্য এবং সংস্কৃতি নানানরকম। মনের উৎফুল্লতা আর সতেজতা বজায় রাখতে সবুজ ঘেরা গ্রামের থেকে ভাল আর কিছুই নেই । তাই আপনাদের জন্য রইল বেশ কিছু জায়গার লিস্ট, ঘুরে আসতে ভুলবেন না যেন!

পুভার, কেরল- দক্ষিণের এক নিদারুণ সুন্দর গ্রাম, সঙ্গে সৈকতের দেখা পাবেন। পরিষ্কার এবং সুন্দর। স্থানীয় স্বাদ উপভোগ করুন। আজিমালা শিব মন্দির আকর্ষণীয় স্থান। অক্টোবর থেকে নভেম্বর বেড়ানোর আদর্শ সময়।

মালানা, হিমাচল প্রদেশ– উত্তর-পূর্ব কুলু উপত্যকার একটি প্রাচীন এবং বিচ্ছিন্ন গ্রাম মালানা একটি অন্যতম সুন্দর রহস্য এবং পাহাড়ে ঘেরা জায়গা। কথিত আছে, যে আলেকজান্ডারের সেনাবাহিনীর একটি উপজাতি ভেঙে গিয়ে এই সুন্দর উপত্যকাকে তাঁদের বসতি বানানোর সিদ্ধান্ত নেয়। জলপ্রপাত এবং ট্রেকিংয়ের আদর্শ স্থান। মার্চ-জুন এবং সেপ্টেম্বর-অক্টোবর এই সময় আদর্শ ভ্রমণের ক্ষেত্রে।

আলমোরা, উত্তরাখণ্ড– এটি উত্তরাখণ্ড রাজ্যের একটি সুন্দর সবুজ গ্রাম। শান্তিতে পরিপূর্ণ। সতেজতা এবং সবুজ আভা এটিকে ভারতের সবচেয়ে সুন্দর গ্রামগুলির মধ্যে একটি করে তোলে। এখানে বিভিন্ন মন্দির যেমন নন্দা দেবী, কাসার দেবী মন্দির এবং চিতাই গোলু দেবতা মন্দির উল্লেখ্য। গ্রামে অনন্য হস্তশিল্প এবং স্থানীয় জিনিসপত্রের সম্ভার। এপ্রিল থেকে জুন এবং সেপ্টেম্বর থেকে নভেম্বর ভ্রমণের আদর্শ সময়।

পুভার, কেরল

জিরো, অরুণাচল প্রদেশ– অরুণাচল প্রদেশের পাহাড়ে লুকিয়ে থাকা সবুজ জিরো উপত্যকা। ভারতের অন্যতম সুন্দর গ্রাম। সমস্ত পর্যটকদের প্রয়োজন ইনার লাইন পারমিট যা এখানে সংগ্রহ করা যায়। উপত্যকা এবং জঙ্গলের রোমাঞ্চকর পরিবেশ আপনাকে মুগ্ধ করবেই। আপনি যদি সঙ্গীতপ্রেমী হন তবে এখানকার মিউজিক ফেস্টিভ্যালে অংশ নিতে পারেন। মার্চ-অক্টোবর ভ্রমণের সময়।

মওলিং লং, মেঘালয়- ভারত-বাংলাদেশ সীমান্তে শিলং থেকে প্রায় ৯০ কিমি দূরে অবস্থিত, মওলিনং এশিয়ার সবচেয়ে পরিচ্ছন্ন গ্রাম হিসেবে বিখ্যাত। প্রাকৃতিক সৌন্দর্য মনোমুগ্ধকর। বাঁশের স্কাইটাওয়ার এবং ঝুলন্ত সেতু গ্রাম এবং বাংলাদেশের পাশাপাশি মনোমুগ্ধকর দৃশ্য প্রদান করে। অক্টোবর থেকে এপ্রিল আদর্শ সময়।

Top 7 Things to do in Majuli – Largest River Island in the world
মাজুলি, অসম

মাজুলি, অসম– ব্রহ্মপুত্র নদের তীরে অবস্থিত মাজুলি পৃথিবীর বৃহত্তম নদী দ্বীপ। দ্বীপে প্রবেশ করার উপায় কেবলমাত্র ফেরিপথ। অহমিয়া সংস্কৃতির আভাস পাবেন। মাজুলি্তে সূর্যোদয়ের সময় নৌকা ভ্রমণ এবং জাদুঘর অন্বেষণের মতো ক্রিয়াকলাপও উপভোগ করতে পারবেন। অক্টোবর থেকে এপ্রিল আদর্শ সময়।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest Lifestyle news download Indian Express Bengali App.

Web Title: Indian village destination you should visit