বড় খবর

‘সাত চড়ে মুখে রা নেই’! মুখ খুলতে আজও ভয় দেশের মেয়েদের, বলছে সমীক্ষা

সমীক্ষায় ধরা পড়েছে, সমাজ কী ভাববে, পরিবার কী ভাববে, এই সমস্ত চিন্তা মেয়েদের ব্যাক্তিসত্তার বিকাশে বাধা হয়ে দাঁড়ায়। 

indian women

যুগ বদলেছে, দিন বদলেছে বলে আওয়াজ তোলেন যারা, নতুন সমীক্ষাতে তাঁদেরই চোখ বলানো দরকার সবচেয়ে আগে। এই ২০১৯ সালে এসেও প্রতি দশ জনের মধ্যে ৯ জন ভারতীয় মহিলা মুখ খুলতে ভয় পান। বাকিরা কে কি ভাববেন, ভয় মূলত সেটাই, বলছে সমীক্ষা।

বিস্তারিত সমীক্ষা অনুযায়ী মুখ খুললে বাকিদের প্রতিক্রিয়া কী হতে পারে, তা ভেবেই ৫৯ শতাংশ ভারতীয় মহিলা নানা পরিস্থিতিতে মুখ খোলেন না।

আরও পড়ুন, ঘুমোলেই ইনসেন্টিভ দেয় অফিস, আপনি জানতেন?

পন্ডস সংস্থার এই সমীক্ষায় উঠে এসেছে, সমাজের নানা ক্ষেত্রে সফল এবং আত্মবিশ্বাসী, এমন মহিলারাও নিজেদের পুরোপুরি ব্যক্ত করতে দোনোমনা করেন। এবং ঠিক এই পরিস্থিতিতে ৬০ শতাংশ মহিলার আত্মবিশ্বাস আরও কমতে থাকে। প্রায় অর্ধেক মহিলা অবসাদে ভুগতে শুরু করেন এতে। সমীক্ষা বলছে তেমনটাই।

প্রাপ্তবয়সে মনের দেখভাল করে সোশাল মিডিয়াই, বলছে সমীক্ষা

সমীক্ষায় ধরা পড়েছে, সমাজ কী ভাববে, পরিবার কী ভাববে, এই সমস্ত চিন্তা মেয়েদের ব্যাক্তিসত্তার বিকাশে বাধা হয়ে দাঁড়ায়।

এই প্রসঙ্গে হিন্দুস্থান ইউনিলিভারের ভাইস প্রেসিডেন্ট প্রভা নরসিমহান বলেছেন, “আজকাল বহু মেয়ে বিশেষ কিছু পরিস্থিতিতে মনে করেন তাঁরা একাই সেই পরিস্থিতির শিকার। সমীক্ষাটি কিন্তু কিছু হিসেব তুলে ধরার জন্য নয়, বরং মহিলাদের ওপর এর নেতিবাচক প্রভাবের দিকটিতে আলোকপাত করাও”।

কর্মক্ষেত্রে বড় কোনও দল রয়েছে, এমন বৈঠকেও ৫০ শতাংশ মহিলা প্রশ্ন করতে ভয় পান। প্রতি ১০ জন মহিলার মধ্যে চারজন অফিসের বসকে ‘না’ বলতে ভয় পান। ৪০ শতাংশ মহিলা পুরুষ সঙ্গীর সঙ্গে লিভ ইন করেননা শুধু মাত্র এটা ভেবে, ঘটনাটি বাকিরা কে কী ভাবে নেবেন।

Read the full story in English

Get the latest Bengali news and Lifestyle news here. You can also read all the Lifestyle news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Indian women hold back confidence hesitate workplace home

Next Story
ঘুম নেই, চোখের নীচে ‘কৃষ্ণ গহ্বর’! এখন উপায়?
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com