বড় খবর

কীভাবে ট্রেনের একটা আস্ত কামরা ভাড়া করবেন, জেনে নিন

এক সঙ্গে সর্বোচ্চ ১০ টি কোচ বুক করা যায়। সে ক্ষেত্রে যাত্রা শুরুর দিন, ট্রেন নম্বর, কতগুলি আসন বুক করতে চান, এবং যাত্রীদের তালিকা সমেত চিফ রিজার্ভেশন সুপারভাইজারকে চিঠি লিখতে হবে।

irctc ticket booking

IRCTC Entire Train, Coach Booking Online Rules:

দশটা-পাঁচটার একঘেয়ে জীবনে ক্লান্ত হয়ে পড়ছেন? লম্বা ছুটি নেওয়ার জন্য হাঁসফাঁস করছে মনটা? কিন্তু একা,দোকা কিমবা শুধু পরিবার নিয়ে বেড়াতে গেলে তেমন হৈচৈ হয় না। কিন্তু জনা পঞ্চাশেকের দল নিয়ে যাওয়ার কথা ভাবলেই টিকিটের ব্যবস্থা কী হবে, তাই নিয়ে ভেবেই কূল কিনারা পান না, তাই তো? উপায় কিন্তু আছে। চাইলে আপনি, একটি-দু’টি বার্থ সংরক্ষণ নয়, পুরো একটা কোচ বুক করতে পারেন আইআরসিটিসিতে।

ট্রেনের রিজার্ভেশন অফিসে গিয়ে চিফ রিজার্ভেশন সুপারভাইজার অথবা কনট্রোলিং অফিসারের সঙ্গে যোগাযোগ করে আপনি আস্ত একটা কোচ বুক করতে পারেবেন। সকাল ১০ টার পর কম্পিউটারাইজড রিজার্ভেশন সিস্টেম চালু হওয়ার পর যোগাযোগ করুন।

এক সঙ্গে সর্বোচ্চ ১০ টি কোচ বুক করা যায়। সে ক্ষেত্রে যাত্রা শুরুর দিন, ট্রেন নম্বর, কতগুলি আসন বুক করতে চান, এবং যাত্রীদের তালিকা সমেত চিফ রিজার্ভেশন সুপারভাইজারকে চিঠি লিখতে হবে। রেলের কন্ট্রোলিং অফিস থেকে আপনার অনুরোধ অনুমোদিত হলে আপনি কোচ বুক করতে পারেবেন। কোচ বুক করার সময় রেজিস্ট্রেশন বাবদ নির্দিষ্ট টাকা জমা দিতে হবে।

কোচ বুক করার জন্য ৬ মাস আগে থেকে অনুরোধ করতে পারবেন আপনি। যাত্রার ন্যূনতম ৩০ দিন বা তার বেশি বাকি থাকলেই অনুরোধ করতে পারবেন।

আরও পড়ুন, রেলের কোষাগার ফাঁকা! তাই একাধিক রুটে পরিষেবা দেবে বেসরকারি সংস্থা

ভারতীয় রেলওয়ের ওয়েবসাইট বলছে এক একটা কোচ বুক করতে রেজিস্ট্রেশন অ্যামাউন্ট লাগে ৫০ হাজার টাকা। এরপর একের বেশি কোচ বুক করতে গেলে কোচ প্রতি ১০ হাজার টাকা লাগে। তবে রেলমন্ত্রক থেকে টাকার অংকের পরিমাণ বাড়ানো যেতে পারে।

Read the full story in English

 

Get the latest Bengali news and Lifestyle news here. You can also read all the Lifestyle news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Irctc entire train coach booking rules

Next Story
নতুন জামা পরার আগে কেচে নেওয়া খুব জরুরি, কেন জানেন?
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com