scorecardresearch

বড় খবর

ব্রেকফাস্টে ব্রাউন ব্রেড খাচ্ছেন? এই বিষয়গুলো মাথায় রাখছেন তো?

আটা ব্রেড বলেও বাজারে যেটা চালানো হয় সেটা আসলে পুরোপুরি আটা দিয়ে তৈরি হয় না, বেশ খানিকটা ময়দা থাকেই। 

গড়পড়তা বাঙালির সকালের জলখাবার কিন্তু মাখন পাউরুটি। কিন্তু হালে বাজারে আবার পাউরুটির নানা ধরন এসেছে। কোন পাউরুটি খাওয়া শরীরের পক্ষে ভালো, আর কোনটা ক্ষতিকারক, এই নিয়ে দ্বন্দ্ব রয়েছে। সেই নিয়েই কথা হল ক্যালকাটা হোপ ইনফার্টিলিটি ক্লিনিক এবং এনজি মেডিকেয়ারের কনসাল্টান্ট নিউট্রিশনিস্ট প্রিয়াঙ্গি লাহিড়ীর সঙ্গে।

কী বলছেন বিশেষজ্ঞ?

ব্রাউন ব্রেডে কিছুটা আটা অথবা হোল গ্রেইন আটা থাকে। তবে অনেক সময় রংটা খয়েরি করার জন্য ক্যারামেল অথবা মোলাসেস মেশানো হয়।

ব্রাউন ব্রেড মানেই যে হোল হুইট বা হোল গ্রেইন হবে, তা কিন্তু নয়।

মাল্টি গ্রেইন ব্রেডও আলাদা। আটা ছাড়াও সয়া ফ্লাওয়ার, বেসন, বাজরা, ওটস, চাল। ফ্ল্যাক্সসিড, তরমুজের বীজ এতে থাকতে পারে। তবে মাল্টি গ্রেইন ব্রেডে সাধারণত ময়দা থাকেই না।

আটা ব্রেড বলেও বাজারে যেটা চালানো হয় সেটা আসলে পুরোপুরি আটা দিয়ে তৈরি হয় না, বেশ খানিকটা ময়দা থাকেই।

আরও পড়ুন, ডিম খেলেই ‘নরখাদক’? জেনে নিন বিশেষজ্ঞের পরামর্শ

কী করে ব্রাউন ব্রেড চিনতে হবে?

প্যাকেটের গায়ে ‘হোল হুইট’/’হোল গ্রেইন’ অথবা ‘আটা’ লেখা আছে কিনা দেখে নিন। ১০০ শতাংশ হোল হুইট থাকলে সেটিই কিনুন। তাছাড়া ৩৫ থেকে ৪০ শতাংশ হোল হুইট ব্রেড পাওয়া গেলে তাই কিনুন। ব্রিটানিয়া অথবা মডার্ন এর মতো জনপ্রিয় ব্র্যান্ড হলে একটু বেশি ভরসা করা যায়।

ব্রাউন ব্রেড ওজন ঝরাতে সাহায্য করে?

যারা ওজন নিয়ন্ত্রণে রাখতে চাইছেন, তাঁদের জন্য হোল হুইট গ্রেইন খুব ভালো। এতে প্রচুর পরিমাণে হাই ফাইবার এবং মাইক্রোনিউট্রিয়েন্ট থাকে, যা বিপাকের হার বাড়াতে সাহায্য করে। তবে সারা দিনে খাবারের মাধ্যমে কত ক্যালোরি আপনার শরীরে ঢুকছে, সেটা গুরুত্বপূর্ণ। সেদিক থেকে বিচার করলে ব্রাউন ব্রেড এবং হোয়াইট ব্রেডে সমপরিমাণ ক্যালোরি থাকে।

আরও পড়ুন, রুকমা দাক্ষীর রান্না বিলাস: আহারে বাহারে শাকসবজি

ভাতের বদলে ব্রাউন ব্রেড খাওয়া কি জরুরি?

কী খাচ্ছেন, তার চেয়ে অনেক বেশি জরুরি, কতটা খাচ্ছেন। ২ স্লাইস পাউরুটি এবং এক কাপ ভাতে কিন্তু সম পরিমাণ  ক্যালোরি থাকে। ব্রেড অথভা ভাতের সঙ্গে কী খাচ্ছেন, সেটাও গুরুত্বপুর্ণ।

কোন পরিস্থিতিতে ব্রাউন ব্রেড অথবা হোল হুইট ব্রেড খাওয়া সম্পূর্ণ বন্ধ করতে হতে পারে?

কিডনির সমস্যার জন্য চিকিতৎকেরা অনেক সময় লো পটাশিয়াম ডায়েট ফলো করতে বলেন। কোনও বিশেষ শারীরিক অবস্থায় ফাইবার কম রয়েছে এমন খাবার খাওয়ার পরামর্শ চিকিৎসক দিয়ে থাকলে সেক্ষেত্রে ব্রাউন ব্রেড খাওয়া উচিত নয়।

Stay updated with the latest news headlines and all the latest Lifestyle news download Indian Express Bengali App.

Web Title: Is brown bread really good for health