scorecardresearch

বড় খবর

কেক বানানোর সময় মাখনের বদলে ঘি ব্যবহার করা যায়?

জানুন বিশেষজ্ঞের মতামত।

প্রতীকী ছবি

এখন এমন অনেক আছেন যারা বেকিং করতে কিন্তু পছন্দ করেন। অনেকেই দেখে শিখেছেন আবার অনেকেই নিজের মত করে শিখেছেন। তবে কেক কিংবা বেক করার সখ কিন্তু অবশ্যই আছে। তার জন্য প্রয়োজন হয় অনেক কিছু দ্রব্যের, তবে একবারও ভেবেছেন যদি কিছু দ্রব্য পরিবর্তন করা যায়? তবে কীভাবে সম্ভব? যেমন মাখনের সঙ্গে ঘি? 

মাখন কিন্তু অন্য জিনিস আর তার সঙ্গেই এটি ভীষণ সুস্বাদু। তাই বলে বেকিংয়ের সঙ্গে আদৌ কি ঘি সামঞ্জস্যপূর্ণ? শেফ মেঘনা বলছেন আর যাই হোক, ঘি কিন্তু একেবারেই এই ক্ষেত্রে ব্যবহার করা যাবে না। মাখন একটু বেশি ময়েশ্চার সমৃদ্ধ এবং সেই কারণেই বেশিরভাগ খাবারে এটিই ব্যবহার করা হয়। আর ঘিয়ের ব্যবহার হলেও সেটি বেশ সামান্য। 

তিনি বলেন, ঘি খুব চর্বিযুক্ত এই জন্যই মাখনকে ভাল করে ছেঁকে নিয়ে ঘি তৈরি করা হয়। বেকিংয়ে বেশি শক্ত এবং চর্বি জাতীয় পদার্থ ব্যবহার করা যায় না। নরম উপাদানের প্রয়োজন। বেশিরভাগ মিষ্টির রেসিপিতে অনেক সময় ঘি ব্যবহার করা হয়ে থাকে। অনেকেই মনে করেন নিজেদের দেশীয় ঘি দিয়ে সব রেসিপি বানানো যায় কিনা! তবে ঘি কিন্তু স্বাস্থ্যকর চর্বির উৎস হলেও বিপাকেও বেশ কষ্ট দেয়। তাই কোনওভাবে ঘি কে মাখন দিয়ে বদলানো সম্ভব নয়। 

তবে আয়ুর্বেদ বিশেষজ্ঞরা কিন্তু এই প্রসঙ্গে অনেক কথাই বলেন। তাঁদের মতে, বুদ্ধিমত্তা বাড়ানো, হজমশক্তি বাড়াতে, মেটাবলিজম এবং রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে ঘিয়ের তুলনা নেই। অনেকেই আবার ধারণা দেন, দৃষ্টিশক্তি বাড়াতে পারে ঘি। কিন্তু ঘি অন্য কাজে ব্যবহার করে গেলেও, বেকিংয়ের কাজে ব্যবহার করা উচিত নয়। 

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest Lifestyle news download Indian Express Bengali App.

Web Title: Is ghee is compatible with butter in baking