scorecardresearch

বড় খবর

প্রচণ্ড কাশি হচ্ছে? করোনা না কি টিবি, বুঝবেন কী ভাবে?

ভাল করে পরীক্ষা করান, তারপরেই চিকিৎসা সম্ভব

প্রতীকী চিত্র

একেতেই করোনা সংক্রমণ তার মধ্যে প্রচন্ড ঠান্ডা, মানুষ এমনিও সর্দি কাশির নানান সমস্যায় ভুগছেন! তবে এর মধ্যে দাঁড়িয়েই, কিন্তু প্রচুর মানুষ কাশি কিংবা সর্দির আঁচ পেলেই তাকে কোভিড বলে ধরে নিচ্ছেন। যদিও সেটি নাও হতে পারে। তবে আশঙ্কা এক ক্ষেত্রেই, প্রচন্ড আওয়াজ যুক্ত কাশি থেকেই কিন্তু হতে পারে টিবি রোগের মত সমস্যা, তাই অবশ্যই রোগ নিয়ে সতর্ক থাকা উচিত। 

স্বাস্থ্য মন্ত্রকের তরফ থেকে জানানো হয়েছে, অনেকেই এমন আছেন যারা করোনা পরবর্তীতে সুস্থ হয়ে ওঠার পথেই কিন্তু টিউবারকুলোসিস দ্বারা আক্রান্ত হচ্ছেন। তাই একবার অন্তত এই রোগের টেস্ট করিয়ে নিলেই ভাল। দুটির উপসর্গের মধ্যে অনেক পার্থক্য রয়েছে। সেগুলি সম্পর্কে বিস্তারিত জেনে নেওয়া প্রয়োজন। 

চিকিৎসকরা কী জানাচ্ছেন? 

তারা বলছেন দুটির আসল উপসর্গ যতই কাশি কিংবা সর্দি জাতীয় সমস্যা হোক, তার মধ্যেও বেশ কিছু ফারাক দেখতে পাওয়া যায়। তার মধ্যে কম করে দুই থেকে তিন সপ্তাহ লাগাতার কাশি, তার সঙ্গেই রক্ত এবং কফ। অত্যধিক বুকে ব্যাথা, শ্বাসের কষ্ট। সঙ্গে হঠাৎ করে ওজন কমে যাওয়ার সম্ভাবনা থাকে কিংবা কাঁপুনি দিতে পারে। 

এবং বর্তমানে ওমিক্রনের লক্ষণ পরীক্ষা করলে দেখা যাবে সবকিছুর সঙ্গে রাত্রে অতিরিক্ত ঘাম, হাতে পায়ে চুলকানি এবং খিদে কমে যাওয়ার লক্ষণ বিদ্যমান। এবং তারা এমনও জানাচ্ছেন ভাইরাস থেকে সুস্থ হওয়ার পরেই কিন্তু এমন এক সমস্যার কবলে যে কেউ পড়তে পারে। 

তবে দুটির মধ্যে পার্থক্য করা খুব প্রয়োজন! নইলে ভুল চিকিৎসার কবলে আপনিই ভুগবেন। দুটির মধ্যে সময়ের অনেক ফারাক রয়েছে, এমনকি ওষুধও কিন্তু ভিন্ন। তাই সঠিক ভাবে চিকিৎসার প্রয়োজন রয়েছে। কিভাবে বুঝবেন আপনি আসলে কোনটিতে আক্রান্ত? 

ভাল করে কাশির দিকে নজর রাখুন। কতদিন ধরে এটি হচ্ছে। যখন কাশি হচ্ছে বুকে ব্যাথা হচ্ছে কিনা এমনকি জোরে আওয়াজ হচ্ছে কিনা, শ্বাস নিতে গেলেও দুর থেকে শুকনো আওয়াজ আসছে কিনা সেগুলি লক্ষ্য করুন। যদি কম করে এক মাস আপনার লাগাতার কাশি হতে থাকে এবং তার সঙ্গে রক্ত বেরোয় তবে জানবেন আপনার টিবি হলেও হতে পারে। অন্যদিকে কোভিড হলে কিন্তু গা হাত পা ব্যথা এবং হালকা জ্বর আসা স্বাভাবিক! করোনা ভাইরাসের কাশি হবে শুকনো, আর টিবির কাশি হবে কফ যুক্ত এবং লালারস যুক্ত। 

যখনই কেউ করোনা দ্বারা আক্রান্ত হবে তখন তার মধ্যে অল্প হলেও শ্বাসকষ্ট জাতীয় সমস্যা দেখা যায়, খুব অল্প সময়ের জন্য হলেও এটি আসবে। তবে টিবির ক্ষেত্রে হঠাৎ করেই আপনার ওজন কমে যাবে, শরীরে শুকনো ভাব দেখা দেবে। আপনার অভ্যন্তরীণ স্বাস্থ্য একটু হলেও খারাপ হবে। তাই এটিকে মাথায় রাখবেন। টিবির ক্ষেত্রে শ্বাসকষ্ট হচ্ছে এমন লক্ষণ খুব কম মেলে, তাই সাবধান! 

Xray নাকি CT SCAN কোনটি করলে বোঝা যাবে? 

দুটির ক্ষেত্রেই পরীক্ষা করা বাঞ্ছনীয়! তবে বিভেদ অনুযায়ী করোনা ভাইরাসের ক্ষেত্রে xray এবং টিবির ক্ষেত্রে সিটি স্ক্যান করা হয়। কারণ কোভিড হলে ফুসফুসের ওপর ধূসর রঙের একটি পাতলা আস্তরণ দেখা যায়। তার লক্ষণ অন্যরকম হয়। সেই জায়গায় টিবি হলে, ফুসফুসে হালকা জালি ভাব, জলের আস্তরণ এগুলি খুব স্বাভাবিক বিষয়। তাই পরামর্শ অনুযায়ী দুটোই করিয়ে নেবেন। 

Stay updated with the latest news headlines and all the latest Lifestyle news download Indian Express Bengali App.

Web Title: Is it covid19 or tb know by the symptoms