scorecardresearch

বড় খবর

আপনার শরীর স্বাস্থ্য ভালো রাখবে দু’চামচ আচার, জেনে নিন কি বলছেন বিশেষজ্ঞরা

আপনি যদি খুব খিটখিটে করেন তাহলে মনে রাখবেন সেই সমস্যাও দূর করতে পারে আচার।

বাড়িতে বানানো আচার আপনার স্বাস্থ্যের দেখভাল করে। অবাক হচ্ছেন নিশ্চয়ই? বেশি আচার খেলে পেট ব্যাথা হবে এমন শাসনের বেড়াজালে বড় হয়েছে অনেকেই। আবার অনেকে আচার বানানো দূর তার ধারে কাছে খুব একটা যায় না। কিন্তু আপনি কি জানেন, এই আচার আপনার স্বাস্থ্যের উন্নতি করে। প্রাকৃতিক উপাদান দিয়ে তৈরি হয় আচার। মধ্যে থাকে ভিটামিন এ এবং প্রো ব্যাকটেরিয়ার একটি দুর্দান্ত উৎস। সেলিব্রিটি নিউট্রিশনিস্ট জানিয়েছেন, আপনার আমার শরীরের দেখভাল করতে পারে আচার।

আচারে প্রচুর পরিমাণে তেল ও নুন থাকার কারণে আচারকে অস্বাস্থ্যকর মনে করেন অনেকে। কিন্তু তিনি জানিয়েছেন, তেল ও লবণের মিশ্রণ না থাকলে ব্যাকটেরিয়া তৈরি হতে পারবে না। (এই ব্যাকটেরিয়া শরীরের জন্য ক্ষতিকারক নয়)

নুন শরীরের রক্তচাপ নিয়ন্ত্রণ করে। আপনার জীবন যাত্রায় যদি সমস্যা হয় তার মূলে রয়েছে শরীরচর্চার অভাব, নিদ্রাহীন, প্যাকেটজাত খাবার অভ্যাস। সাদা নুন আপনি খেতে না চাইলে সন্দক লবন বা কালো নুন রান্নায় ব্যবহার করতে পারেন।

আপনি যদি মনে করে থাকেন আচারে যে পরিমাণে তেল থাকে তা আপনার হার্টের জন্য ভালো নয় তাহলে আপনি ভুল। মনে রাখবেন হার্টের সমস্যা হয়না। টি সম্পূর্ণ আপনার বেপরোয়া জীবন যাপনের এর ফলাফল। ঘানি থেকে যদি সরষের তেল নিয়ে আসেন এবং তাই দিয়ে রান্না করেন বা আচার তৈরি করেন তা কখনই আপনার শরীরের জন্য ক্ষতিকারক হতে পারে না।

আচারি রয়েছে ভিটামিন খনিজ এবং বন্ধুত্বপূর্ণ ব্যাকটেরিয়া। আপনার রক্ত প্লতা ভিটামিন ডি এবং বি ১২ এর ঘাটতি হ্রাস করবে। এদিন খাওয়ার পরে এক দু’চামচ আছাড় খাওয়ার পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞরা। আপনি যদি খুব খিটখিটে করেন তাহলে মনে রাখবেন সেই সমস্যাও দূর করতে পারে আচার। পৃথিবীতে ডায়েরিও কোষ্ঠকাঠিন্যের মত ধীরে ধীরে দূর করতে পারে আচার।

তাই প্রত্যেক দিনের ডায়েটে অবশ্যই রাখুন বাড়ীতে তৈরি আচার

Stay updated with the latest news headlines and all the latest Lifestyle news download Indian Express Bengali App.

Web Title: Is pickle unhealthy a nutritionist explains why you should have it daily