চুল ঝরে পড়ছে! আপনি কি সঠিক সময়ে শ্যাম্পু করছেন?

যারা রাতে চুল ধোয়ার পরামর্শ দিয়ে থাকেন, তারা যে যুক্তি দেয় তা হল, রাতের মধ্যে চুল শুকিয়ে গেলে সকালে তারা যখন ব্যস্ত হয়ে পরবে তার অনেক আগেই প্রস্তত থাকবে চুল।

By: Kolkata  August 17, 2020, 5:10:37 PM

বিশেষজ্ঞরা জোর দিয়েছিলেন যে আপনি প্রতি সপ্তাহে কমপক্ষে দু-বার করে চুল শ্যাম্পু দিয়ে ধুঁয়ে নিন। বিশেষত যদি আপনার চুল নিয়মিত রোদ এবং ধুলোর অত্যচার আপনার চুলকে সইতে হয় তাহলে একদিন অন্তরই শ্যাম্পু করা একেবারে যথাযথ। কিন্তু বিগত কয়েক মাসগুলিতে, মহামারীজনিত কারণে প্রচুর মানুষকে বাড়িতে থেকেই কাজ করতে হচ্ছে। এক্ষেত্রে ধুলো বা রোদের তেমন প্রভাব পরছে না চুলে। অঢেল সময় হাতে পাওয়ায় রান্নাঘরের নানা দ্রব্য দিয়ে ঘরোয়া উপায়ে চুলের যত্ন নিয়েছে ঠিকই। কিন্তু আপনি কি সঠিক ভাবে জানেন চুল ধোঁয়ার উপযুক্ত সময় কী? সকালে চুল ধুয়ে নেওয়া কি বুদ্ধিমানের কাজ হবে নাকি রাতে শুতে যাওয়ার সময়?

প্রথমত, যারা রাতে চুল ধোয়ার পরামর্শ দিয়ে থাকেন, তারা যে যুক্তি দেয় তা হল, রাতের মধ্যে চুল শুকিয়ে গেলে সকালে তারা যখন ব্যস্ত হয়ে পরবে তার অনেক আগেই প্রস্তত থাকবে চুল। চুল শুকানোর জন্য অনেকে ড্রায়ার ব্যবহার করেন। মনে রাখবেন, দিনের পর দিনদ্রায়ার ব্যবহার করলে আপনার চুলের স্বাস্থ্য খারাপ হবে।

অন্যদিকে, রাতে চুল ধোয়া খুব অসুবিধেও হতে পারে। এতে আপনার চুল দীর্ঘকাল স্যাঁতসেঁতে থাকে এবং আপনার চুল এখনও ভেজা অবস্থায় ঘুমাতে যাওয়া আপনার স্বাস্থ্য এবং চুলের গুণমান উভয়েরই ক্ষতি করতে পারে। চুল শুকিয়ে যাওয়ার পরই চুল আঁচরানোর প্রয়োজন আছে। এরপর চুল বেঁধে তারপর বিছানায় শুতে যান।

অতিরিক্তভাবে, রাতে চুল ধোয়া প্রতিটি চুলের ধরণের জন্য উপযুক্ত নাও হতে পারে। আপনার চুল বা মাথার ত্বক যদি দ্রুত তৈলাক্ত এবং চিটচিটে হয় তবে এক্ষেত্রে রাতারাতি আরও তৈলাক্ত হয়ে উঠবে, কারণ ত্বক থেকে রাতের বেলা তেল নিঃসরণ করে। যা চুলের স্থিতিস্থাপকতা হ্রাস করতে পারে এবং খুশকি সৃষ্টি করতে পারে অবশেষে চুল ঝরে যাবে।

আপনি যদি সকালে উঠে চুল ধুতে চান তবে নিশ্চিত হয়ে নিন যে আপনি এটি প্রাকৃতিকভাবে শুকানোর জন্য পর্যাপ্ত সময় দিযতে পারবেন। কখন আপনার চুল ধুয়ে ফেলবেন সে সম্পর্কে আপনার বিভ্রান্ত হওয়া স্বাভাবিক। মনে রাখবেন যে প্রতিটি চুলের ধরণ আলাদা। আপনি যদি সপ্তাহে তিনবার চুলে শ্যাম্পু করেন তবে আপনি সকাল এবং রাতের মধ্যে সময়ের পরিবর্তন করে দেখতে পারেন কোন সময় আপনার জন্য যথাযথ হচ্ছে। মনে রাখবেন, চুল ঝরে পরা আটকাতে এটি অত্যন্ত গুরুত্বপূর্ণ। বেশিভাগ ক্ষেত্রে দেখা গিয়েছে সকালে ঘুম থেকে ওঠার পর চুল ধুয়ে ফেলা উপযুক্ত। এছাড়া সন্ধেবেলা ডিনারের আগে চুল ধুয়ে ফেলুন। খাওায়া কাজ সেরে শুতে যাওয়ার আগে শুকিয়ে যাবে চুল। কিন্তু আপনার যদি ঘন, লম্বা চুল হয় তাহলে সকালেই চুল ধুঁয়ে ফেলাই উপযুক্ত।

Read the full story in English

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the Latest News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Is there a perfect time to wash your hair find out

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং
করোনা আপডেট
X