বড় খবর
রবিবারই শুরু মহারণ! কেমন হচ্ছে IPL-এর আট ফ্র্যাঞ্চাইজির সেরা একাদশ, জানুন

কোভিড ভ্যাকসিন কি কমাতে পারে মানসিক চাপ? কী বলছে গবেষণা

ভ্যাকসিন গ্রহনে কমছে মানসিক চাপ?

এক্সপ্রেস ফটো- পার্থ পাল

গতবছর থেকেই করোনা মহামারীর কারণে জর্জরিত চারিদিক। মানুষের সাধারণ জীবনযাত্রায় ছেদ পড়েছে ভীষণ মাত্রায়। বাড়িঘর থেকে বেরনো প্রায় বন্ধই। অফিস হোক কিংবা স্কুল মানুষ সারাদিন এখন কম্পিউটারের সামনেই একনাগাড়ে বসে। তার মধ্যে আবার ভাইরাসের প্রকোপ। চারিদিকে মৃত্যু এবং আর্থিক অনটনে মানুষের জীবন প্রায় দুর্বিসহ। যার প্রভাব পড়ছে মানসিক অবস্থাতেও। ভ্যাকসিনের অপেক্ষাতেই দিন গুনছিলেন মানুষ। বর্তমানে সরকারি এবং বেসরকারি সর্বত্রই ভ্যাকসিন প্রদান কর্মসূচি অব্যাহত। মানুষের শারীরিক সুস্থতা তো বটেই তার সঙ্গে মানসিক শান্তিও কিন্তু ফিরে আসছে ভ্যাকসিন গ্রহণের পর।

গবেষণায় প্রকাশিত তথ্য অনুযায়ী, ভ্যাকসিন গ্রহণের পরেই মানসিক যন্ত্রণা থেকে অনেকেই মুক্তি পেয়েছেন। সাউদার্ন ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ের গবেষকরা একটি সমীক্ষা করে জানিয়েছেন, ভ্যাকসিনের প্রথম ডোজের পরেই মানসিক চাপ অনেকটাই কমেছে মানুষের। ২০২০ ডিসেম্বর থেকে ২০২১ মার্চ পর্যন্ত যাদের টিকা দেওয়া হয়েছে তাঁদের মধ্যে অনেকেরই শারীরিক বিষয় নিয়ে চিন্তা ভাবনা অনেকটাই কমেছে।

ভ্যাকসিন শারীরিক উন্নতি যেমন করে, তেমনই এর স্বল্পমেয়াদী প্রভাব গুলির মধ্যে মানসিক স্বাস্থ্যের উন্নতি বিশেষভাবে চিহ্নিত। ভ্যাকসিন গ্রহণের পর অনেকেই বাড়ি থেকে বেরিয়েছেন, এমনকি দোকান বাজারেও গিয়েছেন তাঁরা। পর্যটন ক্ষেত্রে ভ্যাকসিনের দুটি ডোজ আবশ্যিক। শুধু কি যারা ভ্যাকসিন গ্রহণ করেছেন তারাই? একেবারেই না যারা এখনও টিকা গ্রহণ করেননি, তাঁরাও বেশ খানিকটা স্বস্তিতে।

আরও পড়ুন যোগসাধনা নিয়মিত রাখবে হরমোনাল স্বাস্থ্যকে, জেনে নিন

কিন্তু এই প্রসঙ্গে বিশেষজ্ঞরা কী বলছেন? ডা. এইচ কে মহাজন (অ্যানাস্থেসিওলজিস্ট, ইন্ডিয়ান স্পাইনাল ইনজুরি সেন্টার, বসন্ত কুঞ্জ) জানিয়েছেন, মহামারী মানুষের কর্মসংস্থানের সঙ্গে সঙ্গে আর্থিক এবং স্বাস্থ্যের সঙ্গে জীবনের বিভিন্ন দিককে প্রভাবিত করেছে। তাই শুধু যাঁরা আক্রান্ত হচ্ছেন তাঁরাই নন, চারিপাশের সকল মানুষই মানসিক অবসাদে ভুগতে শুরু করেছিলেন। মনস্তাত্বিক যন্ত্রণা, উদ্বেগ, বিষণ্ণতা এমনকী আত্মহত্যার পথও বেছে নিয়েছেন অনেক মানুষ।

বিপুল পরিমাণ ভ্যাকসিন গ্রহণের বিষয়টি নিদারুণ কাজ দিয়েছে। মানুষের উদ্বেগ যেমন কমিয়েছে, তেমনই বিধ্বংসী এই রোগ থেকে মুক্ত করেছে। অনেক মানুষের নতুন করে কর্মের সুযোগ হয়েছে। মানুষ ফিরে যাচ্ছেন তাঁদের আগের জীবনে। হতাশা এবং সামাজিক বিচ্ছিন্নতা দুর হচ্ছে। তাই ভ্যাকসিন গ্রহণ অবশ্যই দরকার। নিজের সঙ্গে সঙ্গে অন্যদের সুস্থ রাখতে এই টিকা গ্রহণ বাঞ্ছনীয়।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Lifestyle news here. You can also read all the Lifestyle news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Is vaccination improve mental health here whats study says

Next Story
যোগসাধনা নিয়মিত রাখবে হরমোনাল স্বাস্থ্যকে, জেনে নিন
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com