বড় খবর

ইসবগুল আপনার ওজন কমাতে কাজে আসতে পারে- জানেন?

ওজন কমাতে আজ থেকে ইসবগুল কিন্তু আবশ্যিক

প্রতীকী ছবি

ওজন কমাতে গিয়ে নাজেহাল অবস্থা নিশ্চই? স্বাভাবিক বিষয়! মানুষ চূড়ান্ত ইন্সিকিয়রিটি যদি কিছুতে ভোগ করেন তবে সেটা ওজন। আর না জেনে শুনে খাওয়াদাওয়া হোক কিংবা অপ্রয়োজনীয় ডায়েট, মানুষের এতে জুড়ি মেলা ভার। নিজের পছন্দের খাবারগুলো দূরে সরিয়ে দিতে কী বেজায় কষ্ট হয় তাই না? তবে আপনার হাতের কাছেই এমন সব জিনিস রয়েছে যেগুলি কিন্তু আপনার খুব কাজে আসতে পারে। 

এমন একটি খাদ্যবস্তু হল ইসবগুল! আগে কী জানতেন? এটি ল্যাকসাটিভ হিসেবে বেশি ব্যবহৃত হয়। অর্থাৎ রেচক হিসেবে এটি জনপ্রিয়। অনেকে মজার দূরে একে হালকা জলাপের সঙ্গেও তুলনা করেন। তবে এটি যে ওজন কমাতে কাজে আসতে পারে সেই সম্পর্কে না জানাই স্বাভাবিক! ইসবগুল আসলেই একটু বীজ এবং অত্যন্ত ফাইবার সমৃদ্ধ। এবং বেশিরভাগ জায়গায় নয়তো পাউডার হিসেবে অথবা ক্যাপসুল হিসেবে এটিকে ব্যবহার করা হয়। 

সাধারণত কীভাবে এটিকে খাওয়া যায়?

মনে রাখতে হবে শুধুই বড় মানুষেরাই এটিকে সারাদিনে একবার এক গ্লাস জল অথবা ফলের রসে মিশিয়ে খাওয়া যায়। আর যদি আপনি গর্ভবতী হন তবে এটিকে খাওয়ার আগে অন্তত একবার চিকিৎসকের থেকে জেনে নেবেন। ছোটদের ক্ষেত্রে এটি ডায়েটে না থাকাই ভাল। 

এবার জেনে নিই এটি ওজন কীভাবে কম করতে পারে? 

  • এটি ফাইবার এবং সাইলিয়াম যুক্ত একটি পদার্থ যেটি দ্রবণীয় অবস্থায় বেশি সমৃদ্ধ। এটি জল কিংবা তরল জাতীয় পদার্থ দিয়ে খাওয়ার একটাই রহস্য যে এটি শোষণ করতে পারে বিপুল স্তর তাই জল দিয়ে এটি গ্রহণ করলেই একটি নতুন স্তর পেটে স্থাপন করা যায়। ফলেই দীর্ঘ সময়ের জন্য আপনার খিদে পায়না। অনেকক্ষণ সময় পেট ভর্তি থাকে। 
  • কোলন পরিস্কারের সঙ্গে সঙ্গে গ্যাস্ট্রইন্টেস্টেনাল স্বাস্থ্যকে সুরক্ষা প্রদান করে, সহনশীলতা বাড়ায়। রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে এবং ওজন কমাতে এটি বিপুল সঙ্গ দেয়। 
  • এই খাদ্যবস্তুর মধ্যে ক্যালোরি রয়েছে সামান্য পরিমাণ। তাই, এটি ওজন বাড়ানোতে একেবারেই সক্রিয় নয়। বরং ওজন কমাতে একটি ভাল বিকল্প এটি। 
  • ক্ষীদে কমাতে পারে কীভাবে? জলের সঙ্গে খাওয়া হলেই এটি ওজনে ১০ গুন বৃদ্ধি পায়। তাই বেশসময় ধরেই পেট এক্কেবারে ভর্তি থাকে। 
  • পাচনতন্ত্রের সহযোগিতা করে। এবং শরীর থেকে অতিরিক্ত টক্সিন দুর করে। যার সঙ্গেই শরীরের চর্বি স্বল্পমাত্রায় হলেও দেহ থেকে বেরিয়ে যেতে পারে। আবার অনেকেই বলে থাকে এটি চর্বি পোড়াতে বেশ কার্যকরী অর্থাৎ ফ্যাট বার্ন করে। 

তাহলে আজ থেকে ইসবগুল আপনার ডায়েটে থাকা বাধ্যতমূলক কিন্তু!

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Lifestyle news here. You can also read all the Lifestyle news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Isobgul can help you out on weight loss

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com