scorecardresearch

বড় খবর

পা ফাটা নিয়ে চিন্তিত? বাড়িতেই আছে সমাধান

পা ফাটা থেকে আর চিন্তা নেই!

প্রতীকী ছবি

ধীরে ধীরে অক্টোবরের শুরু মানেই ঠান্ডার রেশ শুরু। আর তার সঙ্গে সঙ্গে শুষ্কতা রুক্ষতা এবং খুশকি থেকে ফাটা ঠোঁট নিয়ে সমস্যার দিন শুরু। কিন্তু সবকিছুর পরেও পা ফাটা বিষয়টা যেন বেশ কষ্টদায়ক! মাঝে মাঝে বেশ যন্ত্রণা দেয়, অনেকসময় রক্ত বেরোয় হাঁটা চলা দুষ্কর হয়ে দাঁড়ায়। শীতকালের শুরুতেই সবথেকে বেশি পা ফাটার লক্ষণ দেখা যায় এবং সেই কারণেই আগে থেকে ওয়ে যত্ন নেওয়া দরকার। 

না একেবারেই নয়! পার্লার কিংবা অন্যত্র গিয়ে কোনোভাবেই পেডিকিওর করার প্রয়োজন নেই। আপনার বাড়িতে উপলব্ধ জিনিস নিয়েই বানিয়ে নিন উপটান আর দেখবেন পা সুন্দর না থেকে কোথায় যায়? 

প্রথমেই যেই বিষয়ে একটু খেয়াল রাখবেন, যেন পা সবসময় পরিষ্কার থাকে। সপ্তাহে অন্তত একদিন গরম জলে শ্যাম্পু ফেলে পা পরিস্কার করা দরকার। এতে পায়ের কোনায় এবং ভাঁজে থাকা ময়লা পরিষ্কার হয়ে যায়। যা অ্যাপ্লাই করার পা পরিষ্কারের পরেই করবেন। 

• কলা এবং মধু : একটি কলা সম্পূর্ণ স্ম্যাশ করে নিয়ে তাতে অল্প মধু মিশিয়ে সম্পূর্ণ পায়ে লাগিয়ে রাখুন ২০ মিনিট। ধুয়ে নিন ঠাণ্ডা জল দিয়ে। সপ্তাহে দুইবার অ্যাপ্লাই করুন কাজে দেবে। 

• সাদা তেল এবং হলুদ গুরো : দুটিকে একত্রে মিশিয়ে নিন। ভাল করে হিলে এবং পায়ের ফাটা অংশে লাগিয়ে ৩০ মিনিট বসে থাকুন। ভাল করে টিস্যু দিয়ে মুছে নিন। ঠান্ডা গরম জলে পা চুবিয়ে রাখুন, ৫ মিনিট পর পা ধুয়ে নিন। 

• ভেসলিন এবং পাতিলেবুর রস : এক চামচ ভেসলিন এবং এক চামচ লেবুর রস মিশিয়ে মিশ্রণ তৈরি করুন। এটি অ্যাপ্লাই করার আগে পা ভাল করে ১০ মিনিট গরম জলে নিমপাতার রস ফেলে বসে থাকবেন। তারপরেই গোড়ালি এবং ফাটা অংশে লাগিয়ে নিন। রাত্রে শোয়ার আগে লাগাবেন তবেই ভাল। 

• ময়দা – মধু এবং ভিনিগার : দুই চামচ ময়দা, এক চামচ মধু এবং ভিনিগার মিশিয়ে মিশ্রণ তৈরি করে নিন। পা গরম জলে ধুয়ে নিয়ে এটি অ্যাপ্লাই করুন। ধুয়ে নিন ১৫ মিনিট পর। দারুন কাজ দেবে। 

• আপেল সাইডার ভিনেগার এবং লেবু : দুটিকেই একসঙ্গে মিশিয়ে নিন। অ্যান্টি ইনফ্লেমেটরি এবং অ্যাসিডিক প্রপার্টি সমৃদ্ধ। পায়ের ফাটা অংশে ভাল করে লাগিয়ে নিন। বেশ কিছুক্ষণ ম্যাসাজ করুন। টিস্যু দিয়ে মুছে নিন। পা ভাল থাকবে। 

• অ্যালো ভেরা এবং গ্লিসারিন : অ্যালোভেরা ত্বক থেকে চুল সবক্ষেত্রেই ভীষণ কার্যকরী। অ্যালো পাল্প  নিয়ে তার সঙ্গে গ্লিসারিন মিশিয়ে নিন। মিশ্রণ একটু গাঢ় রাখবেন। পায়ে মেখে বসে থাকুন ১৫ মিনিট। ধুয়ে নিন জল দিয়ে। সপ্তাহে ২/৩ দিন ট্রাই করলে দারুন উপশম দেবে।

পা – ফাটা নিয়ে আর চিন্তা রইল না কিন্তু!

 ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest Lifestyle news download Indian Express Bengali App.

Web Title: Its the starting of winter lets check the foot crack remedies