‘বাক’রুদ্ধ গুগল ডুডল, টুংটাং সুরে কথা বলছে আপনার কী-প্যাড

সেবেস্টিয়ান বাকের জনপ্রিয় সব সৃষ্টির সঙ্গেই নেটিজেনরা নিজেদের তৈরি সুর জুড়ে দিতে পারবেন নিমেষের মধ্যে। সেসব আবার সোশাল মিডিয়ায় ভাগ করে নিতে পারবেন বন্ধুদের সঙ্গে।

By: New Delhi  Updated: March 22, 2019, 03:47:55 PM

শুক্রবার সারা পৃথিবীতেই উদযাপিত হচ্ছে জার্মান কিংবদন্তী সুরকার জোহান সেবেস্টিয়ান বাকের ৩৩৫ তম জন্ম জয়ন্তী। গুগল ডুডল যে হাত গুটিয়ে বসে থাকবে না, সে তো জানা কথা। এ বার আবার রয়েছে নতুন চমক। এই প্রথম কৃত্রিম বুদ্ধিমত্তা দিয়ে ঢেলে সেজেছে ডুডল। শুধুই যে বিশ্ববন্দিত এই সুরকারের কথা জানতে পারবেন এই গুগল ডুডলে, তা কিন্তু নয়। ভার্চুয়াল পিয়ানোয় ইচ্ছে মতো সুর তুলবেন নেটিজেনরা।

সেবেস্টিয়ান বাকের জনপ্রিয় সব সৃষ্টির সঙ্গেই নেটিজেনরা নিজেদের তৈরি সুর জুড়ে দিতে পারবেন নিমেষের মধ্যে। সেসব আবার সোশাল মিডিয়ায় ভাগ করে নিতে পারবেন বন্ধুদের সঙ্গে। কৃত্রিম বুদ্ধিমত্তাসম্পন্ন ডুডল এই প্রথমবারের জন্য প্রকাশ্যে নিয়ে এল গুগল। প্রযুক্তিগত সহায়তায় সঙ্গে রইল গুগল ম্যাজেন্টা এবং গুগল পেয়ার।

জার্মানির আইজেন্যাখ শহরে সংগীত পরিবারে জোহান সেবেস্টিয়ান বাকের জন্ম ১৬৮৫সালে। একাধিক বাদ্যযন্ত্র বাজাতে পারদর্শী ছিলেন তাঁর বাবা। ১৬৯৫ সালে বাবা মারা যাওয়ার পর দাদার কাছেই সংগীত শিক্ষা নেন বাক। সুরযন্ত্রী হিসেবে তিনি বিশ্ব সংগীত মহলে সমাদৃত। কিন্তু খুব কম মানুশি জানেন পাইপ অর্গান মেরামতিতেও ছিল তাঁর অসামান্য দক্ষতা।

জীবদ্দশায় বাকের গোটা কয় সুর মুক্তি পেয়েছিল। বর্তমানে তাঁর হাজারের বেশি সৃষ্টি ‘বাক’রুদ্ধ করেছে শ্রোতাদের।

Read the full story in English

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the Latest News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Johann sebastian bach ai google doodle

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং