scorecardresearch

ভাগ্য বদলে দিতে পারে এই দিন, এবার কৌশিকী অমাবস্যার পুণ্যতিথি কতক্ষণ থাকবে?

মন্দির কমিটির ধারণা, এবার এই পুণ্যতিথিতে পাঁচ লক্ষেরও বেশি ভক্ত সমাগম হবে।

ভাগ্য বদলে দিতে পারে এই দিন, এবার কৌশিকী অমাবস্যার পুণ্যতিথি কতক্ষণ থাকবে?
তারাপীঠের তারা মা

ভারতের শক্তিসাধনায় তন্ত্রের বিশেষ গুরুত্ব রয়েছে। সাধকদের দাবি, বহু অসম্ভবকে সম্ভব করে তুলতে পারে তন্ত্র এবং এর সাধনা। তবে, তার যেমন বিশেষ কিছু নিয়ম ও রীতি রয়েছে। তেমনই রয়েছে বিশেষ ক্ষণ বা তিথিও। এমনই এক বিশেষ তিথি বা বিশেষ ক্ষণ ইতিমধ্যে সামনেই। আর, সেই তিথি বা ক্ষণ হল কৌশিকী অমাবস্যা। প্রতিবছরই কৌশিকী অমাবস্যার এই গুরুত্বের জন্য তারাপীঠে ব্যাপক ভিড় হয়।

কারণ, দীর্ঘ সাধনার পর এই দিনেই সিদ্ধিলাভ করেছেন বহু সাধক ও সাধিকা। যাঁদের অন্যতম হলেন তারাপীঠে দেবী তারার সন্তান বলে পরিচিত সাধক বামাচরণ। যাঁকে সবাই বামাক্ষ্যাপা বলে জানেন। কথিত আছে, এই বিশেষ দিনে তারাপীঠ মন্দিরের পাশ দিয়ে বয়ে যাওয়া দ্বারকা নদীতে স্নান করে দেবী তারার পুজো দিলে কুম্ভস্নানের পুণ্যলাভ হয়। আর, এই সব কারণেই প্রতিবছর কৌশিকী অমাবস্যার দিন তারাপীঠ মন্দিরে পুজো দিতে ছুটে আসেন অসংখ্য ভক্ত।

আরও পড়ুন- এবার মর্ত্যে দেবী দুর্গার আগমন-গমন কীসে? এর তাৎপর্য জানেন কি?

ভাদ্র মাসের অমাবস্যা বলে এই বিশেষ তিথিকে অনেকে ভাদ্রপদ অমাবস্যাও বলে থাকেন। গুপ্ত প্রেস পঞ্জিকা অনুযায়ী আগামিকাল অর্থাৎ ২৬ আগস্ট শুক্রবার দুপুরে শুরু হচ্ছে কৌশিকী অমাবস্যা তিথি। দুপুর ১২টা ১ মিনিট ৩২ সেকেন্ডে তিথি শুরু হবে। তিথি থাকবে শনিবার দুপুর ১টা ২৩ মিনিট ৪৭ সেকেন্ড পর্যন্ত। আবার ভিন্নমতও আছে। সেই মতে, শুক্রবার দুপুর ১২টা ২৩ মিনিটে কৌশিকী অমাবস্যা তিথি শুরু হবে। এই তিথি থাকবে পরদিন, শনিবার দুপুর ১টা ৪৬ মিনিট পর্যন্ত।

ইতিমধ্যেই বহু পুণ্যার্থী তারাপীঠে চলেও এসেছেন। হোটেলগুলোর প্রায় সবকটিই পুণ্যার্থীদের ভিড়ে ভরা। তারাপীঠ মন্দির কমিটির ধারণা, এবার এই পুণ্যতিথিতে পাঁচ লক্ষেরও বেশি ভক্ত সমাগম হবে। কারণ, করোনা আবহে বহু পুণ্যার্থী কৌশিকী অমাবস্যা তিথিতে তারাপীঠে আসতে পারেননি। তাঁরা এবারের পুণ্যতিথিতে সেই অপ্রাপ্তি সুদে-আসলে পুষিয়ে নিতে চান। এই ব্যাপক ভক্তসমাগমের কথা মাথায় রেখে কড়া নিরাপত্তার বন্দোবস্ত করেছে প্রশাসনও।

Stay updated with the latest news headlines and all the latest Lifestyle news download Indian Express Bengali App.

Web Title: Kaushiki abavasya or koushiki amabasya and its importance in tarapeeth