বড় খবর

কেওড়া জলের গুণ জানেন? অবাক হবেন!

শুধু সুগন্ধ নয়, শরীরেও কাজ দেয়

প্রতীকী ছবি

সুগন্ধি একটি জল যেটি এতদিন মানুষ জানত শুধু খাবারের গন্ধ সুন্দর করে তোলে সেটির আবার গুণ? আজ্ঞে হ্যাঁ! একেবারেই সম্ভব। কেওড়া জল কিন্তু একেবারেই নিদারুণ উপযোগী। এতদিন জানতেন? তাহলে জেনে নিন! 

পুষ্টিবিদ লভনিত বাত্রা ঠিক এমনটাই ধারণা দিয়েছেন এর প্রসঙ্গে। তিনি বলেন, কেওড়া জল এর সুগন্ধ আসে এর ফুল থেকে যেটি কিছুটা গোলাপের ন্যায়। তবে এর ফ্লেভার বেশ ফলের মত।  শুধু খাবারই নয়, তার সঙ্গে অবশ্যই ঈশ্বরের পুজোতে কিন্তু এটি ব্যবহার করা হয়। তাই এটির অনেক গুণাবলী এদিক ওদিক কিন্তু ছড়িয়ে রয়েছে। 

বেশ কিছু বছরে কিন্তু কেওড়া জলের গুণাগুণ সম্পর্কে অনেক তথ্য উঠে এসেছে। যেগুলির বিশ্লেষণ করলেই জানা যায় আদতে এটি ঠিক কতটা কার্যকরী। শারীরিক বিভিন্ন অসুস্থতায় বেশ ভাল কাজ করে। 

প্রথম, শরীরের প্রদাহ কমাতে কাজ করে। কেওড়া জল শারীরিক গরমকে সতেজ করে। ঘামের মাধ্যমেই অতিরিক্ত গরম কম করতে সক্ষম। 

দ্বিতীয়, স্কিনের সমস্যা! ব্রণ থেকে শুষ্ক চামড়া, নির্জীব কোষের সমস্যায় কেওড়া জল কাজ দেবে। 

তৃতীয়, এক্সিমা থেকে স্কিনের নানান সমস্যা যেমন চুলকানি জ্বলুনি এমনকি স্কিনের ভাঁজে ভাঁজে দাগ পড়ে গেলেও কিন্তু এর থেকে রেহাই মিলতে পারে। 

কর্দিও টনিক হিসেবে এটিকে ব্যবহার করা যায় এবং সেই কারণেই এটি রক্তপ্রবাহে সচ্ছলতা আনতে পারে এবং টিস্যুকে সঞ্চালিত করতে পারে। হার্টবিট সহজ করে তোলে এবং হৃদযন্ত্রের পেশীগুলো সক্রিয় রাখে। 

শুধু শারীরিক নয় এর সুগন্ধ কিন্তু মানসিক শান্তি বজায় রাখতে খুব ভাল কাজ করে। মগজাস্ত্রে সেরোটোনিন বাড়িয়ে মন ভাল রাখে। তাহলে আজকের পর থেকে কিন্তু একে নানানভাবে ব্যবহার করতে হবে।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Lifestyle news here. You can also read all the Lifestyle news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Keora water is the new item of goodness for your health

Next Story
রঙের মরসুমে ওরাও রঙীন- প্রোজেক্ট সোনাগাছি
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com