আপনার শিশুর মনোযোগে কোন কোন ‘আসন’ কাজে দেবে?

ওদের মন শান্ত রাখতে আসন খুবই দরকার!

প্রতীকী ছবি

বাচ্চাদের মধ্যেও কিন্তু বেশ উদ্বেগ এবং মোটিভেশনের অভাব দেখা যায়। সবথেকে বড় বিষয় ওরা সেই অর্থে প্রকাশ না করতে পারলেও মানসিক ভাবে কিন্তু বেশ ভেঙে পড়ে। সেই থেকেই পড়াশোনার ক্ষতি এবং মানসিক চিন্তার মাঝে ওরা ভোগে। ভুল ভ্রান্তি ওদেরও হতে পারে। 

শিশুদের এইসব বিষয় থেকে বের করে নিয়ে আসা বেশ কষ্টকর। কারণ ওদের মধ্যে মানসিক বিবেচনা তদারকি করার ক্ষমতা টুকু নেই। তাই প্রথম থেকেই নিয়মের আওতায় ওদের শান্ত রাখার অভিপ্রায় করতেই হবে। যাতে কোনওরকম সমস্যা হওয়ার আগেই ওদের মন ভাল রাখা যায় সেই দিকে তৎপরতা প্রয়োজন। বর্তমান সময়ে দাঁড়িয়ে কিন্তু স্কুল এবং প্রী স্কুল গুলোতেও যোগাসন কিংবা ব্যায়ামের দিকে নজর দিচ্ছে ভালমতই। 

বাচ্চাদের এই মানসিক চাপ তাদের খাওয়াদাওয়া থেকে ঘুম সর্বত্রই ব্যাঘাত ঘটায়। এদিক ওদিক বেশ কিছু ঘটনার প্রভাব তাদের ওপর সাংঘাতিক মাত্রায় পরে। সেই কারণেই ওদের সাপোর্ট হিসেবে যোগার অবশ্যই দরকার। এতে মন ভাল থাকবে এবং মানসিক শান্তিও থাকবে। তাই ঝট করে ওদের উপযোগী ৪ টি আসন সম্পর্কে জেনে নিন। 

Yoga for Kids: 10 Easy Yoga Poses & Their Health Benefits
পদ্মাসন

পদ্মাসন : পদ্মাসন করতে যেমন সহজ তেমনই মাথা শান্ত রাখতে, যেকোনও কাজে ফোকাস এবং মনোবল বাড়াতে এই আসন কাজে লাগে। হজমশক্তি বাড়ায় এমনকি তার সঙ্গে নিজের মনের আকাঙ্খা বৃদ্ধি করতে কাজে দেয়। 

বালাসন

বালাসন : এটি আসনের মধ্যে খুবই কার্যকরী। এটি সহজেই নিন শান্ত করতে সক্ষম। এবং তার সঙ্গে দৈহিক স্ট্রেচিং তথা শারীরিক অব্যক্তি রাখতে সক্ষম। 

বদ্ধা কনাসানা

বদ্ধা কনাসানা : ইমোশন এবং রিলাক্সেশন বজায় রাখতে গেলে, এই আসন শিশুদের ক্ষেত্রে বেশ কার্যকরী। বিচলিত বোধ করলে, এই আসন আপনাকে মানসিক ভাবে আরাম দিতে পারে। 

ভূজঙ্গাসন

ভূজঙ্গাসন : এটি মাসেল এবং পেশীর মাঝে যেমন আরাম দিতে পারে তেমনই ক্লান্তি দূর করতে সক্ষম। মোটিভেটেড করতে পারে এবং ভুল সিদ্ধান্তের থেকে  মানসিক অস্থিরতা দূর করতে পারে। 

ওদের আসনের পরিসরে যুক্ত করান এবং শারীরিক ভাবে সুস্থ করে তুলুন।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Lifestyle news here. You can also read all the Lifestyle news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Kids should perform this asanas for mental health

Next Story
ইঁটভাটার রোজনামচা: ছবিতে প্রান্তিক মানুষের গল্প
Show comments