scorecardresearch

বড় খবর

হাঁটুর শুষ্ক ভাব দূর করতে কী করবেন?

এর সঙ্গে জড়িয়ে রয়েছে হাঁটু যন্ত্রণাও

প্রতীকী ছবি

হাজারো ক্রিম, নানা ধরনের ট্রিটমেন্ট ব্যবহার করেও একেবারেই কোনও লাভ হচ্ছে না? হাঁটুর শুষ্ক এবং কালোভাব মন খারাপ করে দিচ্ছে? তবে এটি আপনার কিছু গাফিলতির কারণেই হতে পারে! অনেক সময় সেই থেকে একধরনের যন্ত্রণা এবং ব্যথা খুব স্বাভাবিক বিষয়।

হাঁটুর শুষ্কভাব শুরু হয় অত্যধিক সেটি ঘষে যাওয়া কিংবা আদ্র ভাব হারিয়ে ফেলা থেকে। এবং শীতের সময় থেকেই সেটি বেশি মাত্রায় রূপ নেয়। পরবর্তীকালে এর থেকে চামড়ার রোগ দেখতে পাওয়া খুব স্বাভাবিক। অনেক সময় দেখা যায় মানুষ নিজের দোষেই এটিকে আরও বাড়িয়ে তোলে। সুস্থ, সবল এবং মসৃণ হাঁটু কীভাবে পেতে পারেন জানেন?

রইল তিনটি টিপস :-

ডায়েটের ক্ষেত্রে আনতে হবে পরিবর্তন। অ্যান্টি ইনফ্লেমেটরি ডায়েট দরকার। এই ধরনের খাবার খেতে হবে অবশ্যই। কারণ অতিরিক্ত প্রদাহ হাঁটুর অবস্থা খারাপ করে দিতে পারে। ভাল সবজি, ফল, পুষ্টিকর শস্যবীজ ছাড়াও, ফ্যাটি মাছ এগুলি খুবই দরকারি। সারাদিনে আট গ্লাস জল পান করাও সমান গুরুত্বপূর্ন।

শরীরের প্রয়োজনে ব্যায়াম কিংবা শরীরচর্চা করা দরকার। কারণ হাঁটু ভাঁজ করা অথবা সেটিকে চালনা করা আসলেই দরকার। নইলে এটি নড়াচড়া না হতে হতে আরও সমস্যায় ফেলবে। বিশেষ করে যারা এর আগেও পায়ে চোট পেয়েছেন কিংবা লিগামেন্ট জাতীয় সমস্যা রয়েছে তাদের আরও বেশি করে এই দিকে নজর দেওয়া দরকার।

ওজনের দিকে অবশ্যই নজর দেওয়া দরকার। তার কারণ, হাঁটু কিন্তু মানুষের ওজন বহন করে। তাই শারীরিক ওজন বেশি হলে সেই চাপ পড়বে পায়ের ওপর। ওজন কম থাকলে জয়েন্টের ব্যথা কিংবা পেশীর ব্যথাও কম হবে। তাই অবশ্যই ওজন আয়ত্বে রাখতে হবে।

Stay updated with the latest news headlines and all the latest Lifestyle news download Indian Express Bengali App.

Web Title: Knees can be treated these way