scorecardresearch

বড় খবর

যোগ নিদ্রা কীভাবে শরীরের উপকারে আসতে পারে, জেনে নিন

যোগ নিদ্রা আয়ুর্বেদের অনন্য অধ্যাবসায়, এটি অভ্যাস করুন

যোগ নিদ্রা কীভাবে শরীরের উপকারে আসতে পারে, জেনে নিন
প্রতীকী ছবি

যোগ নিদ্রায় স্বয়ং অধিষ্ঠান করেন ভগবান বিষ্ণু। আয়ুর্বেদে এর অর্থ হল একজন মানুষের নিদ্রায় যাওয়ার সবথেকে আদর্শ অবতার। এটি ঘুম এবং মানসিক স্থিতির এক আদর্শ মিলন সময়, যে সময় মন এবং মগজ এক জায়গায় থাকে। যোগ নিদ্রা অভ্যাস করার কথা অনেকেই বলেন, এটি ভীষণ কার্যকরী প্রমাণিত হতে পারে। 

আয়ুর্বেদিক বিশেষজ্ঞরা ধারণা দিয়েছেন, এটি কীভাবে মানুষকে সুস্থ থাকার সঙ্গে সঙ্গেই মানসিক সন্তুষ্টি দিতে পারে। মেধা বাড়বে, তেমনই শরীরের ব্যাধি দুর হবে। কী কী ধরনের সমস্যা থেকে রেহাই দিতে পারে? 

যারা অত্যধিক মানসিক অবসাদের শিকার, কিংবা চাপে রয়েছেন তাদের পক্ষে এটি খুব ভাল প্রমাণিত হতে পারে। চিন্তা দুর করে, শান্তি ফিরিয়ে আনে। 

রাত্রি বেলা ঘুম আসেনা? কিংবা অনেক কষ্টে ঘুমাতে হয়। ইনসোমনিয়া অথবা রাতে হাঁটার লক্ষণ? তবে এটি তাদের পক্ষে ভাল এটি অভ্যাস করলে। 

জীবন যাপনে খুব অনিয়ম করেন, কিংবা উদ্বেগ, ডিপ্রেশন জীবনকে গ্রাস করছে তবে এটি একবার ট্রাই করে দেখতে পারেন, ভাল প্রমাণিত হবে। 

সুস্থ থাকার জন্য সবথেকে বেশি প্রয়োজনীয় শক্তি এবং রিলাক্স থাকা। সম্পূর্ণ শরীর জুড়ে ভাইরাল এনার্জি এটি শরীরে সরবরাহ করে। যেহেতু মাটিতে শুয়ে এটি অভ্যাস করতে হয় তাই আর্তিং মাধ্যমেই এটি শরীরের ইলেকট্রন মোড বেশ ভাল রাখে। 

প্রচন্ড হরমোনের সমস্যায় ভোগেন? এবং সেই কারণেই মগজাস্ত্র মুশকিলে পড়ে, এটি হরমোনাল ইমব্যালেন্স দূরে করে। শরীরের প্রতিটা কোষে কোষে রক্ত সঞ্চালন সঠিক রাখে। বেড়ে ওঠায় সহযোগিতা করে। 

Stay updated with the latest news headlines and all the latest Lifestyle news download Indian Express Bengali App.

Web Title: Know how yoga nidra can cure health problems