scorecardresearch

বড় খবর

করোনা নাকি ডেঙ্গু? উপসর্গ দেখে কী করে বুঝবেন!

রোগের উৎস জেনে তারপরেই বিচার করুন

করোনা নাকি ডেঙ্গু? উপসর্গ দেখে কী করে বুঝবেন!
ডেঙ্গু নাকি কোভিড

চারিদিকে যেমন মহামারীর প্রকোপ তেমনই কীট পতঙ্গের উপদ্রবে নানান রোগ। শহর থেকে শহরতলীর নানা প্রান্তে ছড়িয়ে পড়েছে করোনা মহামারী এবং তার সঙ্গে দোসর এখন ডেঙ্গু। এই আবহাওয়ায় জমা জল থেকে মশার উৎপাত দিনদিন বেড়েই চলেছে। আর মানুষের হয়রানির শেষ নেই। দুইয়ে মিলে মানবজীবনকে একেবারেই গোলকধাঁধায় বেঁধে ফেলেছে। চারিদিকের হাসপাতালে অনেক রোগী জ্বর গা হাত পা ব্যথা নিয়ে ভর্তি হচ্ছেন, তবে একটিই মুশকিল আসলে কোন রোগে তারা আক্রান্ত সেটি বোঝা দায়। 

দুই রোগের সূত্রপাতের প্রথম ধাপ বেশ কিছুটা এক এবং তার থেকেও বড় বিষয় হল এখন অল্পেতেই মানুষ ভীষণ চিন্তা করেন। দুটি রোগই জীবন নাশক সেই কারণেই কপালে ভাঁজ সকলের। চিকিৎসকদের মতানুযায়ী, দুটি রোগ মানব মস্তিষ্কে ভীষণ বিভ্রান্তির সৃষ্টি করছে। কিন্তু দুটিকে আলাদা করার কিছু উপায় আছেই! 

কীভাবে বুঝবেন : 

  • স্বাদ এবং গন্ধ চলে যাওয়া কোভিড এর লক্ষণ। এটি ডেঙ্গুর সঙ্গে সম্পর্কিত নয়। 
  • জ্বর, শুকনো কাশি, দুর্বলতা, গলা ব্যাথা, নাক বন্ধ, বুকে ব্যথা, অক্সিজেনের সমস্যা এগুলি করোনা আক্রান্ত দের লক্ষণ। আর ডেঙ্গুর লক্ষণের মধ্যে হালকা গা হাত পা ব্যথা, চুলকানি, বমি, অত্যধিক মাথা যন্ত্রণা, উচ্চ জ্বর এবং রাত হলেই কাপুনি দেওয়া ইত্যাদি।  
  • ডেঙ্গু হলে জানবেন, ডায়রিয়া ভীষণ সাধারণ লক্ষণ। এই রোগের প্রবণতা বেশি থাকলে অবশ্যই নাক মুখ দিয়ে রক্তপাত, সঙ্গে স্কিনে রক্তের স্পট, তলপেটে যন্ত্রণা এগুলি লক্ষ্য করা যায়। 
  • করোনা ভাইরাসের জ্বর খুব বেশি হলেও ২/৩ দিন টেকে কিন্তু ডেঙ্গুর জ্বর মারাত্মক ভাবে শরীরে স্থায়ী থাকে। 
  • ডেঙ্গুর ক্ষেত্রে লো ব্লাড প্রেসার এমনকি পালস রেট কমে যাওয়া, অনেক সময় স্মৃতি হ্রাস এগুলি দেখা যায়। এগুলির সঙ্গে কোভিড এর কোনও যোগাযোগ নেই।  

সুতরাং দুটি থেকে বাঁচতে ঘরে থাকুন, অযথা বাইরে বেরোবেন না! 

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest Lifestyle news download Indian Express Bengali App.

Web Title: Know the difference between covid and dengue