scorecardresearch

বড় খবর

কোভিড থেকে সুস্থ হওয়ার পর শরীরচর্চা নিয়ে সতর্ক থাকুন

কীভাবে কখন কী করবেন জানা আছে?

প্রতীকী ছবি

মহামারীর গ্রাসে সকলের জীবন এক্কেবারে নাজেহাল। মানসিক এবং শারীরিক অশান্তির শেষ নেই। তার মধ্যেই যারা করোনা আক্রান্তের সম্মুখীন তাদের প্রত্যেকেরই শরীর ভেঙে যাওয়ার অভিপ্রায়। অনেকেই বলেন করোনা থেকে সুস্থ হাওয়ার পরেও মারাত্মকভাবে দুর্বলতা গ্রাস করছে। বেশ কিছুদিন বিছানা ছেড়ে ওঠার ক্ষমতা অবধি থাকছে না। আর এই অবস্থায় দাঁড়িয়ে শরীরচর্চার বিষয়টি বেশ কষ্টকর। 

অনেকেই এমন আছেন যারা এক কথায় ফিটনেস রাখতে পছন্দ করেন। প্রপার ডায়েট এবং শরীরচর্চার বিষয়ে ভীষণ নিয়ম মেনে চলেন তাদের ক্ষেত্রে কিন্তু বেশ সমস্যার বিষয়। শরীরের আগে কিন্তু কিছুই না! সেভাবে বলতে গেলে, শারীরিক ক্ষতি করে কোনও কিছুই উচিত নয়। তাই করোনা থেকে সুস্থ হয়ে কিন্তু ধীরে ধীরে শরীরচর্চার বিষয়টি বাড়াতে হবে। একেবারেই কঠোর পরিশ্রম চলবে না।

এই প্রসঙ্গে বিশেষজ্ঞরা বেশ কিছু পরামর্শ দিয়েছেন। যেগুলি মেনে চললেই কিন্তু ভাল!

•  প্রথম থেকেই আগের মত কঠোর এবং সময় সাপেক্ষ ব্যায়াম করা থেকে বিরত থাকুন। ধীরে ধীরে সময় বাড়ান এবং কোনও বিষয়েই তাড়াহুড়ো করবেন না। 

•  অতিরিক্ত বেশি সময় ধরে ব্যায়াম করবেন না তাতে বিপদ বাড়তে পারে। চেষ্টা করবেন খুব বেশি হলেও ২০ মিনিট মত। 

• বাড়ির ভেতরেই ব্যায়াম করুন। বাইরে কিংবা সূর্যের আলোয় যাবেন না। সঙ্গে একটি তোয়ালে অবশ্যই রাখুন। 

• সবথেকে ভাল প্রাণায়াম। এতে কপালভাতী, অনূলোম বীলোম এবং আসনের মাধ্যমে শরীরের দুর্বলতার সঙ্গে সঙ্গে ফিট থাকার বিষয়টিও রইল।

আরও পড়ুন [ খাবারের সঙ্গে লেবু-পেঁয়াজ খাচ্ছেন? এর গুণ জানলে অবাক হবেন! ]

• নিজের ইমিউনিটি বাড়িয়ে তুলতে হবে। পুষ্টিকর খাবার খান এবং তার সঙ্গে নানারকমের ট্রিটমেন্ট যেমন ভেপর নেওয়া, এমনকি বডি ম্যাসাজ, অয়েল ট্রিটমেন্ট এগুলি করতেই পারেন। 

• জিম বল ব্যবহার করতে পারেন। মুড হালকা থাকবে। এটির ওপর ভর করেই নানান ব্যায়াম করতে পারেন। 

• নিজেকে হাইড্রেটেড রাখুন। সারাদিনে ২/৩ লিটার জল খান। এবং তার সঙ্গে শরীরচর্চার সময় সঙ্গে ফ্রুট জুস কিংবা মিন্ট জল কিংবা লেমনেড রাখার চেষ্টা করুন। 

• যদি সকালে শরীরচর্চার অভ্যাস হয় তবে ঘুম থেকে উঠেই দুটো কাজু, দুটো আলমন্ড এবং দুটি খেজুর অবশ্যই খান। এতে এনার্জি বাড়ে।

শরীরের এবং মানসিক অবস্থায় জোর দেবেন না। 

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest Lifestyle news download Indian Express Bengali App.

Web Title: Know the facts about post covid workout