বড় খবর

মেথির এত গুণ! হাতের কাছে থাকলেই অনেক মুশকিল আসান

মেথির গুণ জানলে অবাক হবেন

মেথি শরীর ঠাণ্ডা রাখে

রান্নাঘরে এমন অনেক মশলাই আছে যেগুলি ঔষধি গুণসম্পন্ন। মানবদেহের পক্ষে এরকম অনেক কিছুই আছে যা ভীষণভাবে কাজ দেয়। সেরকমই আরেকটি হল মেথি। মেথি গুঁড়ো হোক কিংবা গোটা, যেরকম হোক সেটিই উপকারী।

চিকিৎসা শাস্ত্রের মত অনুযায়ী, মেথি এমন একটি দ্রব্য যেটি ভিন্ন ধরনের শারীরিক সমস্যা থেকে রেহাই দিতে পারে। হরমোনাল কোনও সমস্যা হোক কিংবা ব্যথা বেদনা এমনকি ওজন কম করতেও এটি সচেষ্ট। তেমনই নানান ধরনের অভ্যন্তরীণ জটিলতা থেকেও উপশম দেয় মেথি।

হাজার হাজার বছর ধরে এই সামগ্রী চিনা এবং অন্যান্য ওষুধে ব্যবহৃত হয় তার সঙ্গে নানান শ্যাম্পু এবং সাবান ইত্যাদিতেও হদিশ মেলে। তার সঙ্গে পুষ্টিকর স্বাদ তো আছেই।

এর গুণ জানলে কিন্তু অবাক হবেন! যেমন

• ডায়াবেটিক রোগীদের ক্ষেত্রে এটি ভীষণ মাত্রায় গুরুত্বপূর্ণ। সপ্তাহে ৩ দিন মেথি ভেজানো জল কিংবা মেথি গুঁড়োর জল খেলে অবধারিত কমবে ব্লাড সুগার। এমনকি যে সমস্ত রোগীরা ইনসুলিনের মাত্রাও ধরে রাখতে পারেন না, তাঁদেরও যথেষ্ট পরিমাণে উন্নতি হয়েছে।

• মেথি গুঁড়ো কিন্তু খিদে কমাতে ভীষণ কার্যকরী। এটি সেবন করলে সহজেই অতিরিক্ত খিদের লক্ষণ কমবে। তার সঙ্গে সমানতালে কমবে ওজন।

• নতুন মায়েদের পক্ষে উপযুক্ত এটি। স্তন্যদুগ্ধ এর দ্বারা বৃদ্ধি পায়।

• এটি প্রদাহ সৃষ্টি করতে সক্ষম। মেথি জল শরীরের অতিরিক্ত প্রদাহ কম করে এবং পেট ঠান্ডা রাখে।

আরও পড়ুন গলা ব্যথা প্রচণ্ড কষ্ট দিচ্ছে? এই আয়ুর্বেদিক ঔষধি দেবে উপশম

• ঋতুচক্রের ব্যথায় এটি দারুণ কাজ দেয়। মেথি ভেজানো জল খেলে ধীরে ধীরে ক্রমশই এই সমস্যা থেকে মুক্তি পাওয়া যায়।

• পেটের সমস্যা, জ্বলুনি এবং পেট ফাঁপা থেকে এটি সহজেই মুক্তি দেয়। মেথি এবং মধু মিশ্রিত জল অ্যান্টাসিডের থেকেও ভাল কাজ করে।

• খুব চুল পড়ছে? তাহলে এটিই আপনার দারুন অপশন। মেথি গুঁড়ো খাওয়া শুরু করুন সপ্তাহে একদিন ব্যস! নিজের চোখেই দেখবেন সমাধান।

• শরীরের শক্তি বাড়াতে এটি দারুণ কাজ দেয়।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Lifestyle news here. You can also read all the Lifestyle news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Know the medicine effect of fenugreek seeds here are they

Next Story
ভিটামিন আপনার শরীরের জন্য কতটা গুরুত্বপূর্ণ জানেন কি?
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com