scorecardresearch

বড় খবর

pcos সম্পর্কিত সঠিক তথ্য অবশ্যই জানা দরকার

শুধুই ওষুধ নয়, বরং জীবনযাত্রায় পরিবর্তন আনাও জরুরি

pcos and exercise
প্রতীকী ছবি

PCOS এই সমস্যা এখন বেশিরভাগ মেয়ের শরীরের আছে। এবং অল্প বয়সের মেয়েদের মধ্যেই এই সমস্যা বেশি দেখা যায়। সাধারণত হরমোনাল একটি সমস্যা, তবে সঠিক চিকিৎসার অভাবে এর থেকে অনেককিছুই হতে পারে। কিন্তু PCOS সংক্রান্ত অনেক ধরনের ভুল তথ্য আছে যেগুলি মানুষকে ব্যতিব্যস্ত করে তোলে। এগুলি থেকে দূরে থাকা দরকার।

যেকোনও রোগের চিকিৎসা হওয়া উচিত সঠিক পদ্ধতিতে। এবং তার প্রভাব থেকে লক্ষণ সম্পর্কেও মানুষের সত্য জানা উচিত। অনেক সময় ভুল কোনও তথ্যের কারণেও মানুষ কিন্তু অতিরিক্ত ভয় পেয়ে যায়। তাই সেই ধরনের ভুল ধারণা অবশ্যই দুর হওয়া উচিত।

এই যেমন শুধুমাত্র স্থূলতা থাকলেই তাদের PCOS হতে পারে। নিঃসন্দেহে অনেকেরই পেটের নিচের অংশ বেশি মেদযুক্ত হয় কিন্তু তার মানে এই নয় যে ওজন বেশি হলেই এটি সমস্যার সৃষ্টি করবে।

PCOS এর কারণেই ঋতুস্রাবের সমস্যা হয়, একেবারেই নয়। ডায়াবেটিস, থাইরয়েড, অতিরিক্ত খাটনি, শরীরচর্চা সবকিছু থেকেই হতে পারে এই সমস্যা।

PCOS আসলেই একটি সাধারণ সমস্যা। এটি কোনও জটিল রোগ নয়। এটির অবস্থান সকলের শরীরে একরকম নয়। ওষুধের মাধ্যমে একে বেশ কিছুদিন চিকিৎসা করলেই সেরে যেতে পারে।

PCOS এ পিল খাওয়া বিপদ বাড়াতে পারে? একেবারেই নয়। এটি একধরনের ব্যান্ডেজ হিসেবে কাজ করে। অনেক সময় দেখা যায়, পিল ব্যবহার না করলে বরং এর থেকে সমস্যা আরও বাড়তে পারে।

ওজনের সঙ্গেই কিন্তু PCOS সম্পর্কিত নয়। অনেক সময় ওজন না থাকলেও তার শরীরে এটি দেখা যেতেই পারে। আবার অনেক সময় দেখা যায়, ওজন বেশি যাদের তাদের মধ্যেও এই সমস্যা দেখা যাচ্ছে না।

Stay updated with the latest news headlines and all the latest Lifestyle news download Indian Express Bengali App.

Web Title: Know the truth about pcos