scorecardresearch

বড় খবর

শ্যাম্পু করার সময় এই বিষয়গুলি অবশ্যই মনে রাখবেন

শ্যাম্পু করলেই হবে? এইগুলি জানবেন না?

চুলের সঠিক যত্ন নিন

চুলের যত্নে শ্যাম্পুর জুড়ি মেলা ভার। স্বল্প খরচে সুন্দর চুল মানেই একদিনের শ্যাম্পু। কিন্তু শ্যাম্পু করার ক্ষেত্রে কিছু বিষয় সম্পর্কে জানেন কি? আদৌ কিভাবে শ্যাম্পু করা উচিত বা কি ধরনের শ্যাম্পু আপনার চুলের জন্য দরকারী, সেই বিষয়ে কিন্তু ধারণা থাকা দরকার। 

বিশেষজ্ঞ এই বিষয়ে কি পরামর্শ দিচ্ছেন? ডা নূপুর জৈন বলেন, অনেকেই শ্যাম্পু করার সঠিক নিয়ম জানেন না কিন্তু চুল সুন্দর এবং সতেজ রাখার ক্ষেত্রে এর থেকে গুরুত্বপূর্ণ আর কিছুই নেই। এই প্রসঙ্গে কয়েকটি বিষয়ের উত্থাপন করেন তিনি, 

• শ্যাম্পু আসলে চুলের গোড়ার জন্য। তাই যদি হালকা হাতে ম্যাসাজ করতে হয় তবে স্ক্যাল্পেই করুন। চুলের আগায় শ্যাম্পু দিয়ে বেশি ডলবেন না। এতে আরও ক্ষতি হতে পারে। অবশ্যই পর্যাপ্ত পরিমাণে জল দিয়ে চুল ভিজিয়ে রাখবেন। তারপরেই শ্যাম্পু লাগাবেন। 

• অতিরিক্ত শ্যাম্পু কিন্তু চুলের জন্য ভাল নয়। অনেকেই একসঙ্গে দুই তিন প্যাকেট শ্যাম্পু ব্যবহার করেন। এটি বন্ধ করুন। শ্যাম্পু অল্প একটু জলে মিশিয়ে নিন তারপর চুল পরিস্কার করুন দেখবেন চুল ভাল থাকবে। 

• সপ্তাহে কয়দিন আপনি শ্যাম্পু ব্যবহার করবেন সেটি আপনার চুলের ওপর নির্ধারিত। কেউ কেউ দুইদিন পরপর আবার যার দরকার প্রতিদিন নিজের মত বুঝেই শ্যাম্পু করুন। চুল কিছু কিছু ঋতুতে একটু বেশিই তাড়াতাড়ি ভারী হয়ে যায় সেই দিকে একটু নিয়ম পরিবর্তন অনেকেই করেন। গরমকালে ঘাম জমে চুল তাড়াতাড়ি নোংরা হয় তাই ঘনঘন শ্যাম্পু প্রয়োজন।

আরও পড়ুন [ ডেঙ্গুর পরে শরীর ঠিক রাখতে এই টিপসগুলি মেনে চলুন ]

• কোনও শ্যাম্পু কখনই বেস্ট নয়। মাঝে মাঝে এটি পরিবর্তন করা ভাল। চুলের ভিত্তি অনুযায়ী শ্যাম্পু পছন্দ করুন। সিল্কি চুল সকলেই পছন্দ করেন। কিন্তু স্ক্যাল্প কারওর হয় শুকনো তো কারওর তৈলাক্ত সেই বুঝে শ্যাম্পু পছন্দ করুন। 

• শ্যাম্পু করে কিংবা স্নান করার পর চুল অনেকেই গামছা কিংবা তোয়ালে দিয়ে বেঁধে রাখেন এটি কিন্তু চুল গোড়া থেকে আলগা করে দেয়। আবার স্প্লিটএন্স এর থেকেও হতে পারে। তাই এটি করবেন না।

তাহলে আর কোনও ঝুটঝামেলা রইল না! শ্যাম্পু নিয়ে সব ধারণা এবার পরিষ্কার।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest Lifestyle news download Indian Express Bengali App.

Web Title: Known these facts of shampooing and your hair looks gorgeous