কলকাতা পুলিশের ট্রেনিং স্কুলের ঠিকানা বদল

পুলিশ ট্রেনিং স্কুলের নয়া বাড়ি এখন হাওড়ার কামারডাঙায়। শুধু নতুন বাড়িই নয়, নামও বদলেছে। পুলিশ ট্রেনিং স্কুল নামের বদলে এবার নাম হচ্ছে কলকাতা পুলিশ ট্রেনিং অ্যাকাডেমি।

By: Kolkata  Published: Dec 5, 2018, 5:59:42 PM

গত চার বছর হল, তার বয়স একশো পেরিয়েছে। শতবর্ষ পার করে আজও এ শহরের হবু পুলিশকর্মীদের নিয়মিত পাঠ দিচ্ছে সে। সময়ের চোরাস্রোতে অনেককেই তার ঘরে আশ্রয় দিয়েছে। কখনও ব্রিটিশ ভারতের সবচেয়ে বড় মানসিক হাসপাতাল হিসেবে সমাজের সেবা করেছে, কখনও আবার তৎকালীন রাজ্য সরকারের স্ট্যাম্প ও স্টেশনারি দফতরের গুদামঘর হিসেবে আত্মপ্রকাশ করেছে। সে হল ডালান্দা হাউস, যা কলকাতার ঐতিহ্যবাহী আদি বাড়িগুলির অন্যতম। যার বর্তমান পরিচয় কলকাতা পুলিশের ট্রেনিং স্কুল। কিন্তু এই পরিচয়ও এবার হারাচ্ছে ডালান্দা হাউস। কারণ, কলকাতা পুলিশ ট্রেনিং স্কুলের ঠিকানা বদলাচ্ছে।

পুলিশ ট্রেনিং স্কুলের নয়া বাড়ি এখন হাওড়ার কামারডাঙায়। শুধু নতুন বাড়িই নয়, নামও বদলেছে। এ প্রসঙ্গে কলকাতা পুলিশের এক শীর্ষ আধিকারিক দ্য ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলাকে বলেন, “হাওড়ার কামারডাঙায় তৈরি করা হয়েছে। দু’ধাপে কাজ করা হয়েছে। প্রথম ধাপের কাজ শেষ হয়ে গিয়েছে। দ্বিতীয় ধাপের কাজ শুরু হয়েছে। নামও বদলেছে, পুলিশ ট্রেনিং স্কুল নামের বদলে এবার নাম হচ্ছে কলকাতা পুলিশ ট্রেনিং অ্যাকাডেমি।”

আরও পড়ুন: ফাঁকা হয়ে যাচ্ছে ঘর, কী হবে আলিপুর সংশোধনাগারের?

kolkata police, কলকাতা পুলিশ এজেসি বসু রোডে কলকাতা পুলিশের ট্রেনিং স্কুল। ছবি: ফেসবুক/ কলকাতা পুলিশ

পুলিশের নতুন ট্রেনিং স্কুল প্রসঙ্গে ওই আধিকারিক আরও জানালেন, “একটি আধুনিক পুলিশ ট্রেনিং স্কুলে যা সুযোগ সুবিধা থাকে, তার সবই থাকছে এখানে। ২৫ একর জমির উপর তৈরি হচ্ছে।” অন্যদিকে, কলকাতায় পুলিশ ট্রেনিং স্কুল আগে যেখানে ছিল, অর্থাৎ ডালান্দা হাউস, তার আয়তন মাত্র ৯ একর। যা আধুনিক যুগের ট্রেনিং স্কুলের জন্য খুবই স্বল্প জায়গা। এ প্রসঙ্গে ওই আধিকারিক আরও বললেন, “সাধারণ প্রশিক্ষণের জন্য বড় জায়গা দরকার। প্রশিক্ষণের জন্য বড় প্লে গ্রাউন্ড দরকার। যত বড় জায়গা থাকবে তত ভাল। পুলিশের অনেক ইউনিট রয়েছে। ফলে বড় জায়গা থাকলে ভাল। সেই পরিবেশটা নতুন জায়গায় আছে।”

ইতিমধ্যেই গত ১ ডিসেম্বর থেকে নতুন ঘরে পুলিশ প্রশিক্ষণের পাঠ শুরু হয়েছে। ওই আধিকারিক জানালেন, “স্থানান্তরণের কাজ চলছে এখন। প্রশিক্ষণ ইতিমধ্যেই শুরু করা হয়েছে।” পুলিশ ট্রেনিং স্কুলের ঠিকানা বদল হল, তবে ডালান্দা হাউসের কী হবে? সূত্র মারফৎ জানা গিয়েছে, এ ব্যাপারে হয়তো কোনও পরিকল্পনা নেওয়া হতে পারে, তবে তা এখনও রহস্যাবৃত।

উল্লেখ্য, ১৮৪৭ সালে ডালান্দা হাউসে ছিল ব্রিটিশ ভারতের সবচেয়ে বড় মানসিক হাসপাতাল। পরে ১৯০৬ সালে এই হাসপাতাল স্থানান্তরিত করা হয়। এরপর কার্যত পরিত্যক্ত অবস্থাতেই পড়েছিল ডালান্দা হাউস, কিন্তু ফের তৎকালীন রাজ্য সরকারের স্ট্যাম্প ও স্টেশনারি দফতরের গুদামঘর হিসেবে কাজে লাগানো হয় বাড়িটিকে। সেসময় কলকাতার পুলিশ কমিশনার ছিলেন এফ এল হ্যালিডে। কলকাতায় পুলিশের প্রশিক্ষণ কেন্দ্রের প্রয়োজনীয়তা বোধ করেন তৎকালীন নগরপাল। কারণ, সেসময় পুলিশের প্রশিক্ষণ কেন্দ্রগুলি ছিল ভাগলপুর, হাজারিবাগ, ওড়িশার বহরমপুর, এবং বাংলাদেশের রাজশাহীতে। ১৯০৬ সালে ডালান্দা হাউসে পুলিশের প্রশিক্ষণ কেন্দ্র গড়ার প্রস্তাব দেন হ্যালিডে, এবং শেষমেশ ১৯১৪ সালের ১ অগাস্ট ব্রিটিশ সরকার প্রশিক্ষণ কেন্দ্র গড়ার অনুমোদন দেয়।

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the Latest News in Bangla by following us on Twitter and Facebook


Title: Kolkata Police: কলকাতা পুলিশের ট্রেনিং স্কুলের ঠিকানা বদল!

Advertisement