scorecardresearch

বড় খবর

স্বাদ গন্ধ সবই রয়েছে তাও ওমিক্রনে আক্রান্ত, জেনে নিন কী কী উপসর্গ দেখা দিচ্ছে নয়া এই প্রজাতির আক্রমণে

যাঁরা ওমিক্রন ভ্যারিয়েন্টে আক্রান্ত হচ্ছেন তাঁদের ক্ষেত্রে স্বাদ ও গন্ধ চলে যাওয়ার মতো কোনও উপসর্গ নেই।

corona india daily cases 12 december 2021
দক্ষিণ আফ্রিকায় ইতিমধ্যেই করোনায় মৃতের সংখ্যা এক লাখ ছাড়িয়েছে।

বিশ্বের বিভিন্ন দেশে করোনায় নতুন ভ্যারিয়েন্ট Omicron-এ আক্রান্তের সংখ্যা বাড়ছে। সব থেকে বেশি সংক্রমণ ধরা পড়েছে দক্ষিণ আফ্রিকায়। Omicron কতটা ভয়াবহ, তা নিয়ে প্রাথমিকভাবে গবেষণা করেছে সেই দেশের বিশেষজ্ঞরা। সেই তথ্যে প্রকাশ, Omicron-এ আক্রান্তের ক্রমশ বাড়ছে। তবে আশার কথা হল, আক্রান্তদের মধ্যে মৃদু উপসর্গ দেখা যাচ্ছে। বেশিরভাগের চিকিৎসা চলছে বাড়ি থেকে। হাসপাতালে নিয়ে যাওয়ার প্রয়োজন তেমন হচ্ছে না। যারা এই ভাইরাসে সংক্রমিত হন, তাদের অক্সিজেনের খুব একটা প্রয়োজন পড়ছে না। রোগীরা জ্বরে ভুগছেন। তবে তাঁদের শ্বাসকষ্ট সেভাবে দেখা দিচ্ছে না। বিশেষজ্ঞদের দাবী, সবে ওমিক্রনের সংক্রমণ সামনে আসতে শুরু করেছে। তাই এখনই এই ভ্যারিয়েন্ট কতটা ভয়াবহ তা জানা যায়নি। সেজন্য আরও কয়েক সপ্তাহ অপেক্ষা করতেই হবে। জিনোম সিকোয়েন্সিংয়ের মাধ্যমে জানা যাবে এই ভাইরাস আপনার শরীরে বাসা বেঁধেছে কিনা!

করোনার নয়া এই ধরনকে ‘উদ্বেগজনক’ -এর তালিকায় রেখেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা বা WHO। দক্ষিণ আফ্রিকার তরফ থেকেই করোনার নতুন প্রজাতি Omicron-এর ব্যাপারে বিশ্ব স্বাস্থ্য সংস্থাকে জানায় সে দেশের বিজ্ঞানীরা। ইতিমধ্যেই সেদেশে বেশ কয়েকজন আক্রান্ত হয়েছেন করোনার এই নয়া প্রজাতিতে। করোনাভাইরাসের ডেল্টা ভ্যারিয়েন্টকেও অত্যন্ত সংক্রামক বলে চিহ্নিত করা হয়েছিল।

ভারতে ক্রমেই বেড়ে চলেছে ওমিক্রন আক্রান্তের সংখ্যা। গত ২৪ ঘণ্টায় মুম্বাই বিমানবন্দরে যত সংখ্যক RT-PCR হয়েছে, তার মধ্যে ৩৫ শতাংশই পজিটিভ। কর্ণাটকে আরও দুই ব্যক্তির শরীরেও সম্প্রতি ধরা পড়েছে ওমিক্রন। যদিও এখনও পর্যন্ত যতজনের দেহে এই ভাইরাসের হদিশ মিলেছে, তাঁদের সবারই হালকা উপসর্গ দেখা দিয়েছে। কারোর ক্ষেত্রেই রোগ লক্ষণ কিন্তু কোভিডের মত জটিল নয়। তবে এই ওমিক্রন অত্যন্ত সংক্রামক বলে জানিয়েছেন বিশেষজ্ঞরা। যে কারণে সামান্যতম উপসর্গ দেখা দিলেও বিলম্ব না করে দ্রুত পরীক্ষা করিয়ে নেওয়ার পরামর্শ দিয়েছেন তাঁরা। সেই সঙ্গে যাবতীয় সুরক্ষা বিধিও কিন্তু মেনে চলতে হবে।

আফ্রিকার মেডিক্যাল অ্যাসোসিয়েশনের চেয়ারপার্সন চিকিৎসক অ্যাঞ্জেলিক কোয়েটজি জানাচ্ছেন, যাঁরা ওমিক্রন ভ্যারিয়েন্টে আক্রান্ত হচ্ছেন তাঁদের ক্ষেত্রে স্বাদ ও গন্ধ চলে যাওয়ার মতো কোনও উপসর্গ নেই। সেই জায়গায় অন্য নতুন একগুচ্ছ উপসর্গ দেখা যাচ্ছে। সেগুলি হল- শরীরে দুর্বল ভাব ও সারা শরীরে যন্ত্রণা, মাথাব্যথা।

দেশে ওমিক্রন সংক্রমণের হলে ফের কড়াকড়িভাবে মাস্ক ব্যবহার করতে বলছেন চিকিৎসকরা। সেই সঙ্গে ঘনঘন হাত ধোয়া, করোনা বিধি মেনে চলার পরামর্শ দিচ্ছেন তাঁরা। এরই সঙ্গে একটি স্বস্তির খবর, গবেষকদের একাংশ মনে করছেন দেশের তৈরি কোভ্যাক্সিন এই ভ্যারিয়েন্টের বিরুদ্ধে কার্যকরী।

ওমিক্রন থেকে বাঁচতে কতগুলি শর্ত আপনাকে মেনে চলতেই হবে-

• সব সময় মাস্ক পরে থাকা

• সামাজিক দূরত্ব বিধি মেনে চলুন

• বার বার স্যানিটাইজারের ব্যবহার (নির্দিষ্ট সময় অন্তর)

• বাইরে থেকে এসে সাবান দিয়ে হাত ধোওয়া

• সংক্রমিত ব্যক্তিদের থেকে দূরে থাকা

• ভ্রমণ আপাতত এড়িয়ে চলা

• ভিড় সম্পূর্ণ রূপে এড়িয়ে চলা

• টিকাকরণ করতেই হবে।

• টিকা নেওয়া হলেও এই সব সুরক্ষাবিধি কিন্তু মেনে চলতেই হবে।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest Lifestyle news download Indian Express Bengali App.

Web Title: Kolkata symtoms vaccine evasion and a new offshoot what we know about covid omicron