বড় খবর

বিশ্বের ক্ষত কবিতায় মুছবে কলকাতা! আগামীকাল শহরে আন্তর্জাতিক কবিতা উৎসব

উৎসবে কবিরা নিজেদের কবিতা পাঠ করবেন জুম ভিডিওয় অসংখ্য দর্শকদের সামনে। পাঁচদিনের এই উৎসব সঞ্চালনা করবেন সর্বজিত গরচা, অশ্বিনী কুমার, সায়মা আফরিন এবং সুনীল ভাণ্ডারি।

মহামারী কেড়ে নিয়েছে প্রিয়জনের আলিঙ্গন। প্রবল ধাক্কায় কাছের মানুষের স্পর্শ এখন দুর্লভ। বিশ্ব অসুস্থ। এমন কঠিন সময়েই এবার কবিতার ছোঁয়াচ পেতে চলেছে তিলোত্তমা কলকাতা। কবিতার ছন্দে দুঃসময় ভুলিয়ে দেওয়ার অঙ্গীকার নিয়ে কলকাতাতেই বসছে আন্তর্জাতিক কবিতা উৎসবের আসর। এই নিয়ে তৃতীয় সংস্করণ।

তবে মুখোমুখি নয়, সময়ের দাবি মেনে ভার্চুয়াল মাধ্যমেই কবিতার পংক্তি বিশ্বের ক্ষতস্থান মুছিয়ে দেওয়ার প্রয়াস চালাবে। চলবে ১-৫ অক্টোবর।

আরো পড়ুন: আগামী বছর অক্টোবরেই পুজো-মহালয়া! জেনে নিন মা দুগ্গার আগমণের দিনক্ষণ

টানা লকডাউন। স্তব্ধ হয়ে গিয়েছে বিশ্ব। অর্থনীতি থেকে শিল্প- চরম আঘাতে বেসামাল হয়ে গিয়েছে। একলা ঘরে থেকেই অবসাদ, একাকীত্ব যেমন গ্রাস করেছে, তেমনই সৃজনশীল মন পাখির ডানা মেলে আকাশে ওড়ার অবকাশ পেয়েছে। এই অবসরের কবিতা তাই দুঃখ যাপনের সঙ্গে কঠিন সময় পেরোনোর আকুতিতে মেশানোও বটে।

বিখ্যাত কবি এবং উৎসবের ডিরেক্টর সনেট মন্ডল জানালেন, “অনলাইনে কবিতা পাঠ করাটা ভীষণ দুঃখজনক ঘটনা। তবে এতে উপলব্ধির মাত্রা বিন্দুমাত্র কম হবে না। এই উৎসব অনলাইনে হলেও চালু রাখতে পেরে আমরা আনন্দিত।”

উৎসবের অন্যতম আয়োজক এবং কবি তুষার ধবল সিং জানান, “অতিমারী আমাদের অনেকক্ষেত্রে আটকে দিয়েছে, কিন্তু সৃজনশীল ভাবনার প্রকাশ থামাতে পারেনি। বিশ্বের মানুষের স্বর কবিতার মধ্যে ছড়িয়ে দেব আমরা সর্বত্র।”

কারা থাকছেন কবিতা উৎসবে?
গোটা বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে একের পর এক মহারথী, নক্ষত্ররা অংশ নেবেন এই উৎসবে- মার্কিন যুক্তরাষ্ট্র, ব্রিটেন, ম্যাসিডোনিয়া, ইতালি, হল্যান্ড, ইজরায়েল, ভারত থেকে সম্মানীয়রা তো বটেই। এই খ্যাতিমানদের মধ্যে রয়েছেন বুকার জয়ী বেন ওকরি, পুলিৎজার জয়ী বিজয় শেষাদ্রি, পদ্মশ্রী কেকি দারুওয়ালা, অশোক বাজপেয়ী, হল্যান্ডের শেড ব্রুইনা, কাভে আকবর, চলতি বছরের ‘গোল্ডেন রেথ’ প্রাপক আমির ওর, টিএস এলিয়ট পুরস্কার জয়ী জর্জে জারটেশ, নিকোলা ম্যাডিজিরোভ, ট্রিন সমেটস, এলিসা বিয়াজিনি, হ্যারি মান, হেলেন কার্ডোনা, আজমের রোডে এবং ক্রিস্টোফার মেরিল।

ভারত থেকে অংশগ্রহণ করছেন নীলেশ রঘুবংশী, নবীনা দাস, গণেশ ভিশপুতে, মনোহর শেট্টি, ক্রিস্টিনা ডেভিস, বিভাস রায়চৌধুরী, প্রবাল কুমার বসু, নীলিম কুমার, এজে থমাস এবং প্রিয়া সারাক্কাই ছাবাড়িয়া।

উৎসবে কবিরা নিজেদের কবিতা পাঠ করবেন জুম ভিডিওয় অসংখ্য দর্শকদের সামনে। পাঁচদিনের এই উৎসব সঞ্চালনা করবেন সর্বজিত গরচা, অশ্বিনী কুমার, সায়মা আফরিন এবং সুনীল ভাণ্ডারি। কবিতার ছন্দে সুরের মৌতাত বেঁধে দেবেন সুরকার প্রজ্ঞা দত্ত। বিশ্বের দর্শকদের কথা মাথায় রেখে ‘চেয়ার পোয়েট্রি ইভনিংস’-এর ফেসবুক, ইউটিউব পেজে লাইভ স্ট্রিম করা হবে অনুষ্ঠানের।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Lifestyle news here. You can also read all the Lifestyle news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Kolkatas international poetry festival to go online due to pandemic

Next Story
খুশকির সমস্যা? ঘরোয়া পদ্ধতিতে সাত দিনেই সমাধান
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com