বড় খবর

কোজাগরী লক্ষ্মীপুজোর নির্ঘন্ট, জেনে নিন কোন সময়ে পুজো করলে শুভযোগ?

কোজাগরী লক্ষ্মীপুজোতে সংসারে শ্রীবৃদ্ধি হয় বলে কথিত রয়েছে। দুর্গোৎসব শেষে পূর্ণিমা তিথিতে বেশিরভাগ সনাতন হিন্দু ঘরে এই পুজো হয় ৷

ফাইল ছবি

বাঙালির প্রাণের উৎসব শেষে যখন একরাশ মনখারাপ, সেই সময়েই সমৃদ্ধির দেবীকে ঘরে আরাধনা করতে ব্যস্ত হয়ে ওঠে গৃহস্তরা। কোজাগরী লক্ষ্মীপুজোতে সংসারে শ্রীবৃদ্ধি হয় বলে কথিত রয়েছে। দুর্গোৎসব শেষে পূর্ণিমা তিথিতে বেশিরভাগ সনাতন হিন্দু ঘরে এই পুজো হয় ৷

এক নজরে জেনে নেওয়া যাক শুক্রবার লক্ষ্মীপুজো কখন শুরু হচ্ছে, কখনই বা পূর্ণিমার সমাপ্তি?

* কোজাগরী লক্ষ্মীপুজোর জন্য পূর্ণিমার সময় তিথি জানা অত্যন্ত প্রয়োজন। লক্ষ্মীপুজোর পূর্ণিমা ৩০ অক্টোবর ১৭:৪৪ মিনিট অর্থাৎ বিকেল ৫ টা ৪৪ মিনিটে শুরু হবে। আর পূর্ণিমা শেষ হবে ৩১ অক্টোবর ২০:১৮ মিনিট, বা সন্ধ্যে ৮ টা ৩১ মিনিটে।

* সাধারণত কাঁসর ঘণ্টা দিয়ে সমস্ত পুজো হলেও, লক্ষ্মীপুজোতে শঙ্খধ্বনি আর উলুধ্বনি অবশ্যিক। এতে ঘরের অশুভ শক্তি দূর হয়।

* যে গৃহস্থে লক্ষ্মীপুজো হচ্ছে সেই গৃহস্থে সেদিন চাল দান করা যাবে না অন্য কাউকে। পুজোর দিন কাউকে চাল দান করতে নেই বলে শাস্ত্র মতো প্রচলিত।

* বিশুদ্ধ সিদ্ধান্ত পঞ্জিকা মতে- পূর্ণিমা তিথি আরম্ভ- বাংলা তারিখ: ১৩ কার্তিক শুক্রবার ১৪২৭, ইংরেজি তারিখ: ৩০ অক্টোবর, শুক্রবার, ২০২০। সময়: সন্ধ্যা ০৫টা ৪৬ মিনিট। পূর্ণিমা তিথি শেষ- বাংলা তারিখ: ১৪ কার্তিক, শনিবার ১৪২৭, ইংরেজি তারিখ: ৩১ অক্টোবর, শনিবার ২০২০।সময়: রাত ৮টা ১৯ মিনিট পর্যন্ত। পূর্ণিমার নিশিপালন ও শ্রী শ্রী কোজাগরী লক্ষ্মীপুজা ১৩ কার্তিক (৩০ অক্টোবর) শুক্রবার।

* কোজাগরী লক্ষ্মী পুজোর আল্পনাতে বেশ কিছু পার্থক্য থাকে। এই পুজোতে মূল আল্পনার সঙ্গে বাড়ি জুড়ে আঁকা হয় ধানের ছড়া, মুদ্রা, আর মা লক্ষ্মীর পায়ের ছাপের ছবি।

* গুপ্তপ্রেস পঞ্জিকা মতে-পূর্ণিমা তিথি আরাম্ভ- বাংলা তারিখ : ১৩ কার্তিক শুক্রবার ১৪২৭। ইংরেজি তারিখ: ৩০ অক্টোবর, শুক্রবার, ২০২০। সময়: সন্ধ্যা ০৫টা ১৯ মিনিট ২৪ সেকেন্ড। পূর্ণিমা তিথি শেষ- বাংলা তারিখ: ১৪ কার্তিক, শনিবার ১৪২৭। ইংরেজি তারিখ: ৩১ অক্টোবর, শনিবার ২০২০। সময়: রাত্রি ৭টা ২৭ মিনিট পর্যন্ত। পূর্ণিমার নিশিপালন ও শ্রী শ্রী কোজাগরী লক্ষ্মীপুজা- ১৩ কার্তিক (৩০ অক্টোবর) শুক্রবার।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Web Title: Laxmi puja 2020 date and time lokkhi pujo panjika

Next Story
মা লক্ষ্মীর বাহন কেন কুৎসিত পেঁচা, জানুন শাস্ত্রের যুক্তি
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com