বড় খবর

খলনায়ক সেই বায়ু দূষণ, ভারতীয়দের গড় আয়ু কমছে ২.৬ বছর

রিপোর্ট বলছে বায়ু দূষণের ফলে যে সমস্ত মৃত্যু ঘটছে, তার মধ্যে ৪৯ শতাংশ ঘটছে ক্রনিক অবস্ট্রাক্টিভ পালমোনারি ডিজিজ (সিওপিডি)-র কারণে।

রিপোর্ট বলছে বায়ু দূষণে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হচ্ছে দক্ষিণ এশিয়ার দেশগুলো

সাম্প্রতিক এক রিপোর্টে বেরিয়ে এল ভয়ঙ্কর সত্যিটা। ভারতীয়দের গড় আয়ু কমেছে ২.৬ বছর। রিপোর্ট বলছে বায়ু দূষণই দায়ী তার জন্য।

সেন্টার ফর সায়েন্স অ্যান্ড এনভায়রনমেন্ট (সিএসই) তাদের রিপোর্টে স্পষ্টই জানিয়েছে ঘরে এবং বাইরের, দু’ধরনের দূষণের ফলেই ভারতীয়দের মধ্যে বাড়ছে মারণ রোগ।

দেশে যে কারণে সবচেয়ে বেশি মৃত্যু ঘটে, তার মধ্যে তিন নম্বরে রয়েছে বায়ু দূষণ।

পোশাকি নাম পি এম ২.৫। আসলে বায়ু দূষণ ঘটানো খলনায়ক। এই পি এম ২.৫ না কি ক্রমশ কমিয়ে দিচ্ছে আমার আপনার আয়ু। এশিয়া এবং আফ্রিকান দেশের মানুষের গড় আয়ু কমছে দেড় থেকে দু’বছর। ২০১৮ সালের মে মাসে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু) প্রকাশ করেছিল এক তালিকা, যাতে বলা হয়েছিল পৃথিবীর সবচেয়ে দূষিত ১৫টি শহরের মধ্যে ১৪টিই ভারতের।

আরও পড়ুন, খুব বেশি জল পানেও বাড়তে পারে সমস্যা, জানেন কি?

সিএসই রিপোর্ট বলছে, “দক্ষিণ এশিয়া, বিশেষ করে ভারতীয়দের গড় আয়ু সবচেয়ে বেশি কমছে বায়ু দূষণের ফলে। সারা বিশ্বের নিরিখে ভারত এবং সংলগ্ন অঞ্চলে যা অনেকটাই বেশি। গড়ে ৩০ মাস করে আয়ু কমছে ভারতীয় উপমহাদেশের মানুষের। বিশ্ব জুড়ে বায়ু দূষণের ফলে কমে আসা গড় আয়ুর পরিমাণ ২০ মাস”।

রিপোর্ট বলছে বায়ু দূষণের ফলে যে সমস্ত মৃত্যু ঘটছে, তার মধ্যে ৪৯ শতাংশ ঘটছে ক্রনিক অবস্ট্রাক্টিভ পালমোনারি ডিজিজ (সিওপিডি)-র কারণে। যথাক্রমে ৩৩ শতাংশ, ২২ শতাংশ এবং ১৫ শতাংশ ঘটছে ফুসফুসের ক্যানসার, ইসচেমিক হার্ট এবং স্ট্রোকের কারণে।

সম্প্রতি বিশ্ব পরিবেশ দিবসে কেন্দ্রীয় মন্ত্রী প্রকাশ জাভড়েকর বললেন ২০১৪ সালের হিসেব অনুযায়ী নিকৃষ্ট মানের বায়ু সূচক ৩০০ থেকে নেমে বর্তমানে ২০৬ হয়েছে। অথচ সাম্প্রতিক সিএসই রিপোর্ট কিন্তু বলছে বিপদ বেড়েছে বই কমেনি।

এই প্রসঙ্গে প্রতিক্রিয়া দেওয়ার জন্য সরকারি আধিকারিকদের এখনও পাওয়া যায়নি।

Read the full story in English

Get the latest Bengali news and Lifestyle news here. You can also read all the Lifestyle news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Life expectancy india down by 2 6 yrs due to air pollution study

Next Story
বসে খেলে বেশি স্বাদ, বলছে গবেষণা
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com
X