বড় খবর

শূন্য থেকে শুরু করুন, আর এই বিষয়গুলি সবসময় মনে রাখবেন

জীবনে চলতে গেলে এগুলি মনে রাখতেই হবে

প্রতীকী ছবি

জীবনে চলার পথে ভাল খারাপ লেগেই থাকে। আজকে শান্তির ঘুম ঘুমালেও কালকে যে আপনার একইরকম কাটবে এটি কিন্তু নাও হতে পারে। আর যদি এমনই কিছু হয়, তাহলে ভেঙে পড়ার কোনও কারণ নেই। নিজের মত করে বেশ কিছু নিয়ম বানিয়ে ফেলবেন। আর যদি এখনও সেটি না করেন, তবে এই টিপসগুলো আপনাদের অবশ্যই কাজে দেবে। 

বিশেষজ্ঞ রাশি চৌধুরীর মতে, জীবনে একধারে চলতে গেলে সবসময় কিছু না কিছু খারাপ ভাল মিশিয়ে চলতে থাকে এবং সেই থেকেই আসে মানুষের মনে নানানরকম অভিব্যাক্তি। কারওর কারওর কাছে এমনও মনে হয় যেন এখানেই শেষ! কিন্তু একেবারেই নয়, অনেক কিছু শেখার আছে আর অবশ্যই অনেক কিছু মানার আছে। নতুন করে অনেক কিছুই বোঝার আছে। তবে নিজের মধ্যেই দানা বেঁধে নিতে হবে বেশ কিছু সত্য, যেগুলি আপ টু মার্ক না হলেই কিন্তু বেশ সমস্যা হতে পারে এবং সেটি মানসিক হওয়ার সম্ভাবনা বেশি। 

যে মানুষ কিংবা যে জিনিস আপনার জীবন থেকে প্রতি মুহূর্তে দূরে যাচ্ছে, তাঁকে ছুঁতে যাবেননা। তাকে আটকে রাখতেও যাবেন না। বরং সেটিকে যেতে দিন। এতে নিজের মানসিক বল ক্রমশই কমতে থাকে। 

সবসময় নিজেকে ভালভাবে ট্রিট করুন। নিজেকে খারাপ ভাববেন না অথবা বলবেন না। তাহলেই দেখবেন অন্যরাও আপনাকে ভাল ভাবেই ট্রিট করছে। আপনার নিজের ওপরেই নির্ভর করছে বাকিরা আপনাকে কী চোখে দেখছে। 

সবকিছুর শেষ সুন্দর হয় না। কিন্তু তাই বলে হাত গুটিয়ে বসে থাকা নয়। ঠিক যেমনটা নিজে চেয়েছিলেন সেরকম ভাবেই শেষ হতে পারে নিজের দৌলতেই। তাই ভয় পাওয়ার কোনও কারণ নেই। 

যিনি যেমন তার সঙ্গে ঠিক সেরকমই ব্যবহার করতে হবে। তবে হ্যাঁ কোনওভাবে কথা বলার মাঝে ইগো আনলে চলবে না। মানুষ অনুযায়ী আপনাকে ভোল বদলাতে হবেই। নয়তো আপনিই ঠকবেন। 

নিজেকে বাদ দিয়ে কখনই অন্য কাউকে কোনও কাজের জন্য দায়ী করবেননা। এতে আপনার নিজের শক্তিই কমবে। তাই নিজেকে ঠিক রাখুন। নিজের ক্ষমতা ধরে রাখুন। 

সকলের মধ্যেই ঈশ্বরের অস্তিত্ব রয়েছে। তাই প্রত্যেককে সম্মান দেওয়া বাধ্যতামূলক। সকলের থেকে কিছু না কিছু শেখা যায়, মানুষকে ভালবাসতে জানতে হয়। কিন্তু অনেকেই এই ধ্রুব সত্য মানতে চান না। নিজেকে ভালর জন্য সবসময় প্রস্তুত রাখুন। 

কী বুঝলেন? ভাবুন! ভাবা প্র্যাকটিস করুন!

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Lifestyle news here. You can also read all the Lifestyle news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Life thoughts you should follow and imagine in life

Next Story
ট্য়াটু নিয়ে মিথগুলো ভাঙুন, শখ পূরণ করতে পারেন আজই!tattoo
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com