বড় খবর

নতুন বছরের শুরুতে খাবার সংক্রান্ত রি-ট্র্যাক করা অবশ্যই প্রয়োজনীয়

খাবার এবং ডায়েট নিয়ে সঠিক ধারণা রাখুন

প্রতীকী ছবি

একটা বছরের শুরুতে কত কিছুই না প্ল্যান থাকে কিন্তু শেষে এসে দেখা যায় তার মধ্যে অর্ধেক কিছু সম্পূর্ণই হয় নি। যদিও সারা বছর ধরে গাফিলতি অনেক থাকে, তারপরেও নতুন বছরের শুরুতে আপনার জীবনের সঙ্গে জড়িত বেশ কিছু বিষয়ে বদল আনা খুবই জরুরি।  

খাবার দাবারের সঙ্গে সঙ্গে নিজেকে আগের থেকে আরও বেশি আত্মবিশ্বাসী এবং নতুন করে মেলে ধরতে হবে। যতই হোক না কেন, চেষ্টা করতে হবে নিজেকে রি বিল্ড করার। ডায়েট থেকে মানসিক প্রস্তুতি সবকিছুতেই  নতুন করে অনেক কিছু প্রয়োজন। অন্তত পুষ্টিবিদ রাশি চৌধুরী সেটাই মনে করেন। তার বক্তব্য বছরের আর কয়েকটি দিন মাত্র বাকি, এইসময় থেকেই নিজেকে আগের থেকে অনেক বেশি সাবলীল করে তুলতে হবে। অগত্যা কোনও কিছুতে ভয় পেলে চলবে না। 

যেমন প্রথমেই তিনি বলেন, অনেক মানুষ এমন আছেন যারা সারাদিনে কত পরিমাণে ক্যালরি খেলেন সেটি গুণে গুণে হিসেব করতে থাকেন, এতটাও দরকার নেই। নিজে থেকে সুস্থ থাকলেই হল। এমন কিছু করবেন না যাতে আপনি মানসিকভাবে দুর্বল হয়ে পড়েন। যদি কোনও খাবার খেতে ভাল লাগে তবে একদিন চিট ডে করাই যায়। 

দ্বিতীয়, অনেকেই ডায়েট নিয়ে এত মাতামাতি করেন যে ভাল কোনও অনুষ্ঠান থাকলে শুধু খাবার খাওয়ার ভয়ে এড়িয়ে যান। একদিন একটু মিথ ভেঙে বেরিয়ে দেখুন আপনার ভালই লাগবে। আবার অনেকেই মানুষের সঙ্গে দেখা হবে এই অজুহাতে তাদের থেকে এড়িয়ে যান, আত্মবিশ্বাসের অভাবই এর কারণ, তাই এটিকে ঠিক করতে হবে। 

তৃতীয়, আপনি খাবার ওপর খান না তো? যদি এমন হয় তবে বলতে হবে ঠিক কোন সময়ে আপনার খিদে পাচ্ছে সেটি বোঝার চেষ্টা করুন। বেসময়ে খেলে আপনারই সমস্যা। তাই খিদের আগ্রহকে বুঝতেই হবে। 

চতুর্থ, কোনওদিন যদি একটু বেশি খেয়ে নেন, সঙ্গে সঙ্গেই ব্যায়ামের মাত্রা বাড়িয়ে তোলেন, এটি আদৌ সঠিক কি? এগুলি সম্পর্কে অনেকেই ভুল ধারণা নিয়ে থাকেন। 

প্রসঙ্গেই রাশি বলেন, যে আপনার জীবনযাত্রায় যদি কোনওরকম সমস্যা থাকে তবে সেটিকে আপনিই দুর করতে পারবেন এর সঙ্গে তাল মিলিয়ে চলতে গেলে নিজের অভ্যাসের সঙ্গে সঙ্গে মানসিক স্বাস্থ্য সুস্থ রাখা আবশ্যিক। 

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Lifestyle news here. You can also read all the Lifestyle news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Life thoughts you should re track in these new year

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com