বড় খবর
রবিবারই শুরু মহারণ! কেমন হচ্ছে IPL-এর আট ফ্র্যাঞ্চাইজির সেরা একাদশ, জানুন

মেনোপজ পর্ব চলছে? নিজের যত্ন নিন, সুস্থ থাকুন

মেনে টলুন এই কটা টিপস?

Menopause, Women Health, Circle, Life, মেনোপজ, পরিবর্তন
মেনোপজ পর্বে কীভাবে যত্ন নেবেন নিজের? রইল টিপস

শরীরের স্বাভাবিক নিয়মকে সহজেই বন্ধ কিংবা পরিবর্তন করা যায় না। সময়ের সঙ্গে সেও প্রবাহমান। নারী শরীরে বেশ অল্প বয়স থেকেই ঋতুস্রাবের প্রক্রিয়া শুরু হয়ে যায়। কমপক্ষে ৪৫ অথবা ৫০ বয়স পর্যন্ত এটি শারীরিক প্রক্রিয়ার অন্তর্গত। মাঝের এই সময়কালীন শরীর খারাপ ভাল লেগেই থাকে। তবে সঠিক সময় পর্যন্ত মাসিক ঋতুস্রাব বজায় থাকা খুবই গুরুত্বপূর্ণ। এটি শুধু নারীদেহকে নয় তাঁর সঙ্গে মানসিক সংকুলান বজায় রাখে।

সময় এবং কালের সঙ্গেই পরিবর্তন আসা সাধারন বিষয়। কিন্তু মেনোপজের সময়টি মেয়েদের জীবনে ভীষণ মাত্রায় বদল এনে দেয়। এটি একটি হরমনাল পরিবর্তন, সেই কারনেই শরীর এবং মন সহজ কথায় মুড সুইং এই সময়ের খুব স্বাভাবিক ব্যাপার। প্রায় এক বছরের ওপর যদি কারুর মাসিক ঋতুস্রাব না হয় তবেই তাকে মেনোপজ বলে ধরে নেওয়া হয়। এই সময় সকলের নিজের প্রতি যত্নশীল হওয়া উচিত। মন ভাল রাখা খুবই দরকার। যা করতে ভাল লাগে, এমনকি খাওয়াদাওয়াও নিজের ইচ্ছেমত করা উচিত।এই রূপান্তরটি অবশ্য সহজ নয়, তবে কিছু সাধারণ বিষয় মাথায় রেখে আরামদায়ক মেনোপজ নিশ্চিত করা যেতে পারে।

পুষ্টিবিদ শিখা মহাজনের মতে, মেনোপজের সময়, মহিলারা বিরক্তি অনুভব করতে পারেন, হাড়ের ঘনত্ব হ্রাস এবং ওজন বৃদ্ধি পায়। এই সময়কালে অনেক রোগের ঝুঁকি বেড়ে যায়। অতএব, কিছু জীবনধারা পরিবর্তন করে নিজের যত্ন নেওয়া গুরুত্বপূর্ণ। আয়ুর্বেদিক বিশেষজ্ঞ নিকিতা কোহলি ইন্সটাগ্রামে মেনোপজের সময় কীভাবে শারীরিক যত্ন নেওয়া উচিত সেই সম্পর্কেই ধারনা দিয়েছেন।এত বছরের এক শারীরিক প্রক্রিয়া থেকে বেড়িয়ে আসার পর সম্পূর্ণ নতুন একটি জীবনের আনন্দ নেওয়া অবশ্যই অনিবার্য।ভাল থাকার উপায়গুলি প্রসঙ্গে তিনি বলেন,

  • সকালে অভয়াঙ্গ বা আয়ুর্বেদিক তেল ম্যাসাজ, মেনোপজের সমস্যা রোধ করার জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। কারণ এটি রক্ত ​​সঞ্চালন বৃদ্ধি করে, মনকে শান্ত করে এবং শরীরকে প্রয়োজনীয় পুষ্টি জোগায়।
  • প্রতিদিন একই সময়ে খাওয়ার চেষ্টা করুন, ঘুমাতে যান এবং একই সময়ে ঘুম থেকে উঠুন।
  • প্রতিদিন হালকা ব্যায়াম করা খুবই ভাল, কারণ এটি সমস্ত বিরক্তিকর দোষ, বিশেষ করে ভাতা দোষকে ( Vata Dosha) নির্মূল করে ভারসাম্য বজায় রাখে।
  • কখনই খাবার এড়িয়ে যাবেন না, চেষ্টা করবেন দুপুরেই সবথেকে ভারী খাবার খেতে। এমন কিছু খান, যা সহজেই হজম হয় এমনকি আপনার পাচনতন্ত্রে সহায়তা করে।

তাই, নিজেকে ভাল রাখুন। জীবনের এই গুরুত্বপূর্ণ সময় দারুনভাবে উপভোগ করুন।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Lifestyle news here. You can also read all the Lifestyle news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Lifestyle tips to reduce symptoms of menopause

Next Story
এবার বাড়িতে বানান কেমিক্যাল ফ্রি কাজল, তবে এই বিষয়গুলি মাথায় রাখা মাস্ট!Kajal, Homemade, chemical free, style, কাজল, বাড়িতে কাজল বানানোর পদ্ধতি
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com