বড় খবর

হালকা সয়া সস নাকি ডার্ক সয়া সস- দুটোর মধ্যে পার্থক্য জানেন?

আপনি কোনটি ব্যাবহার করবেন- জেনে নিন

প্রতীকী ছবি

ভারতীয়দের মধ্যে দেশীয় ছাড়াও সবথেকে বেশি যদি কোনও প্রদেশের খাবার দারুণ ভাবে প্রভাব ফেলে থাকে তবে সেটি চাইনিজ। সেই কোন সময় থেকে চাউমিন, নুডুলস, ফ্রাইড রাইস, চিকেনের নানান আইটেম কত কিছুই না রয়েছে। রাস্তার ধারে ফুচকার পর মানুষ যদি কিছু একটা পছন্দ করে থাকে তবে সেটি স্ট্রিট চাইনিজ। আর চাইনিজ মানেই সয়া- সস এবং অন্যান্য অনেক কিছুই। 

তবে এখন প্রতিটা বাড়িতেই কিন্তু সয়া সসের ব্যবহার বেড়েছে। চাউমিন হোক অথবা ম্যাগি এটি কিন্তু একেবারেই মাস্ট। তাই বলে ঠিক কত রকমের সয়া- সস আছে জানা আছে? দুই রকমের সস কিন্তু বাজারে মেলে, লাইট সয়া- সস এবং ডার্ক সয়া- সস। দেখতে কিছুটা এক রকম তবে বৈশিষ্ট আর স্বাদ বেশ খানিকটা আলাদা। এবং এই কারণেই অনেকেই তালগোল পাকিয়ে ফেলেন কোনটি বেশিমাত্রায় ব্যবহার করা যায়! 

তবে আর চিন্তা নেই! সেফ কুনাল কাপুর আপনার সমস্তরকম ভুলভ্রান্তি দূর করে বেশ কয়েকটি ধারণা দিয়েছেন। ইনস্টাগ্রামে ভিডিও শেয়ার করেই তিনি বলেন, বেশিরভাগ সময় মানুষ বুঝতেই পারেন না বেশি কোনটি উপযোগী – তাই তাদের জন্য আজকে দুটির মধ্যে পার্থক্য উল্লেখ করবেন। 

দুই ধরনের সয়া সস প্লেটে ফেলেই তিনি দেখান : ডার্ক সস টি রঙেও যেমন বেশি গাঢ় তেমনই এর ঘনত্ব অনেক বেশি। তুলনায় পাতলাটি রঙেও হালকা এবং বেশ তরল মানের। দুটির মধ্যে বেধের তুলনাও রয়েছে। সঙ্গেই তিনি বলেন, যেহেতু লাইট সয়া- সস একটু বেশিই পাতলা তাই বেশিরভাগ সময় দেখা যায়, এটির স্বাদ সহজেই হারিয়ে যাচ্ছে কিংবা কোনও খাবারকে সহজে সমৃদ্ধ করতে পারে না। তাই জন্য রান্নার সামগ্রী হিসেবে নয়, বরং মোমো হোক অথবা ওয়াসাবি ডিপ হিসেবে এটিকে ব্যবহার করা যেতে পারে। এর স্বাদ খুব একটা চটপটে নয় তাই এটি যে কেউ সহজেই খেতে পারে। 

বরং ডার্ক সস- টি চিলি চিকেন, কুং পাও চিকেন এবং অন্যান্য স্টির ফ্রাই খাবার বানাতে ভাল কাজে লাগে। আবার অনেকেই বলেন, রেস্টুরেন্ট স্টাইল ফ্রায়েড রাইস বানাতে লাইট সস বেশি কাজে লাগে, এবং স্ট্রিট স্টাইলের জন্য ডার্ক- টি। পছন্দ আপনার তবে হ্যাঁ স্বাদ বুঝেই সেটিকে কাজে লাগান।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Lifestyle news here. You can also read all the Lifestyle news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Light vs dark which soya sauce is preferable

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com