বড় খবর

লকডাউন যত গড়িয়েছে, বেড়েছে কলকাতার মন খারাপ

টিআরএ হোয়াইট পেপার নামের এক সংস্থা তাদের প্রথম সমীক্ষাটি চালিয়েছিল লকডাউন শুরুর প্রথম দিকে। সেই সময়ে মানসিক সুস্থতার বিচারে অন্যান্য মেট্রো শহরের তুলনায় অনেকটাই এগিয়ে ছিল দিল্লি এবং হায়দেরাবাদ।

টানা আড়াই মাস যেন থমকে গেছে সারা দেশ। ঘরবন্দি জীবন ঘিরে রেখেছে অন্ধকার। সম্প্রতি এক বেসরকারি সংস্থা তাদের সমীক্ষায় দেখিয়েছে, লকডাউন যত গড়িয়েছে, কলকাতার মন তত বিষাদগ্রস্ত হয়েছে। সারা দেশের মেট্রো শহরগুলোতেই অবশ্য ছবিটা কম বেশি একই।

টিআরএ হোয়াইট পেপার নামের এক সংস্থা তাদের প্রথম সমীক্ষাটি চালিয়েছিল লকডাউন শুরুর প্রথম দিকে। সেই সময়ে মানসিক সুস্থতার বিচারে অন্যান্য মেট্রো শহরের তুলনায় অনেকটাই এগিয়ে ছিল দিল্লি এবং হায়দেরাবাদ। সবচেয়ে শোচনীয় অবস্থা ছিল আমেদাবাদের। কলকাতাকে আবার একই সঙ্গে মুখোমুখি হতে হয়েছে দুটি সমস্যার। প্রথমটি নিঃসন্দেহে কোভিড ১৯, দ্বিতীয়টি আম্ফান।

গ্লোবাল হসপিটাল হিন্দুজার মনোবিদ জল্পা ভুটা বলেছেন, “আমরা সমীক্ষা করে দেখেছি আমেদাবাদ, কলকাতা, মুম্বই, চেন্নাই-এর মানুষ লকডাউনের সঙ্গে মানিয়ে নিতে পারছেন না অন্যান্য শহরের মতো করে। এ সব শহর অর্থনীতির দিক থেকেও সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে লকডাউনের সময়ে।

অবাক করা ব্যাপার হল, লকডাউনের তৃতীয় দফাতে ফের আরেকবার এই সমীক্ষা চালিয়ে দেখা যায় অধিকাংশ রাজ্যেই মানুষের মানসিক সুস্থতার হার আরও কমেছে। ব্যাতিক্রম মাত্র দুটি শহর, মুম্বই এবং হায়দ্রাবাদ। এই দুটি শহরেই যথাক্রমে ২৬ এবং ১৮ শতাংশ বেড়েছে মেন্টাল ওয়েল বিইং ইন্ডেস্ক (এমডব্লিউবিআই)।

Get the latest Bengali news and Lifestyle news here. You can also read all the Lifestyle news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Lockdown affects mental welbeing of kolkata and other metro cities

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com