scorecardresearch

বড় খবর
এক ফ্রেমে কেন্দ্রীয় কয়লামন্ত্রী ও কয়লা মাফিয়া, বিজেপিকে বিঁধলেন অভিষেক

কী করা উচিত চন্দ্রগ্রহণে, কী বলছে জ্যোতিষশাস্ত্র?

গত ২৫ অক্টোবর ছিল আংশিক সূর্যগ্রহণ। তারপর ৮ নভেম্বর পূর্ণগ্রাস চন্দ্রগ্রহণ। ১৫ দিনের মধ্যে দুটি গ্রহণ হতে চলেছে।

কী করা উচিত চন্দ্রগ্রহণে, কী বলছে জ্যোতিষশাস্ত্র?

আজ ৮ নভেম্বর, ২০২২ মঙ্গলবার, এবছরের শেষ চন্দ্রগ্রহণ। মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসার তরফে জানানো হয়েছে, চাঁদ এই দিন পৃথিবীর ছায়ার মধ্যে দিয়ে যাবে। তাকে লাল দেখাবে। বিশ্বের বিভিন্ন প্রান্তের মত ভারত থেকেও গ্রহণ দেখা যাবে। এই গ্রহণ প্রায় তিন বছরের মধ্যে শেষ পূর্ণগ্রাস চন্দ্রগ্রহণ।

তবে, এদেশে আংশিক চন্দ্রগ্রহণ দুপুর ২টো ৩৯ মিনিট থেকে দৃশ্য। স্পষ্ট দেখা যাবে বিকেল সাড়ে পাঁচটা থেকে সন্ধে সাড়ে ছ’টার মধ্যে, প্রায় দেড় ঘণ্টা। শহর কলকাতায় গ্রহণ দেখা যাবে বিকেল ৪টা ৫৫ থেকে ২ ঘণ্টা ৩৪ মিনিট। অর্থাৎ, সন্ধ্যা ৭টা ২৬ পর্যন্ত। শিলিগুড়িতে গ্রহণ দেখা যাবে বিকেল ৪টা ৪৯ মিনিট থেকে প্রায় ২ ঘণ্টা ৪১ মিনিট।

এই নিয়ে ১৫ দিনের মধ্যে দুটো গ্রহণ ঘটতে চলেছে। তার মধ্যে একটি হল সূর্যগ্রহণ। ইতিমধ্যেই দেশবাসী যার সাক্ষী হয়েছে। আর, অন্যটি হল আজকের চন্দ্রগ্রহণ। জ্যোতিষীরা বলছেন, পরপর এই দুটি গ্রহণের ফলে নেতিবাচক প্রবণতা বাড়বে। আগামী ছয় মাস এর প্রভাব থাকবে।

জ্যোতিষীরা বলছেন, কার্তিক পূর্ণিমার দিন চন্দ্র মেষরাশিতে থাকাকালীন এবারের চন্দ্রগ্রহণ ঘটতে চলেছে। তার ফলে ভারী বৃষ্টি, সুনামি, সমুদ্রের তলদেশের আগ্নেয়গিরিতে বিস্ফোরণের মত জলজনিত প্রাকৃতিক দুর্যোগ, মানসিক অস্থিরতা, উত্তেজনা, অবসাদ, উদ্বেগ বৃদ্ধি পাওয়া, সাম্প্রদায়িক বিদ্বেষ বৃদ্ধি, আত্মহত্যার প্রবণতা বৃদ্ধি, পাপকর্মের প্রবণতা বৃদ্ধির সম্ভাবনা রয়েছে।

বিশেষ করে কর্কট রাশির জাতক-জাতিকাদের লেখাপড়ায় বাধা আসবে। শরীর ভালো থাকবে না। মা-বাবাকে নিয়ে উদ্বেগের পরিস্থিতি তৈরি হতে পারে। বৃষ রাশির ক্ষেত্রে ভাই-বোনের মধ্যে অশান্তি হতে পারে। জীবনের সব শান্তি রাতারাতি গায়েব হয়ে যেতে পারে। ঘুমের মধ্যে বড় কোনও শারীরিক বিপত্তি ঘটতে পারে। শত্রুর সংখ্য বাড়তে পারে। অযথা বিবাদে জড়িতে পড়তে পারেন।

আরও পড়ুন- কয়টি কথা, যা জানলেই গীতা, উপনিষদ এবং হিন্দুশাস্ত্র জলের মত সহজ

সিংহ রাশির জাতক ও জাতিকাদের সরকারি বা উচ্চপদস্থ কর্তাদের সঙ্গে টানাপোড়েনের পরিস্থিতি তৈরির সম্ভাবনা রয়েছে। মনোবল ভেঙে যাওয়া এবং শরীর খারাপেরও সম্ভাবনা রয়েছে। পেট ও পায়ের সমস্যা বাড়তে পারে। তর্কবিতর্ক ও কথাবার্তায় সংযমের অভাবে বড় বিপত্তি ঘটতে পারে।

এই পরিস্থিতিতে সৌভাগ্য লাভ ও কামনা পূর্তির জন্য মহালক্ষ্মী মন্দিরের পুরোহিত ও জ্যোতিষী সৌম্যব্রত ভট্টাচার্য দেবী দক্ষিণকালীকে সন্তুষ্ট করার ওপর জোর দিচ্ছেন। প্রতিকার হিসেবে তিনি বলছেন, ‘একটি লাল জবাব মালা দেবী দক্ষিণকালীর গলায় অর্পণ করুন। আর, একটি পান পাতার ওপর সমপরিমাণ কাজু, কিসমিস ও মিছরি রেখে দেবীকে ভোগ দিন। পাশাপাশি, ওঁ কালী কঙ্কালী মহাকালী মম সর্ব কামনা পূর্ণায় স্বাহা মন্ত্রটি ১০৮ বার জপ করুন।’

Stay updated with the latest news headlines and all the latest Lifestyle news download Indian Express Bengali App.

Web Title: Lunar eclipse today when will it start and how long will it last warnings and remedies