সৌন্দর্যের সংজ্ঞা কি তবে সত্যি বদলাচ্ছে? ম্যাকের বিজ্ঞাপন কী বলছে?

সাধারণত মেক-আপের সময় ফোটোশুটের আগে ওয়াক্সিং করে তুলে দেওয়া হয় লোম। সময়ের একান্ত অভাব থাকলে অগতির গতি ফোটোশপ তো আছেই।

By: Updated: September 5, 2018, 9:31:15 PM

চকচকে চামড়া হবে। চুল হবে পরিপাটি। মেদের লেশ মাত্র থাকবে না শরীরে। নির্লোম টানটান মুখে চলকে পড়বে গ্ল্যামার। তবেই না সারা দুনিয়া হাঁ করে চেয়ে থাকবে মেয়ের মুখের দিকে। পিতৃতান্ত্রিক সমাজ তো এভাবেই ভেবে এসেছে এতগুলো দিন। এবার কি দিন পাল্টাচ্ছে? বদলাচ্ছে সৌন্দর্যের প্রথাগত সংজ্ঞা? প্রসাধন সামগ্রী প্রস্তুতকারক সংস্থা ম্যাক-এর বিজ্ঞাপন সেরকম কিছুই বলছে কি?

সম্প্রতি ম্যাকের ঠোঁট পেন্সিল-এর বিজ্ঞাপনে দেখা গেল, মডেলের ঠোঁটের ওপর বেশ কয়েকটা লোম। থাকতেই পারে। সাধারণত মেক-আপের সময় ফোটোশুটের আগে ওয়াক্সিং করে তুলে দেওয়া হয় লোম। সময়ের একান্ত অভাব থাকলে অগতির গতি ফোটোশপ তো আছেই।

এডিট করে অবাঞ্ছিত অংশ বাদ দেওয়া যায়, ইচ্ছেমত বদল আনা যায় আসল ছবির ওপর। ধরে নেওয়া যাক তাড়া থাকায় মডেলের লোম চেঁছে দেওয়ার সময় পায়নি কর্তৃপক্ষ। কিন্তু হাতের পাঁচ ফোটোশপ তো ছিলই। তার কথা একেবারে ভুলেই গেল ম্যাক? নিছক ভুল করেই বিজ্ঞাপনের ছবি সোশাল মিডিয়ায় শেয়ার করে ফেললেন তারা। কিন্তু কোনও ভুলের অবকাশ যে তারা রাখেন না, তা বোঝার জন্য সংস্থার নামের ওজনটাই যথেষ্ট নয় কি? -ম্যাক বলে কথা!


অতএব নেট দুনিয়ায় ঝড় উঠেছে সে বিজ্ঞাপন নিয়ে। নেটিজেনরা বলছেন বুঝে শুনে ইচ্ছে করেই এমন ছবি সোশাল মিডিয়ায় দিয়েছেন তারা। এই বিজ্ঞাপন নাকি সৌন্দর্যের স্টিরিওটাইপের মুখে সপাটে এক থাপ্পড়। যদি তাই হয়, তবে এমন নিঃশব্দ বিপ্লবে ছেয়ে যাক চারপাশ।

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the Latest News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

M a c cosmetics decided to leave things natural

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং
BIG NEWS
X