scorecardresearch

বড় খবর

দাঁত দিয়ে রক্ত পড়ছে? তবে এই উপায়গুলি কাজে দেবে

দাঁতকে ক্ষয় হওয়া বাঁচান, সুস্থ থাকুন

দাঁত দিয়ে রক্ত পড়ছে? তবে এই উপায়গুলি কাজে দেবে
প্রতীকী ছবি

শীতকালে ঠান্ডা লেগে দাঁতে ব্যথা কিন্তু ভীষণ সাধারণ একটি বিষয়, এবং বলা উচিত এই দাঁতে ব্যথার থেকেই কিন্তু কোনও একসময় দাঁত থেকে রক্ত পড়া কিংবা অন্যান্য ওরাল সমস্যা হতেই পারে। সুতরাং সেই বিষয়টিকে মাথায় রাখতে হবে যথেষ্ট মাত্রায় তার জন্যই বেশ কিছু পদ্ধতি অবলম্বন করতেই হবে। সবসময় সব সমস্যা কিন্তু চাইলেই বাড়িতে মেটানো সম্ভব নয়। সেইদিকে ইঙ্গিত করেই নিজেকে সুস্থ রাখতে হবে। প্রসঙ্গেই কীভাবে দাঁতকে রক্তক্ষরণ থেকে সুস্থ রাখতে পারবেন সেই ধারণা দিয়েছেন চিকিৎসক দামিনী আগরওয়াল। 

দাঁতের সঙ্গে সঙ্গেই মাড়ির সুরক্ষা কিন্তু অবশ্যই রাখতে হবে নইলে ইনফেকশন হওয়া খুব স্বাভাবিক এবং চিন্তার বিষয়। অনেকেরই এমনও হয় সামান্য সমস্যা থেকে ওরাল ক্যান্সার কিংবা মাড়ি ফেটে যাওয়ার মত সমস্যা দেখা যায়। সুতরাং কীভাবে নিজেকে সুস্থ রাখবেন? তিনি বলছেন যদি দাঁত মাজার সময় আপনি রক্ত দেখতে পান, তবে সেটি গিঙ্গিভিটিসের মত সমস্যা।   এই সময় কোনওরকম ভাবে দেরি না করে সোজা চিকিৎসকের পরামর্শ নিন তাহলে সহজেই উদ্ধার পাবেন। 

তবে দাঁতের এই রোগটিকে আসলেই প্রদাহ জনিত কারণ বলেই তিনি উল্লেখ করেন, শরীর গরম হয়ে গেলে অথবা শরীরে প্রদাহ বেশি হলে এই সমস্যা হতে পারে। তাই সাধারণ ভাবে একে কীভাবে যত্ন নিতে পারেন? প্রতিদিন দুবার দাঁত মাজার সঙ্গে সঙ্গে মাউথ ওয়াশ ব্যবহার করা আবশ্যক। ফ্লসিং ব্যবহার করুন, তবে বেশি লাভ পাবেন। এছাড়াও

লবঙ্গ তেল : এটি একেবারে দাঁত এবং মাড়ির পক্ষে শিরোধার্য! কারণ লবঙ্গ তেল মাড়ির প্রদাহ কমিয়ে একে ফুলে যাওয়া এমনকি রক্ত ক্ষরণ থেকে বাঁচায়। আঙুলের মাথায় দুই থেকে তিন ফোঁটা তেল নিন, সমগ্র মাড়িতে লাগিয়ে নিন, এবং লবঙ্গ চিবিয়ে খাওয়ার অভ্যাস করুন। অবশ্যই রেহাই পাবেন। 

অ্যালোভেরা : সামান্য একটু অ্যালোভেরা হাতে নিয়ে ভাল করে মাড়িতে ঘষলে কদিনের মধ্যেই রেহাই পাবেন এই যন্ত্রণা থেকে। কিছুক্ষণ রেখে দেবেন কিন্তু, তাহলেই বেশি লাভ পাবেন। মাড়িতে সাদা অংশ কিংবা অন্যান্য সমস্যা দেখলেও অ্যালোভেরা কাজে আসতে পারে আপনার। 

টাটকা ফল এবং তাজা সবজি শুধু শরীরের জন্য নয়, আপনার দাঁত এবং মাড়ির জন্যও ভাল। এতে দাঁত যেমন শক্ত থাকে তেমন পুষ্টি ঘিরে রাখে মাড়িকে ফলেই রক্ত সঞ্চালন সঠিক ভাবে হতে পারে তাই সমস্যাও থাকে না। 

হালকা উষ্ণ নুন জল দিয়ে রোজ কুলকুচি করুন। এতে দাঁতের সূক্ষ আবর্জনা যেমন মরে যায় তেমনই আপনি সুরাহাও পেতে পারেন দাঁত জনিত সমস্যা থেকে। 

ধূমপান ত্যাগ করুন। এর তামাক জাতীয় দ্রব্য দাঁতের সর্বনাশ করে তুলতে পারে তাই সাবধান হন। 

Stay updated with the latest news headlines and all the latest Lifestyle news download Indian Express Bengali App.

Web Title: Make sure you took enough care about your teeth and gum by these tips