scorecardresearch

বড় খবর

আম খাওয়ার আগে অবশ্যই একে জলে ভিজিয়ে রাখুন, কারণ!

আমের খোসা থেকে কিন্তু অজানা বিপদও ঘটতে পারে, জানুন

আম, ফলের রাজা আম, mango soak in water
প্রতীকী ছবি

গরম মানেই একগাদা ফল। রসালো থেকে, গোলাপজামের সমারোহ, কিন্তু আমের থেকে বেশি সুস্বাদু যেন গোটা গরমকালে আর কিছুই নেই। কিন্তু আম খাওয়ার আগে অনেকেই ঠান্ডা জলে এটিকে বেশ কিছুক্ষণ ভিজিয়ে রাখেন। অনেকেই মনে করেন, যে আমের গায়ে নোংরা এবং আঠালো ভাব দূর করতেই এই কাজ করা হয়, যদিও এর আরও অন্য ভাবনা চিন্তাও করা হয়।

বিশেষজ্ঞরা বলছেন সাধারণত এর বেশ কিছু বৈজ্ঞানিক কারণও রয়েছে। বিশেষ করে পাকা আম অবশ্যই ঠান্ডা জলে ডুবিয়ে রাখা দরকার, কারণ!

প্রথম, আমের খোসার মধ্যে ফায়টিক অ্যাসিড থাকে। যে কারণে, আমের মধ্যে থাকা নানা ধরনের পুষ্টি যেমন আয়রন, জিঙ্ক এবং অন্যান্য উপাদেয় যথা ক্যালসিয়াম এগুলো শরীরে পৌঁছাতে পারে না। ফায়টিক অ্যাসিড অ্যান্টি নিউট্রিইয়েন্টস, অবশ্যই একে জলে ভিজিয়ে রাখুন।

দ্বিতীয়, আমের মধ্যে থাকা নানা ধরনের হেলথ প্রবলেম জলে ভিজিয়ে রাখলে কমে যায়। এর চামড়ায় পেষ্টিসাইড, ইনসেক্ট কিলার থাকে। যার থেকে মাথা ব্যাথা, ডায়রিয়া এবং স্কিনের অ্যালার্জির মত সমস্যা হতে পারে।

তৃতীয়, আম জলে ভিজিয়ে রাখলে এর নিজস্ব প্রদাহ অথবা হিট কমে যায়। আম অনেকগুলি একসঙ্গে ভক্ষণ করলে শরীরে প্রদাহ বেড়ে যেতে পারে। কিন্তু জলে ভিজিয়ে রাখলে এর থার্মজেনেসিস কিংবা হজমের সমস্যা অনেকটা কমে। ফলে শরীর ঠিক থাকে।

কতক্ষণ আম ভিজিয়ে রাখতে হয়?

কম করে ৩০ মিনিট একে ভিজিয়ে রাখতেই হয়। চাইলে ফ্রিজের ঠান্ডা জলে ভিজিয়ে রাখুন তবে স্বাদ বাড়বে।

Stay updated with the latest news headlines and all the latest Lifestyle news download Indian Express Bengali App.

Web Title: Mangoes need to soak in water why