scorecardresearch

বড় খবর

ক্যাঙারুর দেশে আলু-ভর্তা, পান্তা ভাত বানিয়ে মন জয় করলেন বাঙালি রাঁধুনি

কিশোয়ারের স্মোকড রাইস (পান্তা ভাত), আর আলু-ভর্তা দুই বাংলার যেমন মেলবন্ধন, তেমন সমুদ্র পাড়ে মন কেড়েছে সকলের।

Kishwar Chowdhury, MasterChef Australia
কিশোয়ারের স্মোকড রাইস (পান্তা ভাত), আর আলু-ভর্তা দুই বাংলার যেমন মেলবন্ধন, তেমন সমুদ্র পাড়ে মন কেড়েছে সকলের।

সাত সমুদ্র তেরো নদী পাড়ে ,ভারতীয় কুইজিন-এর নানান খাবার তাদের প্রিয় খাবারের তালিকায় অন্তর্ভুক্ত হয়েছে, এই নিয়ে সন্দেহ একেবারেই নেই। মাস্টারশেফ-এর নানান শো-তে, ভারতীয় খাবার থেকে মশলা নজর কেড়েছে প্রতিবারই। তবে এবার যেন শুধু খাবারের স্বাদ নয়, এ যেন এক অন্যরকম অনুভূতি। মাস্টারশেফ অস্ট্রেলিয়ার (MasterChef Australia) প্রতিযোগী কিশোয়ার চৌধুরী প্রতিযোগিতার ফাইনাল ডিশ হিসেবে পান্তা ভাত এবং আলু-ভর্তার নতুনত্ব পরিবেশন করেছেন বিচারকদের সামনে।

গ্রামবাংলার নানান খাবার, একটু ইউনিক টাচ আর সুন্দর ভাবে প্লেটিং করে এর আগেও বহুবার মাস্টারশেফ-এর নানান সিজনে প্রতিযোগীরা তাক লাগিয়েছেন। কিশোওয়ার চৌধুরী তার ডিশের নাম দিয়েছেন, “স্মোকড রাইস ওয়াটার”। সঙ্গে অবশ্যই আলু-ভর্তা, পাশে ফ্রায়েড সার্ডিন এবং ইটালিয়ান সালসার এক অসাধারণ কম্বিনেশন। কিশোয়ার নিজের এই ডিশ সম্বন্ধে যথেষ্ট আশাবাদী ছিলেন। এটি তার পছন্দের খাবার তো বটেই এবং তার সঙ্গে কোনও রেস্তোরাঁতে এমন খাবার সচরাচর পাওয়া যায় না। বিচারকদের মন কেড়েছে যথেষ্ট। এরকম সুস্বাদু, একদম সিম্পল কিন্তু ভীষণ চটপটা খাবার তাঁরা খুবই কম দেখেছেন।

আরও পড়ুন সুস্থ থাকতে চান? রোজ সকালে এক বাটি এটা খান তারপর দেখুন ‘ম্যাজিক’

পান্তা ভাত এমন একটি খাবার, যেটি এপাড় ও ওপাড় বাংলার কাছে আন্তরিক ভাবে ভীষণ প্রিয়। এর স্বাদ অতুলনীয়, ভারত তথা পশ্চিমবঙ্গের বেশিরভাগ মানুষ এই স্বাদ থেকে বঞ্চিত থাকার কথা একদমই নয়। দুই বাংলার কাছে এটি শুধু খাবার নয়, এটি সমস্ত ক্লান্তি দুর করে দেওয়ার এক দারুণ অনুভূতি। পান্তা ভাত সঙ্গে আলু-ভর্তা, পেঁয়াজ-লেবু-লঙ্কা, এই স্বাদ হার মানায় অনেক কিছুকেই। একটু খেয়াল করলে দেখা যাবে, বেশিরভাগ সময় গরমের দিনেই শরীর ঠান্ডা রাখতে মা ঠাকুমা পান্তা ভাতের ব্যবস্থা করতেন।

তার সঙ্গে ইচ্ছেমতো আলুভাজা, কিংবা ইলিশ মাছ ভাজা বা ডিমের অমলেট, অনেকে শুকনো লঙ্কা ভাজাও পছন্দ করেন। এটি কম পয়সায় পুষ্টিকর এবং সুস্বাদু তাই গ্রামবাংলার নানান স্তরে পান্তা ভাত দরিদ্র এবং শ্রমজীবী মানুষের খাবার বলেই গণ্য হয়। ভারতবর্ষের নানান স্থানে এর ব্যাখ্যা এবং নাম নানানরকম, আসামে “পইতা ভাত”, বিহারে “গিল ভাত” আর ওড়িশায় “পাখালা”।

আরও পড়ুন বর্ষার আবহাওয়ায় চটপটা খেতে ইচ্ছে করছে? বানিয়ে ফেলুন এই স্বাস্থ্যকর মুখোরোচকটি

নামে যদিও কিছু এসে যায় না , তবে পান্তা ভাত- এই অমৃত স্বাদের ভাগ হয় না !! কিশোয়ারের স্মোকড রাইস (পান্তা ভাত), আর আলু-ভর্তা দুই বাংলার যেমন মেলবন্ধন, তেমন সমুদ্র পাড়ে মন কেড়েছে সকলের।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest Lifestyle news download Indian Express Bengali App.

Web Title: Masterchef australia contestant made panta bhaat aloo bhorta in finale