scorecardresearch

বড় খবর

আধুনিক চিকিৎসা বিজ্ঞানের সঙ্গে যোগ-আয়ুর্বেদকেও জুড়তে হবে: কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী

দুই চিকিৎসা পদ্ধতির মিলিত প্রভাব মানুষকে আরও তাড়াতাড়ি সেরে উঠতে সাহায্য করবে

মানসুখ মান্ডাভিয়া, কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী

চিকিৎসা বিজ্ঞানের নয়া পর্যায়। আধুনিক চিকিৎসাপদ্ধতির সঙ্গেই রোগীর সুস্থ শরীরের স্বার্থে যোগা এবং আয়ুর্বেদের সাহায্যও নিতে হবে। এর আসলেই প্রয়োজনীয়তা রয়েছে, বৃহস্পতিবার এমনই নির্দেশ দিয়েছেন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী মানসুখ মান্ডাভিয়া। ন্যাশনাল একাডেমী অফ মেডিক্যাল সায়েন্সের অনুষ্ঠানে গিয়েই এসম্পর্কে বলেন তিনি।

আধুনিক চিকিৎসার পাশাপাশি ঐতিহ্য এবং আয়ুর্বেদের নিজস্ব গুণ রয়েছে। এর দ্বারা কোনওরকম পার্শ্বপ্রতিক্রিয়া ছাড়াও মানুষকে সুস্থ করা সম্ভব। তিনি বললেন, দুই পদ্ধতির নিজস্ব সুবিধা রয়েছে, তাই দুটির প্রয়োগই সমানভাবে দরকার। আয়ুর্বেদ এবং ঐতিহ্যগত চিকিৎসা যে, প্রতিরোধমূলক চিকিৎসার ক্ষেত্রে দারুণ কার্যকরী সেই ধারণাও দেন। আধুনিক চিকিৎসার ওষুধের ক্ষেত্রেও আয়ুর্বেদের এক বিরাট ভূমিকা রয়েছে, জানান কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী।

সময় এসেছে, এখনই আধুনিক এবং প্রযুক্তিগত চিকিৎসার সঙ্গে প্রাচীন আয়ুর্বেদকে চিকিৎসাশাস্ত্রে নিযুক্ত করা দরকার। দুটির সহযোগে মানবদেহ আরও সহজেই সুস্থ হয়ে উঠতে পারে বলেই জানিয়েছেন তিনি। শুধু এই বিষয়েও নয়, করোনা মহামারীর প্রসঙ্গেও তিনি নানা তথ্য জানালেন। দেশে কোভিড টিকাকরণ মসৃণ ভাবে চলছে – এমনকি বিদেশের মাটিতেও এই সাফল্যকে ঘিরে রয়েছে বিস্ময়।

ভারতের স্বাস্থ্যসেবা এবং অগ্রগতি সম্পর্কে বলতে গিয়েই তিনি জানান, “আমরা শুধু ভ্যাকসিন তৈরিই করিনি বরং অতি শীঘ্রই সেটিকে রপ্তানিও করেছি। অনেকেই ভারতের কোভিড ম্যানেজমেন্ট নিয়ে বিস্ময় প্রকাশ করেছিল, তবে আমরা যথেষ্ট আত্মবিশ্বাসী ছিলাম এবং নিজেদের ধারণা অন্যদের সঙ্গে ভাগ করে নিতে পেরেও যথেষ্ট খুশি। দেশের উন্নতিতে আমাদের আরও গবেষণা প্রয়োজন। চিকিৎসায় আরও উন্নতি করতে পড়াশোনার দরকার। ব্রেন রয়েছে শুধুই আত্মবিশ্বাস দরকার।”

Stay updated with the latest news headlines and all the latest Lifestyle news download Indian Express Bengali App.

Web Title: Medical science can be attached with ayurveda and yogasan