scorecardresearch

বড় খবর

আয়ুর্বেদিক এই জল, শরীরের রোগ সারাতে দারুণ কাজে দেবে- রইল রেসিপি

গরম থেকে হোক কিংবা শরীরের রোগ সারাতে এই ধরনের জল খুব দরকারি

প্রতীকী ছবি

শরীরের সুস্থতায় সবথেকে বেশি যে বিষয়টি দরকার সেটি হল, জল। শুধু জল হোক কিংবা নুন জল বিশেষ করে শুষ্ক এবং আদ্র দিনে জলের থেকে বেশি উপকারী বোধহয় আর কিছুই হয় না।

বেশ কিছুদিন ধরেই প্রচন্ড গরমে নাজেহাল হয়ে পড়ে মানুষ। এদিকে সামনের দিনে গরম যে আরও বাড়বে এতে একেবারেই সন্দেহ নেই। ফলের রস কিংবা শুধু জলের থেকেও আয়ুর্বেদিক জল বেশি কাজে দেবে বলেই জানাচ্ছেন পুষ্টিবিদ এবং বিশেষজ্ঞ নিতিকা কোহলি। এগুলি যেমন শরীর ঠাণ্ডা রাখে তেমনই অন্যান্য সমস্যাও কমায়।

কোন ধরনের জল কী উপকারে লাগে জানেন? আপনার হাতের কাছের কিছু মশলা ভেজানো জল কিন্তু সহজেই  আপনার স্বাস্থ্যের খেয়াল রাখতে পারে। রইল কিছু সহজ রেসিপি এবং তার গুণাবলী:-

ধনে জল :- ধনে একঘন্টা মত জলে ভিজিয়ে রেখে সেটিকে সারাদিনে যেকোনও সময় খেলে এটি কিন্তু শরীরের তাপমাত্রা কমায়। অত্যধিক শরীর গরম হয়ে গেলে এটি খুব ভাল কাজ করে।

মেথি জল :- সুগারের মাত্রা আয়ত্বে রাখতে চান কিংবা ওজন সঠিক রাখতে গেলে মেথি জল কিন্তু আপনার অন্যতম ওষধি হতে পারে। সারারাত মেথি জলে ভিজিয়ে রেখে যদি খাওয়া যায় তবে সহজেই সেটি এই দুই সমস্যা থেকে রেহাই দেয়।

খুষ ওয়াটার কিংবা খুষ জল :- এটিও স্বল্প পরিমাণে নিয়ে জলে বেশ কিছুক্ষণ ভিজিয়ে রাখলে এবং সেটিকে পান করলে হিট জাতীয় সমস্যা অনেক কমে। বিশেষ করে রোদ থেকে এলে এটি পান করা বেশ লাভদায়ক।

চিয়াবীজের জল :- চিয়া বীজ সাধারণত ফলের সঙ্গেই খেতে হয়। কিন্তু জলে ভিজিয়ে রেখে সেটি পান করলেও কিন্তু খুব ভাল কাজ করে, হজমের সমস্যার সমাধান হবে সহজেই। এছাড়াও গ্যাস অম্বল হবে না।

মৌরি জল :- মৌরি জল এমনিও পেটের পক্ষে ভাল। এতে পেট ঠান্ডা থাকে। সঙ্গেই দেখা যায়, শরীরের উত্তাপ এবং অ্যাসিড দুর করতে সাহায্য করে।

Stay updated with the latest news headlines and all the latest Lifestyle news download Indian Express Bengali App.

Web Title: Medicated water can be very effective