scorecardresearch

বড় খবর

স্ত্রীয়ের আয় বেশি হলে বাড়ে পুরুষের নিরাপত্তাহীনতা

সমাজের চিরাচরিত ধারনা রয়েছে, স্ত্রীয়েদের তুলনায় পুরুষদের রোজগার হবে বেশি। এই চেনা ছকের বাইরে কিছু ঘটলেই সমস্যার সূত্রপাত, মনে করছেন গবেষকরা।

অভিমান ছবির একটি দৃশ্য
হৃষীকেশ মুখার্জির ‘অভিমান’ মনে পড়ছে তো? স্ত্রীয়ের সাফল্যে কী ভাবে কুঁড়ে কুঁড়ে খেয়ে নিল স্বামীকে? সুস্থ, সুন্দর একটা দাম্পত্য কেমন শেষ হয়ে গেল মনে পড়ে? না, নিছক সিনেমা ভেবে উড়িয়ে দেবেন না। সিনেমার গল্প কিন্তু উঠে আসে জীবন থেকেই। সম্প্রতি এক গবেষণায় ধরা পড়েছে এমনটাই। স্ত্রীয়ের পেশাগত সাফল্য নাকি স্বামীদের নিরাপত্তাহীনতায় ভোগার অন্যতম কারণ।

বাথ বিশ্ববিদ্যালয়ের এক গবেষণা বলছে যে সমস্ত পুরুষ অর্থনৈতিক ভাবে পুরোপুরি নিজের স্ত্রীয়ের ওপর নির্ভরশীল, তাঁরাই সবচেয়ে বেশি নিরাপত্তাহীনতায় ভোগেন। শারীরিক সমস্যাও দেখা যায় এই সব পুরুষদের মধ্যে। সমাজের চিরাচরিত ধারনা রয়েছে, স্ত্রীয়েদের তুলনায় পুরুষদের রোজগার হবে বেশি। এই চেনা ছকের বাইরে কিছু ঘটলেই সমস্যার সূত্রপাত, মনে করছেন গবেষকরা।

আরও পড়ুন, কী ভাবে বড় করবেন আপনার কন্যা সন্তানকে?

মার্কিন যুক্তরাষ্ট্রের ৬০০০ বিবাহিত দম্পতিকে নিয়ে চালানো হয়েছিল সমীক্ষা। দীর্ঘ ১৫ বছর ধরে চলেছে সমীক্ষা। গবেষণার ফলাফল বলছে স্ত্রী যদি পারিবারিক আয় বাড়াতে সাহায্য করে, তাতে কোনও সমস্যা হয় না, কিন্তু পারিবারিক আয়ের ৪০ শতাংশ যদি স্ত্রীয়ের আয় হয়ে থাকে, উদ্বেগজনিত সমস্যায় ভুগতে থাকেন পুরুষেরা।

Stay updated with the latest news headlines and all the latest Lifestyle news download Indian Express Bengali App.

Web Title: Men feel insecured if their wives earn more