scorecardresearch

বড় খবর

ভারতে মেন্সট্রুয়েশনের বর্তমান চিত্র ঠিক কেমন? কী বলছে নয়া গবেষণা

নিজেকে সুস্থ রাখা, পরিস্কার পরিচ্ছন্ন রাখার থেকে বেশি আর কিছুই প্রয়োজন নেই

foods and menstruation
প্রতীকী ছবি

বর্তমানে নারীদেহে ঋতুস্রাব জনিত সমস্যা খুবই বেশী। কারওর শুরুর প্রথম দিন থেকেই, আবার কারওর দিন বদলাতে শুরু করলেও এইধরনের সমস্যা দেখতে পাওয়া যায়। অনেক সময় দেখা যায়, বয়স বাড়ার সঙ্গে সঙ্গেই শরীরে নানা ধরনের সমস্যা নতুন করে বাসা বাঁধছে। তেমনই pcos কিংবা সিস্ট জাতীয় সমস্যা লক্ষ্য করা যায়।

মেমস্ট্রুয়েশন থেকে শরীরের নানান সমস্যা হতে পারে তার মধ্যেই, এও জানা দরকার কজন নারী আগে থেকে এই সম্পর্কে জেনে থাকেন। গবেষণা বলছে ৩৫৫ মিলিয়ন নারীদেহে ভারতের বুকে মেনস্ট্রুইয়েশন খুব স্বাভাবিক ঘটনা তবে তার মধ্যে কম করে ৩০% মেয়েরা এই সম্পর্কে আগে থেকে জানে এবং সঠিক হাইজিন বজায় রাখে। এছাড়া বাকিরা প্রথম থেকে সঠিকভাবে ন্যাপকিন ব্যবহার কিংবা পরিষ্কার পরিচ্ছন্নতার বিষয়ে এতটাও আন্দাজ করতে পারে না।

কম করে ৩৩% মেয়েদের শরীরে অনিয়মিত ঋতুস্রাব, মাসের বিরতি এবং এই জাতীয় সমস্যা দেখতে পাওয়া যায়। সঙ্গেই ৫০% মেয়েদের শরীরে এর থেকে পরবর্তীতে অত্যন্ত ব্যথা কিংবা, হজমের সমস্যা অথবা খিদে কমে যাওয়ার মত সমস্যা দেখতে পাওয়া যায়। অনেকেই পিরিয়ডের আগে ব্রণর সমস্যায় ভোগেন কেউ কেউ আবার গ্যাসের সমস্যায়। অনেকেই আবার কোনওরকম জোরালো গন্ধ সহ্য করতে পারেন না।

পাঁচজনের মধ্যে একজন pcos এর সমস্যায় ভোগেন। সাধারণত জীবনযাত্রার মান এবং বংশপরম্পরায় এই জাতীয় সমস্যা দেখতে পাওয়া যায়। আবার অনেকেই সিস্ট জাতীয় সমস্যাতেও ভুগতে পারেন, সেটি রোগের লক্ষণ এবং সূত্রপাত দেখতেই বোঝা যায়।

শুধু তাই নয়, প্রজনন সংক্রান্ত যাবতীয় অসুখ এবং ঝামেলা কিন্তু এই কারণেই হতে পারে। আবার দেখা যায়, হাইজিন না মেনে চলা, শরীরের পরিচ্ছন্নতার দিকে নজর না দিলেও কিন্তু খুব মুশকিল হতে পারে। সেটিই পরবর্তীতে বিরাট আকার নেয়।

Stay updated with the latest news headlines and all the latest Lifestyle news download Indian Express Bengali App.

Web Title: Menstruation in india women health