scorecardresearch

বড় খবর

একনিমেষে মানসিক চাপ দূর করবেন কীভাবে, জানুন

মানসিক চাপ কম করতে এগুলি ট্রাই করতেই পারেন

প্রতীকী ছবি

সপ্তাহের ঠিক মাঝবরাবর নিজেকে যেন ঠিক রাখা যায় না, একেতেই প্রচন্ড রোদের তাপ তারসঙ্গে কাজের চাপ মন এবং মগজকে একসঙ্গে ঠিক রাখা দায়। এমন সময় কী করবেন? স্ট্রেস কমানোর সবথেকে সহজ উপায় সম্পর্কে জানা দরকার। 

ফিটারনিটি- এর সদস্যরা বলছেন, কাজ করার সঙ্গে সঙ্গেই সপ্তাহের মাঝ বরাবর একধরনের ক্লান্তি কাজ করে এবং সেই কারণেই প্রচণ্ড মানসিক সমস্যায় ভুগতে হয় তাদের। সবরকম ভাবে স্ট্রেস কমানো যায় না, নিজেকে শান্ত রাখার পাশাপাশি বেশ কিছু পন্থাও অবলম্বন করতে হয়। নিজেকে সবথেকে আগে সময় দেওয়া দরকার, সুযোগের সদ্ব্যবহার করা সবথেকে বেশি কার্যকরী। মন ভাল থাকলেই শরীর সবথেকে বেশি ভাল থাকবে। পাঁচটি এমন বিষয় যেগুলি আপনার জানা দরকার, যেমন :-

প্রথম, জোরে শ্বাস নিন সেটিকে ধরে রাখুন এবং আস্তে আস্তে সেটিকে ছেড়ে দিন, তাড়াহুড়ো করবেন না। এতে হার্টবিট সবথেকে বেশি কাজ করতে পারে। যদি প্রয়োজনের তুলনায় তাড়াতাড়ি বিট করে তবে এটি আসতেও হয়। 

দ্বিতীয়, অল্প সময়ের জন্য হলেও হাঁটতে যান। বাড়ির বাইরে বেরোলে মন খারাপ থেকে সহজেই বাঁচা যায়। প্রকৃতির বুকে মানসিক চাপ কমা সবথেকে সহজ। 

তৃতীয়, হাতের মাঝ বরাবর রিষ্ট এর ওপর  অন্য হাতের আঙ্গুল দিয়ে চাপ দিন, মালিশ করুন। এটি মানসিক চাপের সঙ্গে সম্পর্কিত সহজেই মন ভাল রাখতে সাহায্য করে। 

চতুর্থ, মাসেল কিংবা পেশী সক্রিয় রাখতে হবে। অনেক সময় শরীরকে একটু টেনে রাখার পর, শ্বাস ছেড়ে দিতে হয়। পাঁচ সেকেন্ড এই কার্যক্রম ধরে রাখুন, পরেই বুঝতে পারবেন কীভাবে শরীর এবং মন হালকা লাগছে। 

পঞ্চম, পরিবেশে বদল আনুন। যতটা সম্ভব নিজের চিরাচরিত পরিবেশ থেকে সরে যান। পরিবেশ বদলালে অনেক কিছু বদলাতে পারে। তাই চাপ জিইয়ে রাখবেন না, সুস্থ থাকতে এই পথ গুলি অবলম্বন করুন।

Stay updated with the latest news headlines and all the latest Lifestyle news download Indian Express Bengali App.

Web Title: Mental pressure can be cure by these extreme 5 tips